ইলিশ মাছ বা কোথায় (পদ্মা, মেঘনা বা বঙ্গোপসাগর) ধরা পড়ছে তার উপর কি মাছের ঘ্রাণ বা স্বাদ নির্ভর করে? করলে কেন করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
162 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (8,570 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

মাছ কী খাচ্ছে তার ওপর নির্ভর করে স্বাদে পার্থক্য তৈরি হতে পারে। কিন্তু গঙ্গা, মেঘনা ও পদ্মার ইলিশ দুটোই আসে বঙ্গোপসাগর থেকে। চাষের ইলিশ নয় বিধায় দুই ইলিশই সাগরে একই ধরনের খাবার খেয়ে থাকে।

পেটে ডিম আসল মাত্রই রহনা দেয় সমুদ্রের ইলিশ স্রোতের বিপরীতে গঙ্গা ও পদ্মার দিকে । দুই নদীতে আবার খাবারও আলাদা। তাহলে নদীতে আসার পর খাবারের কারণেই কি ইলিশের স্বাদে ভিন্নতা আসে? উত্তর হলো না। আর মজার বিষয় হলো লোনা পানি ছেড়ে মিষ্টি পানিতে উজান বেয়ে যাওয়ার সময় ইলিশ তেমন কিছুই খায় না। এসময় ইলিশ সমুদ্রে জমানো চর্বি কাজে লাগায়।

সাগরে থাকা অবস্থায় ইলিশ মূলত প্ল্যাঙ্কটন খায়। প্ল্যাঙ্কটন ছাড়াও ওয়াটার ফ্লি এবং প্রচুর বালি ও কাদা গিলে থাকে এই ইলিশ। আরও কিছু শেওলা খায়। খাদ্যাভাসের কারণেই ইলিশের দেহে প্রচুর তেল বা চর্বি জমে এবং বিশেষ এক গন্ধের সৃষ্টি হয়। কিন্তু নদীর ইলিশ ও সমুদ্রের ইলিশের স্বাদে রয়েছে বিস্তর পার্থক্য। বলা হয় সমুদ্রের ইলিশের গন্ধ হলো পেট্রলের মতো!

সমুদ্র থেকে ইলিশ যত বেশি নদীর দিকে আগাতে থাকে, ততই তাদের চর্বি ভাঙতে থাকে। স্যাচুরেটেড এই ফ্যাট ভেঙে পলি আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড বা পুফায় বদলে যায়। মৎস্যবিজ্ঞানীদের মতে, ইলিশের স্বাদের মূল কারণ এই পুফা। সমুদ্রের ইলিশের যত বেশি মেদ থাকবে, তারা তত দ্রুত নদীতে পাড়ি দিতে পারবে। আর তত বেশি ফ্যাট ভেঙে বাড়বে তার স্বাদ।

তেল ছাড়াও এই সাঁতারের কারণে ইলিশের পেশি শিথিল হয়ে নরম হয়ে আসে। একইসঙ্গে সমুদ্র থেকে যত দূরে যাবে, তত বেশি পুরোনো বর্জ্য শরীর থেকে বের হয়ে ইলিশ তাজা হবে। কমে যাবে তার লবণাক্ততাও। অর্থাৎ সহজ কথায় যে ইলিশ যত বেশি পথ পাড়ি দিবে, তার স্বাদও তত বাড়বে।

সুতরাং যে নদীর বা নদীতে দূরত্ব বেশি অতিক্রম করবে, তার স্বাদও বেশি হবে। 

কিন্তু বর্তমানে যে হারে পানি দূষণ বা সমুদ্র দূষণ ঘটছে, তাতে ইলিশের চর্বি আর আগের মতো জমে না, ফলে ইলিশের স্বাদও কমে যাচ্ছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
4 টি উত্তর 787 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 830 বার দেখা হয়েছে
29 অক্টোবর 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+9 টি ভোট
4 টি উত্তর 862 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 1,149 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,763 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 56 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...