It’s Raining Cats & Dogs অর্থ কেন মুষলধারে বৃষ্টি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
393 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (7,950 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

আমরা জানি, ইংরেজি বাগধারা It’s Raining Cats & Dogs দিয়ে মুষলধারে বৃষ্টি বা ভারী বর্ষণ বুঝানো হয়। কিন্তু বাগধারাটি বাংলা অর্থ করলে দাঁড়ায় বিড়াল এবং কুকুর বৃষ্টি হচ্ছে। তাহলে বাগধারার সাথে অর্থের সম্পর্ক কি? 

১৬৫১ সালে এক কবিতা সংকলনে সর্বপ্রথম বাগধারাটির অনুরূপ একটি বাগধারা ব্যবহার করা হয়েছিলো। তারপর ১৭৩৮ সালে বিখ্যাত ইংরেজ লেখক জোনাথন সুইফট এর প্রকাশিত একটি লিখায় "Raining Cats and Dogs" অংশটুকু ব্যবহারের পর থেকে বাগধারাটি বেশ জনপ্রিয় হয়ে উঠে। অনেক ব্রিটিশ লেখকরা ভারী বর্ষণ বুঝানোর জন্য এই বাগধারাটির ভিন্ন ভিন্ন রুপ ব্যবহার করেছেন। যেমন: "It’s raining pitchforks" বা "It’s raining stair-rod"। 

জোনাথন সুইফট ১৭১০ সালে প্রকাশিত  “City Shower” কবিতায় ব্যাখ্যা করেছেন যে ঝড়ো বৃষ্টির পর বন্যার ফলে রাস্তাঘাটে কুকুর ও বিড়ালের মৃতদেহ পড়ে থাকে৷ ধারণা করা হয়, এর মাধ্যমে তিনি It’s Raining Cats & Dogs বাগধারাটির অর্থ বুঝানোর চেষ্টা করেছেন। তবে  এই বাগধারার উৎপত্তি সম্পর্ক কোন নির্দিষ্ট তথ্য নেই। তাই Etymologist রা এই বাগধারাটি ব্যাখ্যা করার জন্য বিভিন্ন ধরনের কাল্পনিক, আক্ষরিক তত্ত্ব প্রতিষ্ঠা করেছেন। এর মধ্যে বিখ্যাত কিছু তত্ত্ব হচ্ছে:

তত্ত্ব ১ঃ নর্স পুরাণে বর্ণিত ঝড়ের দেবতা ওডিনকে প্রায়ই কুকুরের সাথে দেখা যেতো। কুকুরগুলোকে মূলত বাতাসের প্রতীক হিসেবে ব্যবহার করা হতো। আবার, ঝাড়ুতে বসে ঘুরে বেড়ানো ডাইনিদের কালো বিড়ালের সাথে দেখা যেতো। এক্ষেত্রে বিড়ালকে ঝড়ো বৃষ্টির প্রতীক ধরা হতো। অতএব, বাগধারাটিতে কুকুরকে ঝড়ো বাতাস ও বিড়ালকে ঝড়ো বৃষ্টির প্রতীক হিসেবে ব্যবহার করা হয়েছে।

তত্ত্ব ২ঃ Cats and Dogs বাক্যটি এসেছে গ্রিক শব্দসমষ্টি Cata Doxa থেকে যার অর্থ করলে দাঁড়ায় অভিজ্ঞতা বা বিশ্বাসের বিপরীত। অর্থাৎ, এর থেকে বাগধারাটির অর্থ দাঁড়ায় কোথাও অবিশ্বাস্য রকম ভারী বর্ষণ হচ্ছে। science bee

তত্ত্ব ৩ঃ Cats and Dogs বাক্যটি Catadupe শব্দটির বিকৃত রুপ। Catadupe শব্দটির অর্থ জলপ্রপাত বা ঝর্ণা। ল্যাটিনে Catadupe শব্দটি এসেছে গ্রীক শব্দ থেকে যার অর্থ ছিলো নীল নদের ঝর্ণা। অর্থাৎ, এর থেকে বাগধারাটির অর্থ বুঝায় ঝর্ণার মতো বৃষ্টি হচ্ছে।

তত্ত্ব ৪ঃ এই মিথ্যা তত্ত্ব মতে, খড় বা তালপাতার ছাউনি দেওয়া ঘরগুলোর ছাদে কুকুর বিড়াল বিশ্রাম নিতো। প্রচন্ড জোরে বৃষ্টি শুরু হলে ঘরের ছাদ থেকে কুকুর বিড়াল গড়িয়ে পড়ে যেত। এর থেকেই কুকুর বিড়াল বৃষ্টির বাগধারা এসেছে। কিন্তু বাস্তবে এটি সম্ভব না। কারণ, কুকুর বিড়াল ঘরের খোলা ছাউনিতে কখনো আশ্রয় নিবেনা।

পৃথিবীর নানা দেশে এই বাগধারাটির নানা রুপ প্রচলিত আছে। যেমনঃ The sky got torned, Old women with clubs, God is taking a piss, It's raining dog's poo। সবগুলো দিয়েই মুষলধারে বৃষ্টি বা ভারী বর্ষণ বুঝায়।

© নিশাত তাসনিম (সায়েন্স বী)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
3 টি উত্তর 26,016 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 4,718 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 187 বার দেখা হয়েছে
21 জানুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,330 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 392 বার দেখা হয়েছে
06 জুলাই 2022 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahfuzur Rahman RM (9,190 পয়েন্ট)
+1 টি ভোট
5 টি উত্তর 580 বার দেখা হয়েছে
27 অক্টোবর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,750 টি প্রশ্ন

18,409 টি উত্তর

4,732 টি মন্তব্য

244,529 জন সদস্য

35 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 34 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    420 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    130 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...