Iphone গুলোর এত দাম কেন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
403 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (54,280 পয়েন্ট)
সহজ কথায় বলতে গেলে হ্যা, আইফোন অনেক ক্ষেত্রে আলাদা প্রযুক্তি ব্যবহার করে। আইফোনের প্রসেসর বর্তমানে অন্যান্য প্রতিযোগীদের চেয়ে ভালো, অপারেটিং সিস্টেম নিজেদের বানানো, এয়ারড্রপ এর মত প্রযুক্তি শুধু আইফোনেই আছে। আমি কিছুটা এক এক করে বলছি কেন আইফোনের দাম বেশি।

নিজস্ব প্রযুক্তি: আইফোনের অপারেটিং সিস্টেম নিজেদের বানানো, একারণে সফটওয়্যার ডেভেলপমেন্টে অ্যাপেলে খরচ অনেক বেড়ে যায়। অন্যদিকে অ্যান্ড্রয়েড গুগলের কাছ থেকে পাওয়া যায়। অ্যাপলের প্রসেসরও নিজেদের বানানো, যা অন্য সব কোম্পানির চিপ এর দেয়ে দ্রুতগামী। কিছু সুবিধা শুধু অ্যাপল পণ্যেই পাওয়া যায়, যেমন ফোনে একটা ডকুমেন্ট টাইপ করছি, হঠাৎ ল্যাপটপে চলে আসলাম, দেখা যাবে ওই কাজটা ল্যাপটপ থেকে করে যেতে পারব। হয়তো ল্যাপটপে একটা কিছু কপি করলাম, আইফোনে পেস্ট করলে তা চলে আসবে। এয়ারপড হেডফোনগুলো ব্যবহার করলে যখন যে অ্যাপল ডিভাইস ব্যবহার করবেন ওইটায় তা কানেক্ট হয়ে যাবে। এরকম অজস্র সুবিধা আছে যা অন্য পণ্যে সম্ভব নয়- কারণ পৃথিবীতে আর কোন বড় কোম্পানী নেই যারা একই সাথে পার্সোনাল কম্পিউটার, মোবাইল, ট্যাব, স্মার্টওয়াচ সবগুলোর জন্য হার্ডওয়্যার এবং সফটওয়্যার নিজেরা বানায়।

ফ্ল্যাগশিপ প্রোডাক্ট : অ্যাপলের পণ্যের ডোমেইন হাইএন্ড, অর্থাৎ মধ্যম বা নিম্ন দামের মার্কেটে অ্যাপেল প্রতিযোগিতা করে না। অ্যাপেলের সাথে অন্যান্য যে সব পণ্য প্রতিযোগিতা করে, তা অনেকটা কাছাকাছি দামের, যেমন গুগল পিক্সেল ৪ এর দাম আইফোনের খুব কাছাকাছি।ম্যাকবুকের সাথে মাইক্রোসফট সার্ফেসের দামের পার্থক্যও খুব কম।

ব্র্যান্ডিং: যখনই নতুন একটা ফোনে কোন ভালো ফিচার আনা হয়, তা তুলনা করা হয় আইফোনের সাপেক্ষে ওই ফোনের ওই ফিচারটা কতটা ভালো। এইটাই ব্র্যান্ডভালু। আইফোন আসার আগেও অ্যাপল ছিলো। ৪০ বছরের বেশি সময় ধরে অ্যাপল একটু একটু করে নিজেদের একটা ব্র্যান্ড ভালু দাড় করিয়েছে। একটা অ্যাপল পণ্য বাজারে আসার পর পাঁচ বছর পর্যন্ত তার সফটওয়্যার আপডেট পাওয়া যায়, অনেক ক্ষেত্রে তা আরো বেশিদিন পাওয়া যায়। একারণে অনেক অ্যাপল ব্যবহারকারী আবার অ্যাপলেই ফেরত আসেন।

সাপ্লাই চেইন: অ্যাপল সাপ্লায়ারদের কাছ থেকে বেশিরভাগ সময় সবচে ভালো স্যাম্পল নেয়ার চেষ্টা করে, যা পণ্যের দাম বাড়ায়।

অপারেশন: এক লাখের উপর কর্মী অ্যাপলে কাজ করে। ২০১৯ সালে অ্যাপলের নিজস্ব খরচ ছিলো ১৯৬ বিলিয়ন ডলার, যা পৃথিবীর অনেক দেশ চালানোর চেয়েও ব্যয়বহুল। এবং এই খরচের প্রায় অর্ধেকের বেশি আসে আইফোন বিক্রয় থেকে।

পণ্যের দাম অনেকটা বাজারের উপর নির্ভর করে। যেহেতু মানুষ এই মূ্ল্য দিয়ে পণ্য কিনছে, তাই অ্যাপেলের পণ্যের মূল্য কমার কোন কারণ নাই । সাতশ কোটি মানুষের পৃথিবীতে প্রায় একশ কোটি অ্যাপল ডিভাইসের উপস্থিতি প্রমাণ করে অ্যাপল এই মূল্যে পণ্য বিক্রয় করলেও মানুষ তা কেনে। তাই অদূর ভবিষ্যতে অ্যপলের ফ্ল্যাগশিপ পণ্যের দাম খুব একটা কমবে না। তবে ননফ্ল্যাগশিপ পণ্যের ক্ষেত্রে এখন অনেক সাশ্রয়ী পণ্য অ্যাপল বিক্রয় করে - যেমন আইফোন এসই, অ্যাপল ওয়াচ এসই, ম্যাকবুক এয়ার ইত্যাদি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
1 উত্তর 1,279 বার দেখা হয়েছে
21 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,330 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 207 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 8,451 বার দেখা হয়েছে
04 মার্চ 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 279 বার দেখা হয়েছে
17 এপ্রিল 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,725 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  2. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  3. Taspia Tahsin

    110 পয়েন্ট

  4. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

  5. MariaAmandaL

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...