Cricket এ শুন্য রান করলে ,duck বলা হয় কেনো ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
394 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (1,990 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (1,990 পয়েন্ট)

শূন্য রানের মতো একটা ট্র্যাজিক ব্যাপারকে হাঁসের সঙ্গে তুলনা করার কারণ খুঁজে পাওয়া বেশ দুষ্কর হলেও যত দূর জানা যায়, ডাক কথাটার প্রাথমিক পূর্ণরূপ ছিল ‘ডাক এগ’। শূন্যর সঙ্গে ডিমের দৃশ্যগত মিল থাকাতেই নাকি এই নামকরণ। নামকরণের সার্থকতা প্রতিপন্ন করেই যেন সেদিনের সেই ডাক এগ আজ ডিম থেকে বেরিয়ে ক্রিকেট বিশ্বে সবার কাছে একনামে পরিচিত পূর্ণাঙ্গ ডাক নামে।

✍ অনিরুদ্ধ রহমান

+2 টি ভোট
করেছেন (54,280 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আমরা সবাই ইংরেজি ডাক শব্দের বাংলা অর্থ হাঁস। তা হলে ক্রিকেটে প্রথম বলে শূন্য রান করে আউট হলে কেন বলা হয় ডাক মেরেছেন ওই ব্যাটসম্যান?

এ নিয়ে নিশ্চিত করে কিছু বলা অসম্ভব। তবে ডাক নিয়ে ক্রিকেট নিয়ে নানান মজাদার গল্প প্রচলিত রয়েছে যুগে যুগে। যত দূর জানা যায়, টেস্ট ক্রিকেট শুরুর অনেক আগে থেকেই ডাক শব্দটি প্রচলিত ছিল। কোনও একটি ম্যাচে প্রিন্স অব ওয়েলস শূন্য রানে ফেরার পরে ১৮৬৬ সালের ১৭ জুলাই একটি পত্রিকায় লেখা হয়েছিল, প্রিন্স রয়্যাল প্যাভিলিয়নে ফিরেছেন হাঁসের ডিম নিয়ে। এই প্রিন্স অব ওয়েলস পরবর্তীকালে রাজা সপ্তম এডওয়ার্ড বলে পরিচিত হন। ০ (শূন্য) দেখতে অনেকটা হাঁসের ডিমের মতোই। তাই হয়তো ওই পত্রিকাটি এহেন তুলনা টেনেছিল। সেই যে শুরু হল। এখনও তা চলছে। ডাকস এগ থেকে ধীরে ধীরে ক্রিকেটে চালু হয়ে গেল শুধু ডাক।

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নেড গ্রেগরি প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে শূন্য রান করেছিলেন। তার বিপক্ষে বল হাতে ছিলেন ইংল্যান্ডের জেমস লিলিহোয়াইট। সময়টা ১৮৭৭-এর মার্চ। প্রথম টেস্টে যেমন গ্রেগরি শূন্য রানে ফিরে গিয়েছিলেন প্যাভিলিয়নে, প্রথম ওয়ান ডেতে অবশ্য কেউ শূন্য রানে আউট হননি। দ্বিতীয় ওয়ানডে-তে প্রথম শূন্য রান করেন অস্ট্রেলিয়ার ওপেনার গ্রেম ওয়াটসন। বোলার ছিলেন জিওফ আর্নল্ড।

আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারে সব থেকে বেশি শূন্য রানের মালিক ক্যারিবীয়ান ফাস্ট বোলার কোর্টনি ওয়ালশ। ৪৩টি শূন্য রান নিয়ে তিনি প্রথম স্থানে রয়েছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 394 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 883 বার দেখা হয়েছে
02 ডিসেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,977 জন সদস্য

34 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 34 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...