ছেলেদের তুলনায় মেয়েরা কেন বেশি কাঁদে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
594 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
ছেলেদের তুলনায় মেয়েরা কেন বেশি কাঁদে?

মেয়েরা বেশি কাঁদে। পুরনো কথাই বটে। কিন্তু কতটা বেশি কাঁদে? এর কারণটাই বা কী? এ নিয়ে নতুন গবেষণা করেছেন এক ওলন্দাজ বিজ্ঞানী। তাঁর অভিমত, মেয়েরা ছেলেদের চেয়ে দ্বিগুণ সময় ধরে কাঁদে। এর পেছনে লিঙ্গভেদে হরমোনের প্রভাব যেমন রয়েছে, তেমনই সামাজিক কারণও কম দায়ী নয়।

নেদারল্যান্ডসের টিলবার্গ ইউনিভার্সিটির ক্লিনিক্যাল সাইকোলজির অধ্যাপক অ্যাড ভিঙ্গারহোটস নারী-পুরুষের কান্না নিয়ে লিখেছেন, 'হোয়াই ওনলি হিউম্যানস উইপ : আনর‌্যাভেলিং দ্য মিস্ট্রি অব টিয়ারস'। তিনি ৩৭টি দেশের পাঁচ হাজারের বেশি মানুষের সাক্ষাৎকারভিত্তিক গবেষণার পর বইটি লিখেছেন। তিনি জানান, মেয়েরা বছরে কম করে হলেও ৩০ বার কাঁদে। সেটা ৬৪ বার পর্যন্ত গড়াতে পারে। আর পুরুষের ক্ষেত্রে সেটা বড়জোড় ছয় থেকে ১৭ বার। তাঁর বইতে বলা হয়, গবেষণার অন্তর্ভুর্ক্ত পুরুষদের ৬৬ শতাংশ পাঁচ মিনিটের কম সময় ধরে কেঁদেছে। ২৪ শতাংশ পুরুষের ক্ষেত্রে সেটা ছয় থেকে ১৫ মিনিট। অন্যদিকে পাঁচ মিনিটের চেয়ে কম সময় ধরে কেঁদেছে এমন নারী ৪৩ শতাংশ। ছয় থেকে ১৫ মিনিট ধরে কেঁদেছে ৩৮ শতাংশ নারী। এ ছাড়া ১৬ থেকে ৩০ মিনিট ধরে কেঁদেছে এমন নারীর হার ১১ শতাংশ এবং পুরুষ মাত্র পাঁচ শতাংশ।

লিঙ্গভেদে কান্নার কমবেশির জন্য পিটুইটারি গ্রন্থি থেকে প্রোল্যাকটিন হরমোন নিঃসরণের ভূমিকার কথা আরো আগেই বিজ্ঞানীরা বলেছেন। আবেগের সঙ্গে সম্পর্কিত প্রোল্যাকটিন নিঃসরণের পরিমাণ মেয়েদের মধ্যে ছেলেদের তুলনায় বেশি। এ ছাড়া মেয়েদের তুলনায় ছেলেদের অশ্রু ধারণকারী নালি তুলনামূলক বড় হওয়ায় ছেলেদের অশ্রু ওই নালি ভর্তি হওয়ার পর উপচে বাইরে আসতে সময় বেশি লাগে। সেটাও একটা কারণ বটে। সামাজিক কারণও বের করেছেন অধ্যাপক ভিঙ্গারহোটস। তাঁর মতে, মেয়েরা অশ্রু উদ্রেককারী অনুষ্ঠান বেশি দেখে এবং এ ধরনের বইও বেশি পড়ে। গবেষকের পরামর্শ, যে কারণেই মেয়েরা বেশি কাঁদুক না কেন, তাদের সেই কান্না প্রায়ই এর সঙ্গীর বিরক্তির কারণ হয় এবং সে ক্ষেত্রে ছেলেদের মধ্যে কান্নারত মেয়েটিকে উপেক্ষা করার প্রবণতা দেখা যায়।

সূত্র : ডেইলি মেইল।
ক্রেডিট: কালের কণ্ঠ
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

 

ছেলেদের তুলনায় মেয়েরা বেশি কাঁদে এই বিষয়ে বেশ কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে। এর মধ্যে কয়েকটি হল:

  • **** হরমোন: মেয়েদের মধ্যে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা ছেলেদের তুলনায় বেশি থাকে। ইস্ট্রোজেন হরমোনের সাথে সম্পর্কিত কিছু রাসায়নিক পরিবর্তন মেয়েদেরকে আরও সংবেদনশীল এবং সহানুভূতিশীল করে তুলতে পারে। এই পরিবর্তনগুলি মেয়েদেরকে দুঃখ, কষ্ট বা ক্ষোভের মতো নেতিবাচক আবেগগুলিকে আরও তীব্রভাবে অনুভব করতে পারে।

  • **** সামাজিক প্রত্যাশা: মেয়েদেরকে প্রায়শই সংবেদনশীল এবং সহানুভূতিশীল হওয়ার জন্য সামাজিকভাবে প্রত্যাশা করা হয়। এই সামাজিক প্রত্যাশাগুলি মেয়েদেরকে তাদের আবেগ প্রকাশ করতে এবং কাঁদতে উত্সাহিত করতে পারে।

  • **** শিক্ষা: মেয়েদেরকে প্রায়শই ছেলেদের তুলনায় তাদের আবেগগুলিকে আরও সঠিকভাবে প্রকাশ করতে শেখানো হয়। এই শিক্ষা মেয়েদেরকে তাদের আবেগগুলিকে আরও সহজে এবং স্বাভাবিকভাবে প্রকাশ করতে সহায়তা করতে পারে।

  • **** ব্যক্তিত্ব: কিছু মেয়ের ব্যক্তিত্ব অন্যদের তুলনায় আরও সংবেদনশীল এবং সহানুভূতিশীল হয়। এই ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি মেয়েদেরকে দুঃখ, কষ্ট বা ক্ষোভের মতো নেতিবাচক আবেগগুলিকে আরও তীব্রভাবে অনুভব করতে পারে।

অবশ্যই, সমস্ত মেয়েই বেশি কাঁদে না। তবে, উপরে বর্ণিত কারণগুলির কারণে অনেক মেয়েই ছেলেদের তুলনায় বেশি কাঁদে।

একটি গবেষণায় দেখা গেছে যে, 10 থেকে 13 বছর বয়সী মেয়েরা 10 থেকে 13 বছর বয়সী ছেলেদের তুলনায় প্রতিদিন গড়ে প্রায় 30% বেশি কাঁদে। এই গবেষণায় আরও দেখা গেছে যে, মেয়েরা সাধারণত ছেলেদের তুলনায় বেশি সহানুভূতিশীল এবং অন্যদের আবেগগুলিকে বোঝার জন্য আরও বেশি সক্ষম। এই কারণগুলি মেয়েদেরকে তাদের আবেগগুলিকে আরও তীব্রভাবে অনুভব করতে এবং কাঁদতে উত্সাহিত করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+12 টি ভোট
3 টি উত্তর 1,461 বার দেখা হয়েছে
25 জানুয়ারি 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,130 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 1,659 বার দেখা হয়েছে
11 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন নোশিন মাহি (7,940 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 6,982 বার দেখা হয়েছে
07 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+17 টি ভোট
2 টি উত্তর 1,908 বার দেখা হয়েছে

10,750 টি প্রশ্ন

18,410 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,595 জন সদস্য

26 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 26 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    470 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    140 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...