রংধনু দেখা যায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+17 টি ভোট
1,535 বার দেখা হয়েছে
করেছেন (71,130 পয়েন্ট)

2 উত্তর

+4 টি ভোট
করেছেন (71,130 পয়েন্ট)
আমরা জানি সূর্যের আলোর রং সাদা। সাদা রং আবার ৭ টি আলাদা আলাদা রঙের মিশ্রন। বৃষ্টির সময় কিংবা বৃষ্টির পরে বায়ুমন্ডলে যে পানির কণাগুলো ভেসে ভেসে থাকে এবং সূর্যের আলো যখন সেসব কণার মধ্য দিয়ে অতিক্রম করে (প্রতিসরিত হয়) তখন পানির কণার আকৃতির জন্য সূর্যের সাদা আলোগুলো বেকে যায়। এখন ৭ টি আলো সমান সমান বাকতে পারে না। একেকটা আলো বাকে একেক অ্যাঙ্গেলে। এ কারনে সূর্য্যের এত সাধের সাদা আলোটি ভেঙে ৭ টি আলোতে ভাগ ভাগ হয়ে যায়। আর আমরা সেই ভাগ ভাগ হওয়া আলোগুলোকেই বলি রংধনু।
0 টি ভোট
করেছেন (43,930 পয়েন্ট)
যখন সদ্য বৃষ্টি সমাপ্ত হয়,তখন জলকণা গুলো বায়ুমন্ডল এ প্রিজম এর ন্যায় কাজ করে, আর সূর্য এর সাদা বর্ন এই জলকনা তথা প্রিজম এর মধ্যে দিয়ে সাতটি ভিন্ন রঙ এর সৃষ্টি করে, যা আমরা রংধনু হিসেবে দেখি সূর্য এর বিপরীতে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+16 টি ভোট
3 টি উত্তর 1,674 বার দেখা হয়েছে
+12 টি ভোট
1 উত্তর 216 বার দেখা হয়েছে
05 অগাস্ট 2020 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৩ (25,790 পয়েন্ট)

10,754 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,825 জন সদস্য

31 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. BusterDunkel

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...