পাকস্থলী সবকিছু হজম করতে পারলেও কেন নিজেকে হজম করতে পারে না? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
624 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (120 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (2,110 পয়েন্ট)
পাকস্থলী বা অন্ত্র নিজে হজম হয় না কেন?

পাকস্থলী এবং অগ্নাশয় অসংখ্য নালিকাযুক্ত প্রোটিয়েজ এনজাইম দ্বারা পাকস্থলী বা অন্ত্রের lumen এ প্রোটিন পরিপাক হলেও এ সকল প্রোটিয়েজ এনজাইম সৃষ্টিকারী গ্রন্থিকোষগুলো প্রোটিন দিয়ে গঠিত হওয়া সত্ত্বেও নিজেরা পরিপাক হয় না; এর কারনঃ

প্রথমত, প্রোটিয়েজগুলো নিষ্ক্রিয় অবস্থায় ক্ষরিত হয় যেমনঃ পেপসিন নিষ্ক্রিয় পেপসিনোজেন হিসেবে ক্ষরিত হয় আর HCl এর সংস্পর্শে না আসা পর্যন্ত সক্রিয় হয় না।

দ্বিতীয়ত, পাকস্থলী সাধারণত ক্ষুদ্রান্ত্র প্রাচীরের কিছু কোষ আর লালা গ্রন্থি mucus উৎপন্ন করে। mucin নামক একটি প্রোটিন mucus এর প্রধান উপাদান। পাকস্থলী ও অন্ত্র প্রাচীরের ভিতরের গাত্র সর্বদা mucus এর আবরণ দ্বারা আবৃত থাকে। সম্ভবত mucus এর আবরণের জন্য এ প্রোটিন হজমকারী এনজাইমগুলো পাকস্থলী বা অন্ত্র প্রাচীরের নিকট আসতে পারে না।

তৃতীয়ত, কোষে কোন anti-enzyme থাকারও সম্ভাবনা আছে। যার জন্য এনজাইমগুলো পাকস্থলী বা অন্ত্র প্রাচিরে অবস্থিত সজীব কোষের উপর ক্রিয়া করতে পারে না।
0 টি ভোট
করেছেন (15,200 পয়েন্ট)
পৃথিবীতে প্রায় অনেক মানুষই রয়েছে যারা দুগ্ধজাত খাবার হজম করতে পারে না। যেটাকে বলা হয় ল্যাকটোজ ইনটলারেন্স (Lactose Intolerance)। যেসব মানুষের মধ্যে এই Lactose Intolerance রয়েছে তাদের দুধের মধ্যে থাকা সুগারকে হজম করতে খুব কষ্ট হয়ে যায়। এর কারণ হল তাদের ক্ষুদ্রান্ত্র পর্যাপ্ত ল্যাকটোজ এনজাইম তৈরি করতে পারে না; যে এনজাইম কিনা ল্যাকটোজকে হজম করার জন্য দরকার হয়।
0 টি ভোট
করেছেন (16,190 পয়েন্ট)

মেহেদী পাতার মন্ড ত্বকে লাগানো হলে লসোন অনু ত্বকের কোষে প্রবেশ করে। লসোন অনু ত্বকের একটি কোষ থেকে একই স্তরে অবস্থিত তার চারপাশের কোষে ছড়িয়ে পড়ে না। ফলে ত্বকের যে অংশে মেহেদী পাতার মণ্ড লাগানো হয় ঠিক সেখানেই রং হয়

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
7 টি উত্তর 989 বার দেখা হয়েছে
02 জানুয়ারি 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedy Hasan (1,310 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 203 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 138 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 167 বার দেখা হয়েছে
16 জুন 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kamrul official (4,280 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,005 জন সদস্য

55 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 54 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. GeorgianaPal

    100 পয়েন্ট

  3. TyroneA64473

    100 পয়েন্ট

  4. JulienneGreg

    100 পয়েন্ট

  5. BetseyLetter

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...