ক্রীড়াবিদরা বরফ স্নান করে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,675 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (6,150 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (6,760 পয়েন্ট)
একটি বরফ স্নান হল একটি বড় জলাধার যা উপরে বরফ দিয়ে ভরা। এই পদ্ধতির অর্থ প্রায়শই পাগুলিকে একটি বালতি / জলের বেসিনে নামিয়ে দেওয়া। কক্ষ তাপমাত্রায়যেটা বরফে ভরা। যেহেতু বরফ অসমভাবে গলে যায়, তাই পানির তাপমাত্রা ধীরে ধীরে 15 থেকে 0 পর্যন্ত নেমে যায়, যা ঠান্ডা লাগার ঝুঁকি কমায়।

 

একটি গবেষণা অনুসারে, বরফ স্নান ব্যবহার করে:

 

ল্যাকটিক অ্যাসিডের প্রভাব হ্রাস করে;

পাম্প করার পরে দ্রুত স্থবির রক্ত ​​দূর করে;

ইমিউন সিস্টেম শক্তিশালী করে;

দ্রুত প্রধান পেশী গোষ্ঠীগুলিকে সুরের দিকে নিয়ে যায়।

কেন ক্রীড়াবিদরা বরফ স্নান করেন সেই প্রশ্নটি বিশেষভাবে প্রাসঙ্গিক হয়ে ওঠে যখন ব্রিটিশ অ্যাথলেটিক্স দলকে শেষ দেখা হয় অলিম্পিক গেমসএই বিনোদনমূলক পদ্ধতির পিছনে।

 

একটি আকর্ষণীয় তথ্য: দল নিজেই চিত্তাকর্ষক ফলাফল অর্জন করেনি। এটি বরফ স্নানের উপকারিতা নিয়ে প্রশ্ন তোলে না, তবে প্রমাণ করে যে এর ফলাফলকে কোনো ধরনের ডোপিং গ্রহণের সাথে তুলনা করা যায় না।

 

কিভাবে নিবো?

কীভাবে সঠিকভাবে বরফের স্নান করবেন যাতে আপনার স্বাস্থ্যের ক্ষতি না হয় এবং প্রশিক্ষণ প্রক্রিয়ার কার্যকারিতা বাড়ে?

 

সহজ নিয়ম অনুসরণ করুন:

 

জল ঘরের তাপমাত্রায় (15-20 ডিগ্রি সেলসিয়াস) হওয়া উচিত, ট্যাপের জল এটির জন্য উপযুক্ত।

আগে শক্ত হওয়া ছাড়া, বরফের স্নানে 5-7 মিনিটের বেশি থাকার পরামর্শ দেওয়া হয় না কারণ সর্দি হওয়ার ঝুঁকি থাকে। এমনকি যদি আপনি শক্ত হয়ে থাকেন তবে 20 মিনিটের বেশি স্নান ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না।

প্রচুর বরফ থাকা উচিত - জলের ভরের প্রায় 20-40%। বিশেষ ছাঁচে ঢেলে এবং ফ্রিজারে জল রেখে এটি আগে থেকেই প্রস্তুত করুন।

ওয়ার্কআউটের সময় যে পেশী গোষ্ঠীগুলি কাজ করেছিল কেবলমাত্র বরফের স্নানে নিমজ্জিত করা ভাল, যেমন। সম্পূর্ণরূপে নয়, তবে শুধুমাত্র পা / বাহু নিমজ্জিত করুন।

বরফ স্নান করার আগে, আপনার ক্ষেত্রে এটি ব্যবহার করার বিপদ সম্পর্কে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল।

প্রশিক্ষণের আধা ঘন্টা পরে আপনাকে বরফের স্নান করতে হবে, যখন ল্যাকটিক অ্যাসিড এখনও পুনরুদ্ধারের প্রক্রিয়াগুলিতে এত নিবিড় প্রভাব ফেলে না।

প্লেসবো নাকি সুবিধা?

পেশাদার ক্রীড়াবিদরা কেন বরফ স্নান করেন? একটি বরফ স্নান সত্যিই স্বাস্থ্যকর? বিশেষজ্ঞরা এখনো ঐকমত্যে আসতে পারেননি। একদিকে, বরফ স্নানের কোচরা বিশ্বাস করেন যে এটি আসলে ক্রীড়াবিদদের কর্মক্ষমতা 5-10% বৃদ্ধি করে, যা একটি প্রতিযোগিতামূলক পরিবেশে গুরুত্বপূর্ণ। অন্যদিকে, বরফ স্নানের ব্যবহারের বিরোধীরা ইঙ্গিত দেয় যে ওয়ার্কআউটের পরে চাপ ইতিমধ্যে এত দুর্দান্ত, যার ফলস্বরূপ এই পদ্ধতিটি ব্যবহার করার সময় অসুস্থ হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।
0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
আমি এই বরফ-পানিতে গোসলের সময়কাল বা অন্যান্য বিষয় নিয়ে কথা না বলে সরাসরি এর কারণ বলছি।

মূলত বরফ-স্নান বা বরফ-পানিতে গোসলের প্রধান কারণ হচ্ছে শারীরিক পরিশ্রম বা অনুশীলন কিংবা খেলাধুলার ফলে যে ক্ষতি বা সমস্যা হয় তা পুনরুদ্ধার করা বা সারিয়ে তোলা।

আবার, খেলার পর যেকোনো মানুষেরই ব্যাথা হয়। ফলে ব্যাথা কাটিয়ে উঠতে এই বরফের গোসল অনেক ভালো ফল দেয়। আবার অনেকে বেশি দৌড়ালে পা ফুলে যায়। এভাবে শরীরের অন্যান্য স্থানও ফুলে যেতে পারে। এই ফোলা কমাতেও এই গোসল ভূমিকা রাখে। তাছাড়াও, রক্ত প্রবাহের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখে এটি। এছাড়া এই বরফ গোসল মনকে রিফ্রেশ করে। ফলে মানসিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটে।

এই কারণে অনেক ক্রীড়াবিদকেই খেলার পর কিছুক্ষণ বরফ স্নান করতে দেখা যায়।
করেছেন (8,570 পয়েন্ট)
দুঃখিত একটা পয়েন্ট বাদ পড়েছে- এই বরফ গোসলের প্রভাবে দেহে ল্যাকটিক অ্যাসিডের ক্ষতি কমে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 377 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 289 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+10 টি ভোট
2 টি উত্তর 208 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadia Chowdhury (17,750 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 337 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 242 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,976 জন সদস্য

25 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 24 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...