শনি গ্রহের চারপাশে কেন বলয় থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
632 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (1,540 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,140 পয়েন্ট)
" গ্রহীয় বলয় " (Planetary ring) হলো কোনো গ্রহের চারপাশে একটি নির্দিষ্ট চাকতি আকৃতির অঞ্চলে আবর্তনরত ধূলি ও ছোট ছোট পাথুরে কণার বেষ্টনী । সৌরজগতে শনি গ্রহের চারপাশে রয়েছে সবচেয়ে স্পষ্ট ও দর্শনীয় বলয় । শনি ছাড়াও সৌরজগতে বৃহস্পতি , ইউরেনাস ও নেপচুন গ্রহের চারপাশেও বলয় রয়েছে । 'ক্যাসিনি' নভোযান থেকে প্রাপ্ত তথ্য থেকে ধারণা করা হচ্ছে যে শনির একটি উপগ্রহের চারদিকেও বলয় রয়েছে । ' রিয়া ' নামক এই উপগ্রহের বলয় আবিষ্কৃত হলে প্রমাণিত হবে যে , " উপগ্রহেরও বলয় থাকতে পারে " ।

মূলত ৩টি পদ্ধতিতে এই ' গ্রহীয় বলয় ' সৃষ্টি হতে পারে । এগুলো হলো :-

1." ভ্রূণ গ্রহীয় চাকতির " যেসকল উপাদানগুলো " রোশ সীমার " মধ্যে ছিল সেগুলো একত্রিত হয়ে উপগ্রহ গঠন করতে পারেনি বলে এরা শনির চারপাশে বলয় তৈরি করেছে ।

2.গ্রহটির কোনো উপগ্রহ বিরাট কোনো সংঘর্ষের মাধ্যমে বা অন্য কোনো কারণে ধ্বংস হয়ে গেলে সেই ধ্বংসাবশেষ থেকে বলয়গুলো গঠিত হতে পারে ।

3.কোনো উপগ্রহ হয়তো হঠাৎ কখনো গ্রহটির রোশ সীমার ভেতর দিয়ে যাচ্ছিল এবং যাওয়ার সময় গ্রহের জোয়ার - ভাটা জনিত টানে ধ্বংসপ্রাপ্ত হয়েছে , যেখান থেকে বলয়বরফ ও পাথর দিয়ে গঠিত বলয়গুলো কিন্তু স্থির নয় । শনির চারদিকে ঘুরছে খুব উচ্চ গতিতে । শনির বলয়ে ৪টি বড় গ্রুপ ও অপেক্ষাকৃত হালকা ৩ টি গ্রুপ আছে । সবচেয়ে বড় গ্রুপটির ব্যাস শনির ব্যাসের "২০০ গুণ" বড় ।

সম্প্রতি জাপান ও ফ্রান্সের কিছু গবেষক এই বিষয়ে ধারণা ও অনুমানের ভিত্তিতে কিছুটা ইঙ্গিত পেয়েছেন । তারা বলেছেন , বরফ ও পাথরখণ্ড দিয়ে শনির রিং গঠিত যা সম্ভবত প্লুটোর মতো হাজারো বস্তুর সংঘর্ষে গঠিত হয়েছে ।

গবেষকদের ধারণা , প্রায় ৪০০ কোটি বছর আগে বৃহস্পতি , শনি , ইউরেনাস ও নেপচুন অস্থিতিশীল ছিল । ফলে সূর্য থেকে আরও দূরের প্লুটোর আকারের বস্তুদের ' বেগ ' ও গ্রহদের ' মহাকর্ষীয় আকর্ষণের ' পরিবর্তন হয়েছিল বলে ধারণা করা হয় । এই বস্তুরা তখন সৌরজগতের আরো ভেতরে এসে গ্রহদের সাথে সংঘর্ষে লিপ্ত হয় ।

জাপানের ' ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরির ' গবেষকরা সুপার কম্পিউটার ব্যবহার করে এই ঘটনাটির মডেল তৈরি করেছেন । এতে বলা হয়েছে , সেসব সংঘর্ষে সৃষ্ট ধ্বংসাবশেষগুলোকে বড় গ্রহরা নিজেদের দিকে টেনে নিয়ে তাদের কক্ষপথে স্থান করে দেয় । সংঘর্ষ অব্যাহত থাকলে নতুন খণ্ড এসে জমা হয় আগেরগুলোর আশেপাশে । এভাবেই ধীরে ধীরে তৈরি হয় 'বলয় গ্রুপ' ।

এই বলয় আবিষ্কারের পর ৪০০ বছর কেটে গেলেও , এর রহস্য এখনো কাটেনি । এখনও নিশ্চিতভাবে জানা যায়নি যে ঠিক কীভাবে সৃষ্টি হয়েছিল শনির বলয় ?!!!গুলোর উৎপত্তি হয়েছে ‌।

source: wikipedia
0 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
সূর্যের কক্ষপথে যেমন গ্রহাণু বেল্ট আছে, তেমনই শনি গ্রহের কক্ষপথেও বলয় বা রিং আছে। শনির বলয় আর সূর্যের গ্রহাণু বেল্ট তৈরি হওয়ার কারণ প্রায় একই। পৃথিবীর চাঁদের মতোই শনিরও অনেক উপগ্রহ আছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 411 বার দেখা হয়েছে
+13 টি ভোট
1 উত্তর 223 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 437 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 204 বার দেখা হয়েছে
+14 টি ভোট
2 টি উত্তর 6,735 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,014 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. MinervaCard0

    100 পয়েন্ট

  3. AidanKnipe40

    100 পয়েন্ট

  4. RubenRason0

    100 পয়েন্ট

  5. MDRTarah8544

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...