যখন একজন ব্যাবহার কারী ফেসবুক ভিজিট করে তখন হাজার হাজার সম্ভাব্য পোস্ট থাকে যে গুলি তার নিউজ ফিডে দেখানো যেতে পারে । বাস্তববুদ্ধিসম্পন্ন এলগরিদম এই সমস্ত পোস্ট গুলি নিয়ে সাজায় এমনভাবে যে কেমন প্রতিক্রিয়া জানাবে ব্যাবহার কারী এই সব কনটেন্ট এর প্রতি। এই টাই হচ্ছে বেসিক নীতি চলুন গভীরে যাওয়া যাক
বর্তমান ফেসবুক নিউজ ফিড এলগরিদম কে ৪ টি ভাগে ভাগ করা হয়েছে, খুবই সহজ উপাদানে ।
# Inventory ( কনটেন্ট এর সহজলভ্যতা ) # Signals ( কনটেন্ট এর বিবেচ্য বিষয় ) # Predictions ( ব্যাবহার কারীর বিবেচ্য বিষয় ) # Overall Score
এই ৪ টি ফেসবুক এলগরিদম প্রধান নীতি ফেসবুক ব্যাবহারকারীকে তুলনামূলক ভাল কিছু দিতে নিশ্চিত করবে ।
Signals হচ্ছে-আমরা ব্র্যান্ড বা মার্কেটিয়ার হিসেবে যার উপর ফোকাস করে থাকি, অনেক বেশী ব্যাবহারকারীকে তাদের নিউজ ফিডে কনটেন্ট দেখানো । আগে ফেসবুক সকল প্রকার সিগন্যাল ব্যাবহার করতো কোন পোস্ট টি দেখানো হবে তা নির্ধারণ করতে ।
সিগন্যাল গুলি নিম্নরূপ – এভারেজ সময় দেয়া কনটেন্ট এর উপর – মেস্নেঞ্জারে লিঙ্ক শেয়ার করা – একটি ভিডিও এর কমেন্টে কয়েকবার রিপ্লাই দেয়া – অভারঅল এঙ্গেজমেনট – কখন পোস্ট করা হয়েছে – গল্প ধরনের – কারো ইমেজে বা স্ট্যাটাস এ লাইক বা কমেন্ট করা – ফ্রেন্ড এর শেয়ারে কোন ব্র্যান্ড বা পাবলিশার এর সাথে এঙ্গেজমেনট – পোস্ট টি কত টা তথ্য পূর্ণ
এখন এলগরিদম শুধু সেই সিগন্যাল ব্যাবহার করে থাকে যেটি খুব বেশী আনুকূল্য পেয়ে থাকে যেমন যে পোস্ট টি বেশী শেয়ার বা কমেন্ট পেয়ে থাকে ।
এখন শুধু যে গুলি সিগন্যাল কে প্রাধান্য দেয়া হয় – মেস্নেঞ্জারে লিঙ্ক শেয়ার করা – একটি ভিডিও এর কমেন্টে কয়েকবার রিপ্লাই দেয়া – কারো ইমেজে বা স্ট্যাটাস এ লাইক বা কমেন্ট করা – ফ্রেন্ড এর শেয়ারে কোন ব্র্যান্ড বা পাবলিশার এর সাথে এঙ্গেজমেনট।