রান্নার তেলে এমন কি কি উপাদান থাকে যার কারনে এটি কোন কিছু ভাজতে এতো কার্যকর?? এই ভাজার কাজ টি পানিতেই বা কেনো হই না?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
258 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (140 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
Ans:

রান্নার তেল সাধারণত বিভিন্ন ধরনের ফ্যাটি অ্যাসিডের মিশ্রণ, এবং এই ফ্যাটি অ্যাসিডগুলির নির্দিষ্ট সংমিশ্রণ তেলের ভাজার উপযুক্ততাকে প্রভাবিত করতে পারে। রান্নার তেলের কিছু মূল উপাদান যা এগুলিকে ভাজার জন্য কার্যকর করে:

1Monounsaturated fatty acids (MUFA)

2.Polyunsaturated fatty acids (PUFA)

3.Saturated fatty acids

আর অব্শ্যই ভাজার জন্য আদর্শ তেলের একটি উচ্চ ধোঁয়া বিন্দু থাকবে, উচ্চ তাপমাত্রায় তুলনামূলকভাবে স্থিতিশীল থাকবে এবং একটি নিরপেক্ষ গন্ধ থাকবে যা ভাজা খাবারের স্বাদকে অতিক্রম করবে না।

আর পানির ক্ষেত্রে তেলের মতো এই সব উপাদান নেই তাই পানি দিয়ে কোনো কিছু ভাজা সম্ভব নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 415 বার দেখা হয়েছে
03 সেপ্টেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Nafiz Iqbal (510 পয়েন্ট)
+13 টি ভোট
3 টি উত্তর 3,689 বার দেখা হয়েছে
31 অক্টোবর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saniha (24,580 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,514 জন সদস্য

38 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 37 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. MarcellaKnee

    100 পয়েন্ট

  4. BrianneBraze

    100 পয়েন্ট

  5. CheriWeddle

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...