বিভিন্ন ফুলের রং বিভিন্ন রংয়ের হয় কেন? কালো রঙের ফুল পৃথিবীতে কম কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
3,165 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (7,940 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,940 পয়েন্ট)

নাহিদা আফরিন

 

ফুল কেন রঙিন হয় এই ব্যপারে কৌতুহলের অন্ত ছিলো না, এখনো হয়ত অনেকের মনে এই প্রশ্ন জাগতে পারে। ফুল লাল হওয়ার জন্য দায়ী ক্রোমোপ্লাস্ট নামক পিগমেন্ট। ক্রোমোপ্লাস্টে থাকে ক্রোমোফিল আর এটিই হলো উদ্ভিদ এর কোন অঙ্গের বর্নের জন্য দায়ী। লিউকোপ্লাস্ট বর্নহীনতার জন্য দায়ী আর ক্রোমোপ্লাস্ট বর্নময়তার জন্য দায়ী। এটি ২ প্রকার: ক্লোরোফিল ও ক্রোমোফিল। ক্রোরোফিল সবুজ বর্নের জন্য দায়ী আর বাকি বর্নের জন্য দায়ী ক্রোমোফিল। Anthocyanin নামক পিগমেন্টের উপস্থিতির জন্য ফুল লাল, পিংক, নীল, পার্পেল রঙের হয়ে থাকে। এছাড়াও Flavanoids নামের ক্যামিক্যাল উদ্ভিদের রঙের জন্য দায়ী। অন্যান্য পিগমেন্ট যেমন carotenoid টমাটো ও গাজরে পাওয়া যায় যা প্লাস্টিডকে হলুদ,লাল ও কমলা রঙ দিয়ে থাকে।

+1 টি ভোট
করেছেন (7,940 পয়েন্ট)

Maruf Hasan Shishir

 

ক্রোমোপ্লাস্ট থাকে। রঙিন না হলে পতঙ্গ আকৃষ্ট হতোনা। পরাগায়ন হতো না। এখন বিভিন্ন রঙের হয় কেন কারন ক্রোমোপ্লাস্ট ও বিভিন্ন রকমের আছে । প্রত্যেক ভিন্ন ভিন্ন ক্রোমোপ্লাস্ট তাদের ভিতর ভিন্ন ভিন্ন উপাদান অনুযায়ী সূর্যের তড়িৎ চম্বকীয়ও তরঙ্গ শোষণ করে ভিন্ন ভিন্ন আলো বিকিরন করে (ভিন্ন ভিন্ন উপাদান কি কি হতে পারে তা অনন্য কমেন্ট দাতা উল্লেখ করে দিয়েছেন)। ভিন্ন ভিন্ন ক্রোমোপ্লাস্ট এর ইলেকট্রন গুলো তড়িৎ চৌম্বকীয় তরঙ্গের ভিন্ন ভিন্ন ফ্রিকুএন্সি দ্বারা কম্পিত হয়ে ওই ফ্রিকুএন্সির আলো বিকিরন করে। যেমন কোন লাল ফুল যদি হয় তাহলে বুঝতে হবে তার ক্রোমপ্লাস্ট এর ইলেকট্রন গুলো সূর্যের তড়িৎ চৌম্বকীয় তরঙ্গের লাল আলোর ফ্রিকুএন্সি তে কেপে সেই লাল আলো আবার বিকিরন করতেছে। তড়িৎ চৌম্বকীয় তরঙ্গের বাঁকি ফ্রিকুএন্সি গুলো ফুলের ভিতর তাপ শক্তি রুপে শোষিত হয়।

+1 টি ভোট
করেছেন (7,940 পয়েন্ট)
Sahib A Khandoker


ফুলের কোষে প্লাস্টিড থাকে যা ফুলকে বর্ণযুক্ত করতে সহায়তা করে। আবার প্লাস্টিড তিন ধরনের হয়। ক্লোরোপ্লাস্ট, ক্রোমোপ্লাস্ট আর লিউকোপ্লাস্ট। ক্লোরোপ্লাস্ট সালোকসংশ্লেষণে ভূমিকা রাখে তাই এর রং সাধারণত সবুজ হয়। এধরনের প্লাস্টিড সাধারণত পাতা ও কান্ডে দেখা যায়। অন্যদিকে ক্রোমোপ্লাস্ট পরাগায়ণে সহায়তা করে মূলত। আর বর্নহীন লিউকোপ্লাস্ট সাধারণত খাদ্য সঞ্চয় করে। এদের উপস্থিতি শিকড়, বীজ প্রভৃতিতে বেশি দেখা যায়। কালো রঙের প্লাস্টিড সচারাচর দেখা যায়না তাই এ রঙের ফুল বা উদ্ভিদও দুর্লভ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 421 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+3 টি ভোট
3 টি উত্তর 4,112 বার দেখা হয়েছে
+14 টি ভোট
3 টি উত্তর 604 বার দেখা হয়েছে
10 অগাস্ট 2020 "মিথোলজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৩ (25,790 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 102 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 326 বার দেখা হয়েছে
15 মার্চ 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন R Atiqur (43,970 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,163 জন সদস্য

64 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. LaurenceBern

    100 পয়েন্ট

  3. HomerK71059

    100 পয়েন্ট

  4. FriedaBrewst

    100 পয়েন্ট

  5. MyrtisHornsb

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...