Omnivert বলে কি কিছু আছে? থাকলে ব্যাখ্যা করুন। - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
379 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (33,350 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
চলুন জানার চেষ্টা করি, omnivert  মূলত কী?
Ambivert এর সাথে তার পার্থক্য টা কোন জায়গায়!

Onmivert  হচ্ছে এমন ধরনের ব্যক্তি যারা একই সাথে ইন্ট্রোভার্ট আবার এক্সট্রোভার্ট।  
তারা কয়েকটা স্পেসিফিক সিচুয়েশনে ইন্ট্রুভার্ট অথবা এক্সট্রোভার্ট হতে পারে।

তো প্রশ্ন আসতে পারে, Ambivertরা ওতো ইন্ট্রোভার্ট এবং এক্সট্রোভার্ট উভয় বৈশিষ্ট্য ধারণ করে। তাহলে তাদের মধ্যে পার্থক্যটা কোন জায়গায়??

পার্থক্যটা হচ্ছে,  Ambivert রা বৈশিষ্ট্যগতভাবে সব সময়  তাদের মাঝে introvertion এবং extrovertion দুটি বৈশিষ্ট্য ধারণ করে।

আর omnivert রা এক বিশেষ ধরনের Ambivert যারা স্পেসিফিক সিচুয়েশনে introvertion অথবা  extrovertion দুটি বৈশিষ্ট্য চরম মাত্রায় প্রদর্শন করে থাকে।

তারা হয়তো বা একদিন এক্সট্রোভার্ট  থাকলো, বন্ধুদের সাথে সময় কাটালো, আড্ডা দিল  কিন্তু পরের দিন আবার ইন্ট্রোভার্ট হয়ে গেল।

 

সবকিছু কেমন যেন গুলিয়ে যাচ্ছে না??

চলুন দু'একটা উদাহরণ এর মাধ্যমে  বুঝার  চেষ্টা করি ।

1॥ এম্বিভার্ট রা  সর্বদা introvertion এবং extrovertion এ দুটি বৈশিষ্ট্য ধারণ করে। তারা কখনোই পরিপূর্ণ ইন্ট্রোভার্ট অথবা এক্সট্রোভার্ট হয়না।

অন্যদিকে omnivert রা একই সময়ে হঠাৎ করে ইন্ট্রোভার্ট আবার হুট করে এক্সট্রোভার্ট এর মত আচরণ করতে পারে।

•আমরা যদি introvertion এবং extrovertion  কে একটা রেখা দুইটা শীর্ষবিন্দু সাথে তুলনা করি তবে Ambivert রা সর্বদা ওই রেখার মধ্যে এ প্রান্ত থেকে অন্য প্রান্ত চলাচল করতে পারে। কিন্তু omnivert রা কখনো এই প্রান্তে তো কখনো অন্য প্রান্তে চলাচল করে।

2॥ Amnivert রা তাদের introvertion এবং extrovertion আচরণটা প্রদর্শন করে বাহ্যিক পরিস্থিতি বিবেচনা করে। যেখানে omnivert রা নিজেদের ইন্টার্নাল পরিস্থিতি অনুযায়ী এক্সট্রোভার্ট অথবা ইন্ট্রোভার্ট এর মত আচরণ করে।

3॥  Omnivert রা তাদের Mood এর  উপর  নির্ভর করে introvertion এবং extrovertion আচরণ প্রদর্শন করে থাকে। যেমন যখন সে ইন্ট্রোভার্ট মুডে থাকে, তখন সে এক্সট্রোভার্ট মুড প্রদর্শন করতে পারে না । অন্যদিকে যখন সে এক্সট্রোভার্ট মূডে থাকে, তখন সে ইন্ট্রোভার্ট মুড প্রদর্শন করতে পারে না।

কিন্তু, Ambivert রা তাদের ইন্ট্রোভার্ট এবং এক্সট্রোভার্ট আচরণ কোনো মুড এর  উপর নির্ভর করে প্রদর্শন করে না। তারা পরিস্থিতি বিবেচনা করে তারপর তাদের আচরণ প্রদর্শন করে।

আশা করি, আপনারা বুঝে গেছেন কারা ambivert আর কারা omnivert ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
1 উত্তর 198 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 290 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,998 জন সদস্য

188 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 188 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...