আপেলে কামড় বসিয়েছিলেন যিনি
১৯৭৭ সালে অ্যাপল প্রতিষ্ঠান প্রথম বছরেই এর লোগো বানানো কাজ দেয়া হয় গ্রাফিক্স ডিজাইনার রব জ্যানোফকে।
তবে লোগোটি কেমন হতে হবে, কিসে প্রাধান্য দেওয়া হবে, এসব নিয়ে জ্যানোফকে তেমন কিছু বলেননি স্টিভ জবস। কেবল বলেছিলেন, ‘ডোন্ট মেক ইট কিউট।’
জ্যানোফ চেয়েছিলেন অ্যাপলের জন্য টাইপোগ্রাফিভিত্তিক লোগোর পরিবর্তে ছবিভিত্তিক লোগো ডিজাইন করতে। কারণ সে সময় এইচপি বা আইবিএমের মতো বড় কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর লোগোতে টাইপোগ্রাফিকে প্রাধান্য দেওয়া হতো।
প্রথমে, আপেল এবং একটি পাতা দিয়ে সাদামাটাভাবে লোগো ডিজাইনের চিন্তা করেন জ্যানোফের। তিনি পরে ভেবে দেখেন, সাধারণ লোকেরা একই আকৃতির অন্যান্য ফলের সাথে এটিকে মিলিয়ে ফেলতে পারে। এসমস্যার সমাধান হিসেবে তিনি লোগোর আপেলে ‘কামড়’ যুক্ত করেছিলেন। ফলে যেকোনো মানুষ লোগোটি প্রথমবার দেখেই বুঝতে পারবে সেটি আপেল, অন্য কোনো ফল নয়। কথিত আছে স্টিভ জবস প্রথম দেখায় নকশাটি অনুমোদন করেন।
জ্যানোফের নকশা করা সেই লোগোটিই অ্যাপলে এখনো ব্যবহার করা হয়। এরপর বিভিন্ন সময় লোগোতে টুকটাক পরিবর্তন আনা হয়েছে, তবে আকৃতি বদলায়নি।
©মুশফিকুর রহমান, সাইন্স বী
তথ্যসূত্র: Thedrum, Prothom Alo, CNN