একেক জায়গায় একেক সময়ে ঘুম আসে কেন? সাধারণত বাড়িতে থাকলে রাত ৯/১০ টার দিকে ঘুমিয়ে যায়।কিন্তু মেসে থাকলে ২/৩ টা বেজে যায় তবুও ঘুম ধরে না।যদিও রুমে আমি একাই থাকি।কিছুদিন আগে এক আত্মীয়ের বাসায় গেলাম। সেখানে ৯ টা বাজতেই ঘুমে আর বসে থাকতে পারলাম না। এমন কেন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
762 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (280 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)

এই একেক জায়গায় একেকরকম ঘুমের কারন হলো আবহাওয়া ও সেই স্থানের পরিবর্তন। স্থানের পরিবর্তনের ফলে মানুষের বায়োলজিকাল সাইকেল চেন্জ হয়। যখন একটু নিরব, শান্ত পরিবেশ পায় মানুষের যান্ত্রিক চিন্তা ভাবনা গুলো খুব বেশি ভাবিয়ে তুলে না। মনকে শ্রান্ত করে দেয়, অবলিলায় ঘুম চলে আসে। এমনো মনে হয় গ্রামের রাতগুলোকে বড় মনে হয়। ঝিঁঝি পোকার আওয়াজ ছাড়া কারো আওয়াজ নেই, কোলাহল নেই। রাত ৯ টায় মনে হয় গভীর রাত। এটার কারনে আমার বায়োলজিকাল সাইকেল বুঝতে পারেনা যে এখন মাত্র ৮/৯ টা। মস্তিস্ক ভাবতে শুরু করে এটি মধ্যরাত।  মনোবিজ্ঞান বলে মানুষ অসুস্থবোধ করলে অথবা ঘুমের সমস্যা হলে সে যেন স্থান পরিবর্তন করে নেয়। কারন, মানুষ একই গন্ডিতে আবদ্ধ থাকলে তারা সেই স্থানকে একটা রুটিনের মতো বানিয়ে নেয় যা থেকে অভ্যাস পরিবর্তন বা ঘুমের সমস্যা সমাধান করা যায় না। এজন্যই মূলত গ্রামে তাড়াতাড়ি ঘুম আসে এবং শহরে বাসায় বা  মেসে রাত ২/৩ টার আগে ঘুম আসেনা।

আর সময় কেন দ্রুত যায় শহরে? এর কারন উদঘাটনে কিছু বিষয় মাথায় রাখতে হয় যা আমরা সচরাচর ইস্যু বলে মনে করিনা। শহরে আমরা যান্ত্রিকতায় আচ্ছন্ন থাকি। যান্ত্রিকতা বলতে কাজ নিয়ে চলা কাজ নিয়ে ঘুমানো বুঝাতে চাচ্ছি। এই কাজের চাপ নিয়ে ঘুমাতে যাওয়া, কাজের চাপ নিয়ে ঘুম থেকে উঠা, রাতে বেশির ভাগ মোবাইল ফোন ইউজ করা ইত্যাদি বিষয় গুলো একত্রিত হয়ে একটা জটিলতা তৈরী করে। আর এটিই একজন ছেলে/মেয়ের সাইকোলজিক্যাল দিকটিকে এক প্রকার বায়াসড করে ফেলে। ফলে সে ১১ টায় বিছানায় গেলেও তার ২/৩ টার আগে ঘুম আসেনা। যেটা গ্রামে না চাইতেই ৯/১০ টায় চলে আসে। 

নিরবতা মস্তিস্ককে দ্রুত ভাবিয়ে কাজ করিয়ে ফেলে। এতে মস্তিস্ক রিল্যাক্সেশন ফিল করে তাই তাড়াতাড়ি ঘুম আসে। আর মাল্টিটাস্কিং ও কোলাহল মানুষকে যান্ত্রিক করে ফেলে,মানুষ রোবট হয়ে যায় তবে ভাববোধ ও মস্তিস্ক স্বাভাবিক ভাবে চিন্তা না করে এলোমেলো চিন্তা করে।  ফলে ঘুমাতে দেরী হয়ে যায়।

 

এখানে মোবাইল ফোন ব্যাবহারের কথা স্কিপ করেছি। কারন, এটি ক্ষতিকারক হলেও। গ্রামের ঘুম আর শহরের ঘুমের ক্ষেত্রে এটি তেমন ভুমিকা রাখেনা। গ্রামে মোবাইল ফোন চাপলেও তাড়াতাড়ি ঘুম আসে। এর অন্যতম কারন উপরোক্ত বিষয়াবলী। আশাকরি উত্তরটি আপনার সহায়ক হবে। ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 242 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 163 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,029 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. BrigidaDonne

    100 পয়েন্ট

  3. Marlys56I951

    100 পয়েন্ট

  4. ZaraMacPhers

    100 পয়েন্ট

  5. BeatrizValen

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...