শ্বেতী রোগের চিকিৎসার ফটোথেরাপি পদ্ধতি কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
290 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
ডার্মাব্রেশন ও ফ্র্যাকশনাল লেজার- এই পদ্ধতিগুলিতে মেকানিকালি (ডার্মাব্রেডার দিয়ে ঘষে) বা লেজারের মাধ্যমে চামড়া পুড়িয়ে (আরবিয়াম বা কার্বন ডাইঅক্সাইড) আশেপাশের মেলানোসাইটগুলিকে স্টিমুলেট করে নষ্ট হয়ে যাওয়া মেলানোসাইটের স্থান পূরণ করার চেষ্টা করা হয়।

স্কিন গ্রাফটিং (পাঞ্চ, ব্লিস্টার, স্প্লিট স্কিন)- যেখানে চামড়ায় মেলানোসাইট অক্ষত আছে সেখান থেকে কিছুটা চামড়া তুলে শ্বেতীর জায়গায় বসিয়ে দেওয়া হয়, যাতে নতুন মেলানোসাইট আবার ত্বকে রং ফিরিয়ে দিতে পারে।

মেলানোসাইট ট্রান্সপ্লান্ট- অক্ষত ত্বক থেকে মেলানোসাইট তুলে সাদা জায়গায় বসিয়ে দেওয়া হয়। অনেক সময় মেলানোসাইট কালচার করে সংখ্যায় অনেক বাড়িয়ে নেয়া হয় যাতে অল্প মেলানোসাইট তুললেও অনেকটা ট্রান্সপ্লান্ট করা যায়। খুব ভালো ফল দেয়।
0 টি ভোট
করেছেন (14,110 পয়েন্ট)
ফটোথেরাপি শুধুমাত্র সেইসব শ্বেতীর জায়গায় কাজ করে যেখানে মেলানোসাইট কোষ খুব অল্প পরিমাণে থাকে অথবা অকার্যকর অবস্থায় থাকে। ফটোথেরাপির মাধ্যমে অকার্যকর কিংবা অল্প মেলানোসাইটকে কার্যকরী করে মেলানিন প্রস্তুতে উদ্বুদ্ধ করা হয়। ফটোথেরাপির মাধ্যমে শ্বেতী যদি বাড়তে থাকে তাহলে এই বৃদ্ধিকে প্রতিহত করা হয় এবং এতে প্রায় ৬০-৭০% ভালো হয়ে যায়। কিন্তু কোনো কোনো জায়গায় মেলানোসাইট সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়।
সেইসব জায়গায় ফটোথেরাপি দিলেও সুফল হয় না। ঐ স্থানে মেলানোসাইট ট্রান্সপ্লান্টেশন এর মাধ্যমে শরীরের ভালো জায়গা থেকে মেলানোসাইট নিয়ে প্রতিস্থাপন করা হয়। অতঃপর প্রতিস্থাপিত মেলানোসাইট এর উপরে ফটোথেরাপি দিলে তা প্রায় সম্পূর্ণ ভালো হওয়ার সম্ভাবনা থাকে। এই চিকিৎসার অন্যতম শর্ত হচ্ছে আক্রান্ত  এলাকায় শ্বেতীর স্থায়িত্ব কমপক্ষে ৬ মাস বা ১ বছর পর্যন্ত একই রকম থাকতে হবে এবং শ্বেতীর জায়গা ছোট হতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 303 বার দেখা হয়েছে
0 টি ভোট
4 টি উত্তর 235 বার দেখা হয়েছে
19 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 180 বার দেখা হয়েছে
21 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 167 বার দেখা হয়েছে
21 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 199 বার দেখা হয়েছে
21 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,805 জন সদস্য

32 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. DonetteEhp46

    100 পয়েন্ট

  2. GeneWaddy150

    100 পয়েন্ট

  3. LudieHoutman

    100 পয়েন্ট

  4. HaiBraddon65

    100 পয়েন্ট

  5. mdshahadath319

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...