পান্তা ভাত খেলে কী মানুষ মোটা হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
2,753 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (7,950 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

নিশাত তাসনিম : রান্না করা ভাত পানিতে ৮ থেকে ১২ ঘণ্টা ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড (C6H18O24P6) পানির সাথে বিক্রিয়া করে ল্যাকটিক অ্যাসিড তৈরি করে যা ভাতের পুষ্টিগুণ বাড়ায়। পান্তা ভাতের পুষ্টিগুণ বেশি। পান্তা ভাতে আছে ভিটামিন বি৬, বি১২। পান্তা ভাত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, পাশাপাশি রক্তাল্পতা ও আয়রনের ঘাটতি দূর করতে সাহায্য করে। পান্তা ভাত একধরনের গাঁজনকৃত খাবার৷ গাঁজনকৃত খাবারে প্রচুর পরিমাণে ফাইবার ও ক্যালরি থাকে, অনেকের মতে যারা ওজন কমাতে চান তাদের এই খাবার এড়িয়ে চলা উচিত। যদিও এই বিষয়ে যথেষ্ট দ্বিমত আছে। বেশ কিছু সোর্স মতে গাঁজনকৃত খাবার অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়া ও প্রোবায়োটিকের সংখ্যা বাড়িয়ে তুলতে সাহায্য করে। প্রোবায়োটিক বৃদ্ধির ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, হজমশক্তি বাড়ে, ওজন হ্রাস পায়, ইত্যাদি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
2 টি উত্তর 579 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 626 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 1,949 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 1,755 বার দেখা হয়েছে
14 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)

10,754 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,037 জন সদস্য

36 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 33 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. ConniePerez

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...