জৈবরসায়ন কে আবিষ্কার করেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,204 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (15,200 পয়েন্ট)

5 উত্তর

0 টি ভোট
করেছেন (15,200 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
ফ্রেডরিখ ভোলার ( Friedrich Wohler )ঃ জৈব রসায়নের জনক *

** জৈব রসায়নের জনক ফ্রেডরিখ ভোলার ১৮০০ সালের ৩০ জুলাই জার্মানিতে জন্মগ্রহণ করেন । ফ্রেডরিখ ভোলার সবচেয়ে বেশি পরিচিত ইউরিয়া সংশ্লেষণের জন্য । তিনি ১৮২৮ সালে আকস্মিকভাবে একটি কাণ্ড ঘটান । কোনো জীবিত কোষের সাহায্য ছাড়াই আমোনিয়াম সায়ানেট নামক একটি অজৈব যৌগ থেকে ইউরিয়া সংশ্লেষণ করে ফেলেন । এর মাধ্যমে শতাব্দীকাল ধরে প্রচলিত “ প্রাণশক্তি মতবাদ ” এর অবসান ঘটান । তখন থেকেই আধুনিক জৈব রসায়নের অগ্রযাত্রা শুরু হয় । এই বিক্রিয়া রসায়ন শাস্ত্রে একটি নতুন যুগের সূচনা করে । এটি প্রমাণ করে যে অজৈব পদার্থ থেকে জৈব যৌগ সংশ্লেষণ করা সম্ভব । - ফ্রেডরিখ ভোলার বেরিলিয়াম , সিলিকন এবং সিলিকন নাইট্রাইডের সহ - আবিষ্কারক । এছাড়া তিনি অন্যদের সাথে যৌথভাবে ক্যালসিয়াম কার্বাইড সংশ্লেষণ করেন । ১৮৩৪ সালে ভোলার এবং বিজ্ঞানী লাইবিগ বাদাম তেলের উপর এক গবেষণাকর্ম প্রকাশ করেন । তারা প্রমাণ করেন কার্বন , হাইড্রোজেন এবং অক্সিজেনের পরমাণুর সমন্বয়ে গঠিত গ্রুপ একটি মৌলিক উপাদানের ন্যায় আচরণ করে , কোনো উপাদানের স্থান পরিগ্রহণ করে এবং রাসায়নিক যৌগ হতে কোন উপাদানের সাথে বিনিময়যোগ্য হতে পারে । এর ফলে " যৌগমূলক " -এর ভিত্তি প্রতিষ্ঠিত হয় যা রসায়নের অগ্রগতিতে উল্লেখযোগ্য অবদান রাখে । ১৮২৭ সালে তিনি অ্যালুমিনিয়াম মৌলটি আবিষ্কার করেন । তিনি ইট্রিয়াম , বেরিলিয়াম এবং টাইটানিয়াম মৌলগুলোকেও পৃথক করতে সক্ষম হন । ১৮৮২ সালের ২৩ সেপ্টেম্বর মহান এই বিজ্ঞানী মৃত্যুবরণ করেন ।
0 টি ভোট
করেছেন (16,190 পয়েন্ট)

জৈব রসায়নেরনের জনক ফ্রেডরিখ ভোলার ! ঊনবিংশ শতাব্দীর প্রথমভাগে রসায়নবিদরা ধারণা করত যে জীব হতে প্রাপ্ত যৌগসমূহ সংশ্লেষণাত্মকভাবে তৈরি করা অত্যন্ত জটিল। প্রাণশক্তি মতবাদ অনুসারে, জৈব পদার্থসমূহ একধরনের প্রাণশক্তির অধিকারী।

0 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
জৈবরসায়ন ফ্রেডরিক ভোলার নামক একজন বিজ্ঞানী আবিষ্কার করেন ।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
ফ্রেডরিখ ভোলার জৈব রসায়নের জনক।একদিন ল্যাবে কাজ করার সময় হঠাৎ ঘুমিয়ে পড়েন সেই মূহুর্তে  অ্যামোনিয়াম সায়ানাইড নামক অজৈব যৌগ বিশ্লেষণ ফলে হঠাৎ ইউরিয়া নামক জৈব যৌগ উৎপন্ন।এটিই প্রথম কোন অজৈব পদার্থ থেকে জৈব পদার্থের উৎপন্ন হয়।এই কাজের মহান কাজের জন্য তাকে জৈব রসায়নের জনক বলা হয়।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
ফ্রেডরিখ ভোলার ( Friedrich Wohler ) জৈব রসায়নের জনক।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 521 বার দেখা হয়েছে
11 ফেব্রুয়ারি 2023 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Meherun jahan (420 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 141 বার দেখা হয়েছে
14 ডিসেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ashim Datta (3,220 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 206 বার দেখা হয়েছে
14 ডিসেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ashim Datta (3,220 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে
+1 টি ভোট
9 টি উত্তর 1,363 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,058 জন সদস্য

39 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...