বিড়াল অন্ধকারে কিভাবে দেখে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
39 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (510 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (28,190 পয়েন্ট)

কথাটা ঠিক নয়। একদম অন্ধকার ঘরে ছেড়ে দিলে বিড়াল কিছু দেখতে পায় না, যেমন মানুষও দেখে না। আসলে বিড়াল যেটা পারে, সেটা হলো আবছা অন্ধকারে খুব ভালো দেখা, মানুষ যেটা পারে না। তাহলে কেন সবাই বলে যে বিড়াল অন্ধকারে দেখে?

এর কারণ হলো প্রায় অন্ধকারে বিড়ালের চোখ জ্বলজ্বল করে জ্বলে। মনে হয় বিড়ালের চোখ থেকে আলো বের হচ্ছে। এ থেকে ধারণা করা হয়, অন্ধকারে বিড়ালের চোখ থেকে বিচ্ছুরিত আলো তাকে দেখতে সাহায্য করে। বিড়ালজাতীয় অন্যান্য প্রাণী, যেমন বাঘ, সিংহ প্রভৃতি প্রাণীর চোখও অন্ধকারে জ্বলে, কিন্তু তার মানে এই নয় যে তারা অন্ধকারে সেই আলোতে দেখে।

বিড়ালের চোখ থেকে কোনো আলো বের হয় না। ওদের চোখে টেপিটাম লুসিডাম নামক এক ধরনের রঙিন কোষের স্তর থাকে। এই স্তরের ওপর আলো পড়লে তা প্রতিফলিত হয়। মনে হয় তাদের চোখ আলো ছড়াচ্ছে।

বিড়াল, বাঘ, সিংহ প্রভৃতি নিশাচর প্রাণী। পুরো অন্ধকারে দেখতে না পারলেও তাদের মুখমণ্ডলের গঠন রাতের হালকা আঁধারে ভালোভাবে দেখতে সাহায্য করে, যেটা মানুষ পারে না।

মানুষের চোখের তুলনায় বিড়ালের চোখ দুটি মুখমণ্ডলের অনেকখানি সামনের দিকে অবস্থিত। এতে সুবিধা হলো এক চোখের দৃষ্টি অন্য চোখের দৃষ্টিক্ষেত্রের ওপর প্রলম্বিত হয়। এই যুগপৎ (বাইনোকুলার) দৃষ্টি ক্ষমতাসম্পন্ন বিড়ালের পক্ষে ছোটাছুটি করে চলা, ইঁদুরের সন্ধান পাওয়া সহজ।

বিড়ালের আরেকটি সুবিধা আছে। এদের চোখ অতিবেগুনি রশ্মির প্রতি খুব সংবেদনশীল। এ কারণে মানুষ দেখতে পায় না এমন অনেক জিনিস ওরা দেখে।

বিড়ালের দৃষ্টিশক্তি সম্পর্কে মানুষের ধারণা অনেকাংশে বাড়তি। এরা প্রখর সূর্যালোকে ভালো দেখে না, সম্পূর্ণ অন্ধকারে তো একেবারেই দেখে না। মাঝারি ও স্বল্প আলোতে এরা ভালো দেখে, সেটা সত্য।

mail Abdul Kaiyum

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 122 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 489 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 2,283 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 100 বার দেখা হয়েছে

10,007 টি প্রশ্ন

16,619 টি উত্তর

4,620 টি মন্তব্য

158,300 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
9 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. Easin Arafat

    2070 পয়েন্ট

  2. Arup Mandal

    1310 পয়েন্ট

  3. Ahnaf Jahin

    1280 পয়েন্ট

  4. Saad zaman

    1270 পয়েন্ট

  5. Biozid

    1240 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - জীববিজ্ঞান পৃথিবী চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো মোবাইল চুল কী ক্ষতি চিকিৎসা মহাকাশ রাসায়নিক এইচএসসি-আইসিটি সূর্য মাথা স্বাস্থ্য পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক পার্থক্য প্রাণী প্রযুক্তি খাওয়া শীতকাল #ask গণিত বিজ্ঞান #biology কেন #জানতে ডিম গরম কারণ বৃষ্টি বিদ্যুৎ চাঁদ রং উপকারিতা আগুন রাত লাল কাজ #science সাদা খাবার গাছ সাপ শক্তি দুধ হাত আবিষ্কার মনোবিজ্ঞান উপায় ব্যাথা মশা ভয় মস্তিষ্ক মাছ ঠাণ্ডা গ্রহ শব্দ কি উদ্ভিদ বিস্তারিত স্বপ্ন পা কালো সমস্যা মন পাখি বাতাস বৈশিষ্ট্য রঙ তাপমাত্রা ব্যথা মেয়ে হলুদ গ্যাস ভাইরাস রসায়ন দাঁত বিড়াল পাতা আম নাক মৃত্যু চার্জ আকাশ ঔষধ হরমোন সময় কান্না
...