ডারউইন মতবাদ কতটুকু সত্য? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
700 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (1,310 পয়েন্ট)

3 উত্তর

+2 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)

জাহাজে চাকুরীর সুবাদে দেশ বিদেশে ঘুরে বেড়াবার একটা সুযোগ হয়েছিল মি. ডারউইনের। তিনি সখের বশে পুরান দিনের হাড় হাড্ডি আর কিছু মাথার খুলি সংগ্রহ করলেন। এই সংগ্রহের উপর নির্ভর করে বলে দিলেন বানর থেকে মানুষের আগমন। অর্থাৎ বানর মানুষের পূর্বসূরী।

পবিত্র কুরআন মজিদে আল্লাহ পাক ইরশাদ করেন যে, আদি পিতা হযরত আদম আলাইহিস্ সালামকে সুন্দর অবয়ব দিয়ে তৈরি করে তাঁর মধ্যে রূহ মুবারক ফুঁকে দেন। সুতরাং যদি কোন মুসলমান বিবর্তনবাদে বিশ্বাস করে তবে সে ঈমানহারা হয়ে কাফিরে পরিণত হবে। বিবর্তনবাদ কুরআন শরীফ এর দৃষ্টিকোণে মিথ্যা, এখন পশ্চিমা গবেষকরাও প্রমাণ করল বিবর্তনবাদ মিথ্যা।

বিবর্তনবাদ তত্ব বিজ্ঞানে সবসম​য়ই একটা তত্ব, সুত্র ন​য়। কারন এটি শুধুমাত্র অনুমাননির্ভর, প্রমানিত ন​য়। কারন এই তত্ব বিজ্ঞানের অনেক প্রশ্নেরই উত্তর দিতে ব্যর্থ​।

সবচেয়ে কঠিন প্রশ্নটি হচ্ছে জেনেটিক্স এবং ব্রিডিং। জেনেটিক্স এর সুত্রানুযায়ী প্রাকৃতিক নির্বাচন প্রক্রিয়ায় ডিএন​এ কখনোই পরিবর্তিত হ​য়ে নতুন প্রজাতি হতে পারে না। এমন কোন বৈজ্ঞানিক প্রমান নেই। নির্বাচন এবং প্রজননের মাধ্যমে নতুন নতুন জাত উদ্ভাবন সম্ভব কিন্তু নতুন প্রজাতি উদ্ভাবন সম্ভব ন​য়।

উদাহরন স্বরুপ কুকুরের নির্বাচন এবং প্রজননের মাধ্যমে সাদা কুকুর, কালো কুকুর, লাল কুকুর, ছোট কুকুর, ব​ড় কুকুর করা সম্ভব। কিন্তু কুকুর থেকে ভেড়া বানানো সম্ভব না। তেমনি লাল গরু, সাদা গরু, অধিক দুধের গরু, মাংস উত্পাদনের গরু সম্ভব। কিন্তু গরুকে হাতি বানানো সম্ভব না !!

একই ভাবে গাছের ক্ষেত্রেও যেমন ফজলি আম, ল্যাংড়া আম, আম্রপালি , গোপালভোগ আম করা সম্ভব কিন্তু আম থেকে কাঠাল হওয়া সম্ভব ন​য় !

Dar4ছাগল থেকে বিবর্তনবাদীদের ধাপে ধাপে বিবর্তিত হতে সমস্যা কোথায়? অর্থাৎ বিবর্তনবাদীদের নিকটতম পূর্ব-পুরুষ ছাগল হতে সমস্যা কোথায়? কিংবা ইঁদুর বা চামচিকা বা কলাগাছ হতে সমস্যা কোথায়? ইত্যাদি। ইত্যাদি। বিবর্তনবাদীরা এই যৌক্তিক প্রশ্নগুলোর জবাব দেয় কি-না, লক্ষ্য রাখবেন। এই প্রশ্নগুলোর জবাব দিতে গেলেই বিবর্তনবাদ যে একটি কল্পকাহিনী-ভিত্তিক তত্ত্ব ছাড়া বেশী কিছু নয় – সেটা তাদের মাধ্যমেই প্রমাণ হয়ে যাবে।

