অতিরিক্ত টেনশনে ঘাম বের হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
409 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (5,630 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (2,670 পয়েন্ট)
অতিরিক্ত টেনশনে শরীরে হাইপারহাইড্রোসিস হয়, যার ফলে ঘাম Eccrine gland এর বদলে Apocrine gland থেকে অতিরিক্ত বের হয়।
0 টি ভোট
করেছেন (5,210 পয়েন্ট)
আপনি হয়ত কোনও কনফারেন্স রুমের সামনে দাঁড়ায়ে আছেন। আর কিছুক্ষণ পরেই আপনাকে বসের ও সহকর্মীদের সামনে প্রেজেন্টেশন দিতে হবে। কিম বা আপনার আজ কোনও বড় পরীক্ষার ফল বেরোবে। এসময় দেখলেন আপনার হাতটা বড্ড ঘামছে। বার বার মুছে ফেলছেন তাও আবার ভিজে যাচ্ছে হাতের তালু। এসব কেন হয় জানেন?

 

হাত ঘামা সকলেরই অল্প বিস্তর হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, এটা খুবই স্বাভাবিক। স্ট্রেসে পড়লে সকলেরই কম বেশি হয়ে থাকে। এর কারণ ও এর থেকে বাঁচতে কী করবেন জেনে নিন।

 

হাত ঘামার কারণ ঘামের প্রাথমিক উদ্দেশ্য হলো আপনার শরীরের তাপমাত্রাকে ঠিক রাখা। আপনার শরীর যখন মাত্রাতিরিক্ত গরম হয়ে যায় যেমন ধরুন জগিং করার সময় বা কোনও কাজ করার সময়। সে সময় আপনার শরীরের অতিরিক্ত তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখার জন্য শরীর নিজে থেকেই চামড়ায় জলবিন্দু তৈরি করে। এর ফলে শরীরের স্ট্রেস নিয়ন্ত্রিত হয়। এমনটাই জানিয়েছেন ইউনিভার্সিটি অফ টেনেসি স্কুল অব মেডিসিনের ক্লিনিকাল অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও লেখক ডারিয়া লঙ জিলেস্পি।

 

'যখন আপনার মস্তিষ্ক বুঝতে পারে না ট্রেস টা কি রকম? বাঘ দেখে দৌড়তে হবে নাকি অন্য কিছু! সেই পার্থক্য করতে পারে না। যেমন ধরুন যেমন আপনাকে গুহা মানবদের সঙ্গে কথা বলতে হবে নাকি আপনার বসের সামনে একটা বক্তব্য দিতে হবে। এটা বুঝে ওঠা সম্ভব হয় না তখনই মস্তিষ্ক এভাবে ঘেমে তার প্রতিক্রিয়া জানান দেয়।'

 

স্ট্যানফোর্ড হেলথ কেয়ারের ডারমাটোলজিস্ট মারলেইন পল রড্রিগুয়েজ জানিয়েছেন, আপনার সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেমের থেকে ঘাম হতে পারে, যেটা আপনাকে 'লডা়ই করো নয়তো উড়ে যাও' এটা বোঝানোর ইনচার্জের পদে রয়েছে। এবং এটিই আপনাকে কখন কী করতে হবে সময় অনুযায়ী সেটা বুঝিয়ে দেয়।

 

কিন্তু শুধু আপনার হাতের তালুই শুধু ঘামবে কেন? এক্ষেত্রে রোল রড্রিগেজ জানিয়েছেন এজন্য খানিকটা প্রাগৈতিহাসিক যুগে ফিরতে হবে। তারা ঘর্মাক্ত হওয়ার দিকে মনোযোগী হয় কারণ 'আপনার হাতের তালুর অল্প আর্দ্র থাকলে কোনও কিছু মুঠোয় ধরতে সুবিধা হবে।

 

আর্দ্রতা শরীরের কিছু জায়গাতেই বেশি দেখা যায়। তার মধ্যে হাতের তালুও আসে। যখন আপনি নার্ভাস কিমবা স্ট্রেসে আক্রান্ত তক আর্দ্রতা আপনার হাতের তালুতেই কেন্দ্রীভূত হয়। কারণ হাতের তালুতেই সবচেয়ে বেশি আর্দ্রতার কোষগুলো রয়েছে। আপনার পায়ের তলার কিছু এলাকা, আপনার মুখের কিছু জায়গা এবং হাতের তালু।'

 

'ইমোশনাল স্ট্রেস যা হাতের তালুকে ভীষণ ভাবে ঘর্মাক্ত করে দেয়, তা কম করা খুব মুশকিল।' জানিয়েছেন মেডএক্সপ্রেসের মেডিকেল ডিরেক্টর টিমোথি মাইনস। তিনি জানিয়েছেন ঘর্মাক্ত হাতের তালুকে ঠিক করা একটা চ্যালেঞ্জ। তবে তা করা যায়।'

 

কী কী ভাবে করা যায়? আপনি য জানেন যে সেই দিনটি আপনার টেনশন দিয়েই কাটবে আপনি বুক ভরে শ্বাস নেওয়া অভ্যাস করুন। এটা খুব স্বাভাবিক কথা মনে হলেও বুক ভরে শ্বাস নেওয়া এবং তাকে খানিকক্ষণ নিজের মধ্যে ধরে রেখে ছাড়লে তা আপনার মস্তিষ্ককে ঠাণ্ডা হতে সাহায্য করে। যেটা আপনার মস্তিষ্ককে বিরক্ত করছে তা থেকে বেরনো সম্ভব হয়।

 

আপনার হাতের তালুতে কিছু অ্যান্টিসেপটিক ক্রিম বা লোশন লাগান রাতে। রাতই হলো অ্যন্টিপারস্পিরেন্টের সঠিক সময়। মাইনস জানান এই সময় হাতের চামড়া ওই অ্যন্টিসেপটিক টেনে নিতে পারে এবং হাতের ঘাম হওয়ার গ্লান্ড গুলিকে বন্ধ করে দিতে পারে।

 

কিছুটা বেকিং পাউডার নিয়ে ব্যাগে রাখুন কিমবা আপনার পার্স ও হ্যন্ডব্যাগ কিমবা ব্রিফকেসে রাখুন। যখনই এমন টেনশনের মুহূর্ত আসবে সেটি বের করে একটু হাতের তালুতে মেকে নিন। এক চিমটিতেই আপনার হাতের অতিরিক্ত আর্দ্রতা টেনে নেবে এটি।

 

যখন আপনার হাতের তালু খুব বেশি রকমের ঘেমে যায় কোনও বড় কাজের আগে আপনার হাতের তালু অল্প ঘেমে যাওয়া স্বাভাবিক ঘটনা। কিন্তু যখন আপনি দেখবেন এটা আপনার জীবনে প্রভাব পেলার মত জায়গায় এসেছে মানে অতিরিক্ত ঘাম হচ্ছে বলে আপনার মনে হচ্ছে। যা আপনাকে আরও বেশি টেনশনে ফেলে দিচ্ছে মনে হচ্ছে, তখনই আপনার কোনও অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন। এর চিকিৎসা রয়েছে।রীতিমত প্রেসক্রিপশন দেন চিকিৎসক।

 

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
2 টি উত্তর 3,682 বার দেখা হয়েছে
+10 টি ভোট
3 টি উত্তর 586 বার দেখা হয়েছে
22 অক্টোবর 2020 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saniha (24,580 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 222 বার দেখা হয়েছে
13 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Pushpita Roy (5,630 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 76 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 385 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,969 জন সদস্য

34 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 32 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...