পাখিদের দাঁত থাকে না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
127 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (1,750 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (1,750 পয়েন্ট)
পাখিদের দাঁত না থাকার অন্যতম প্রধান কারণ হল তাদের একটি বিশেষ পরিপাকতন্ত্র রয়েছে যা তাদের যান্ত্রিক হজমের প্রয়োজন ছাড়াই খাবার ভেঙে ফেলতে পারে । পাখিদের পেটের কাছে অবস্থিত একটি অঙ্গ রয়েছে যাকে গিজার্ড বলা হয়, যা খাবারকে ছোট ছোট টুকরোতে পিষতে ব্যবহৃত হয়। এটি পাখিদের শক্ত উদ্ভিদ উপাদান এবং শক্ত খোলসযুক্ত পোকামাকড় ভেঙে দেয় , যা  দাঁত দিয়ে পিষতে কঠিন হবে।
 
 পাখিদের দাঁত না থাকার আরেকটি কারণ হলো তারা হালকা ওজনের হয়ে থাকে ফলে তারা খুব সহজেই উঠতে পারে।  দাঁতগুলি তুলনামূলকভাবে ওজনে ভারী।  ফলে দাঁত পাখির শরীরে অপ্রয়োজনীয় ওজন যোগ করে, যা তাদের উড়তে বাধা হয়ে দাঁড়াবে । দাঁতের পরিবর্তে, পাখিদের একটি তীক্ষ্ণ, বাঁকা চঞ্চু থাকে যা তাদের নির্দিষ্ট খাদ্যের চাহিদার জন্য উপযুক্ত। বিভিন্ন প্রজাতির পাখিদের খাবার এবং খাওয়ানোর অভ্যাসের উপর নির্ভর করে তাদের ঠোঁটের আকার এবং আকার রয়েছে। উদাহরণস্বরূপ, শিকারী পাখিদের তীক্ষ্ণ, হুকযুক্ত ঠোঁট থাকে যা তাদের শিকারকে ছিঁড়ে ফেলার জন্য ব্যবহার করা হয়, যখন হামিংবার্ডের লম্বা, সরু ঠোঁট থাকে যা ফুল থেকে অমৃত চুমুক দিতে ব্যবহৃত হয়। সংক্ষেপে, পাখিদের দাঁত থাকে না কারণ তারা বিশেষ পাচনতন্ত্র এবং সুবিন্যস্ত শরীরের পরিকল্পনা তৈরি করেছে যা দাঁতকে অপ্রয়োজনীয় করে তোলে। তাদের ঠোঁট তাদের খাদ্যের চাহিদা মেটাতে বিবর্তিত হয়েছে এবং তাদের বেঁচে থাকা ও প্রজননে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

- আতাহার সায়েম - সায়েন্স বী

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
1 উত্তর 1,396 বার দেখা হয়েছে
06 জানুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abu Reza (10,660 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 189 বার দেখা হয়েছে
+1 টি ভোট
4 টি উত্তর 1,663 বার দেখা হয়েছে
06 জানুয়ারি 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 307 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,976 জন সদস্য

19 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 19 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...