5G নেটওয়ার্ক এর কারণে পাখির মৃত্যু, তথ্যটি কতটুকু সত্য? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
1,697 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (28,310 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)
সত্য বলতে এখানে কিছুই নেই, কারণ 5G তরঙ্গ পাখিদের কোন ক্ষতি করে না। সবচেয়ে বড় কথা, কোন প্রভাবই ফেলে না।

এই গুজব এসেছে, তিনটি ঘটনার উপর ভিত্তি করে। প্রথমে ২০১২ সালে প্রকাশিত একটি ইউটিউব ভিডিও, যেখানে দেখা যায়, ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া এর প্রফেসর Travis Longcore তার একটি স্টাডি নিয়ে কথা বলছিলেন, যার মর্ম ছিল এই, প্রতি বছর শেষে ৬ দশমিক ৮ মিলিয়ন পাখি টেলিফোন কমিউনিকেশন টাওয়ার এর কারণে মারা যায়। দ্বিতীয়ত, ২০০০ সালে একটি তথ্যের ভুল মিনিং করার ফলে, যা নিউইয়র্ক টাইমস এ বের হয়েছিল। সেখানে বলা হয় যে, ব্রেন টিস্যু যত রেডিও ফ্রিকুয়েন্সি বাড়ে, রেডিয়েশন শোষণ করে নেয়। ফলে গিগাহার্জ লেভেলের ফ্রিকুয়েন্সি ( 5G, wifi) মানুষসহ অন্যান্য প্রাণির মৃত্যুঝুকি বাড়িয়ে দেবে। তৃতীয়ত, পরিচয় করিয়ে দিচ্ছি John Kuhles এর সাথে, যিনি এ্যান্টি 5G সম্পর্কিত বেশ কয়েকটা নিউজ চ্যানেল এবং ফেসবুক পেজের মালিক। তিনি একটি রিপোর্ট বেশ জোরেসোরে দাখিল করেন যে, নেদারল্যান্ডে European Starling পাখিদের গণমৃত্যু হচ্ছে, শুধুমাত্র এবং শুধুমাত্র 5G এর টেস্ট রান করার জন্য। সর্বশেষ সোর্সটা বেশ হাস্যকর, কিন্তু এটা একটা সিনেমা, সবাই দেখে থাকবেন, রোবট 2.0, যেখানে দেখানো হয় যে, এই মোবাইল টাওয়ার সব পাখির মৃত্যুর কারণ।

এবার একে একে সব ভুল তথ্যের জবাব দেওয়া যাকঃ

 

1. John Kuhles যে গণমৃত্যুর কথা বলছেন, যে টেস্ট রানের সাথে সম্পর্কিত করছেন, সেটা সম্পূর্ণ বায়োয়াট। কারন, গণমৃত্যু ঘটে থাকলে সেটা লোকাল খবরের কাগজে আসার কথা তাই না? কিন্তু এরকম কোন খবরই নেই। উলটে তিনি যে, টেস্ট রানের কথা বলছিলেন, সেটা তার ক্লেইমিং এর এক মাস আগেই শেষ হয়ে গেছিলো। তাহলে তিনি এই খবর কই পাইলেন, এটা অনেকটা ঘোড়া ডিঙ্গিয়ে ঘাস খাওয়ার মত না ?

2. ২০১২ সালের সেই ভিডিও এর ব্যাপারে আসি। সেখানে এক অধ্যাপক একটা স্টাডি থেকে তার ধারনাটা ব্যাখা করছেন, তিনি প্রপার কোন সিদ্ধান্তে আসেননি। তিনি NPR কে একই বছর দেওয়া এক সাক্ষাতকারে বলেন, People have observed for a very long time that nocturnally migrating birds are attracted to lights at night and it's exacerbated during periods of bad weather. It leaves them circling these towers that they encounter and running into either the guide wires on the towers, each other, ending up on the ground and taken by predators. বোঝা যায়, 5G রেডিয়েশন এর সাথে কোন সম্পর্কই নাই।

3. physicist Bill Curry এর ভুল একটা গবেষণা ছিল, রেডিও ফ্রিকুয়েন্সি যত বাড়ে, তত রেডিয়েশন শরীর শোষণ করে। পরবর্তীতে Times জানায় যে, একটি নির্দিষ্ট পয়েন্ট পর্যন্ত, as radio frequencies increase, our skin blocks them out, making radio waves safer as they increase in frequency

4. রোবট সিনেমা নিয়ে কিছু বলব? সেটা লার্জ নাম্বার অফ পিপল ম্যানিপুলেশন এরই অংশ।

 

তবে, John Kuhles এর মুখের কথা শোনার লোক এরও অভাব নাই। আপনি যদি গুগল সার্চ করেন, তবে প্রথমেই পাবেন, হ্যা 5G পাখিদের মেরে ফেলে। এ সম্পর্কে বিস্তারিত গবেষণা করেছেন, Joe Kirschvink যিনি California Institute of Technology তে বায়োফিজিসিস্ট হিসেবে কর্মরত আছেন। তার মতে , “Radio wave emissions above 10 MHz from radio transmission antennas (including cell telephone towers) are not known to harm birds,”

তবে low frequency transmission কিছু সমস্যা করতে পারে।

- ঝভু দত্ত

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 975 বার দেখা হয়েছে
02 অক্টোবর 2021 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 208 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 895 বার দেখা হয়েছে
25 এপ্রিল 2023 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 192 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,106 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 63 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...