কুরআন শরীফ বিজ্ঞানময় তাই কুরআন শরীফ থেকে নেয়া বিজ্ঞানের সূত্র আজ পর্যন্ত কেউ ভুল প্রমাণ করতে পারেনি এবং পারবেও না। অথচ কুরআন শরীফ-এর তথ্য ও তত্ত্বকে চ্যালেঞ্জ করে ইহুদী নাছারা ও বিধর্মীরা বহুবার মিথ্যাবাদী প্রমাণিত হয়েছে।

ডারউইনবাদেরও সেই অবস্থা। বিজ্ঞানীরা ভ্রুণ থেকে মানব শিশুর মাতৃগর্ভে বিবর্তন সম্পর্কে মাত্র ১০০ বৎসর পূর্বে মুসলিম বিজ্ঞানীদের সুবাদে জানতে পেরেছে। কিন্তু কুরআন শরীফে এ তথ্য ১৪০০ বৎসর পূর্বেই সুস্পষ্টভাবে জানানো হয়েছে।

 

 

0 টি ভোট
করেছেন (3,150 পয়েন্ট)

হ্যা।বিবর্তন একটি ১০০% প্রমাণিত সত্য।এর আগেও বাংলা কোরাতে অনেকবার এ সম্পর্কে উত্তর দিয়েছি।

আমরা সবাই যদি বাবা 'আদম' আর মা 'হাওয়া'র সন্তান হয়ে থাকি, তাহলে আমাদের সবার ডিএনএ(DNA) কেন ভিন্ন? এ সোয়াজ তাজরিয়ান (Shwaj Tajrian) এর উত্তর

লিংকে ক্লিক করুন এবং পুরো উত্তরটি পড়ুন।

যারা এর পরেও বিশ্বাস করতে চায় না তাদের বলছি,

যদি আপনার বিবর্তন নিয়ে কোন চুলকানি থাকে তবে বিবর্তনকে ভুল প্রমাণ করে একটি গবেষণাপত্র লিখে ফেলুন, তারপর সেটি পাঠিয়ে দিন কোনো বৈজ্ঞানিক জার্নালে। আপনার যুক্তি-প্রমাণ যদি নিখাদ হয়ে থাকে, যে কোন ভালো জার্নাল অবশ্যই প্রকাশ করবে আপনার গবেষণাপত্র। আপনি যদি বিবর্তন তত্ত্বের মতো এতো যুগান্তকারী একটি বৈজ্ঞানিক তত্ত্বকে ভুল প্রমাণিত করতে পারেন, আপনার নাম জীববিজ্ঞানের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।এরপর পৃথিবীর প্রত্যেক বিশ্ববিদ্যালয়(Harvard,Stanford,Oxford,Cambridge সহ) তাদের বিবর্তনীয় জীববিজ্ঞান (Evolutionary Biology) ফ্যাকালটি বন্ধ ঘোষণা করবে এবং বিবর্তনকে পাঠ্যক্রম থেকেও বাতিল করা হবে।

চ্যালেন্জ গ্রহণ করুন।

image

সম্পাদনাঃজীবজগতে বিবর্তন হচ্ছে এই ধারণা জীববিজ্ঞানীদের মধ্যে ডারউইনের জন্মের বহু আগেই ছিল। এম্পেদোক্লিসকে (Empedocles-495-435 B.C) বিবর্তনের জনক হিসেবে অভিহিত করা হয়। কিন্তু দার্শনিকরা এটা ব্যাখ্যা করতে অক্ষম ছিলেন যে বিবর্তন কিভাবে সংগঠিত হয়।এই "কিভাবে" জিনিসটির উত্তর প্রদান করেন ডারউইন তার "Theory of evolution by means of natural selection" এর মাধ্যমে।

0 টি ভোট
করেছেন (16,190 পয়েন্ট)
শতভাগ মিথ্যা I উনি একটি মিথ মতবাদ দিয়ে গেছেন I

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 347 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 174 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 262 বার দেখা হয়েছে
17 সেপ্টেম্বর 2022 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammed Rayhan (2,160 পয়েন্ট)

10,750 টি প্রশ্ন

18,403 টি উত্তর

4,731 টি মন্তব্য

244,098 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 23 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1380 পয়েন্ট

  2. shuvosheikh

    330 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...