কোনো শ্যামলা মানুষ যদি অনেক বছর ইউরোপের কোনো বরফ শীতল দেশে থাকে তাহলে কি তার গায়ের রং পুরোপুরি ফর্সা হয়ে যাবে? জেনেটিক্যাল কোনো পরিবর্তন আসবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
93 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (4,950 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,950 পয়েন্ট)
আরব দেশের মানুষরা জেনেটিক ভাবেই উজ্জ্বল বর্ণের অধিকারী। ইউরোপিয়ান, মিডেল ইষ্ট ও নর্থ আমেরিকার বংশগতভাবে উজ্জ্বল বর্ণের মানুষদের কওকাসিয়ান বলা হয়।

মেলানিন উৎপাদনের পেছনে মূল উপাদান হলো আমাদের DNA। মেলানিন দুই ধরনের থাকে ইউমেলানিন যেটা শ্যামলা বর্নের জন্য দায়ী আরেকটি ফিওমেলানিন যেটা উজ্জ্বল বর্নের জন্য দায়ী। মেলানিন তৈরির পেছনে কিছু এনজাইম কাজ করে যার প্রধানাটি হলো টাইরোসিনেস।DNA থেকে mRNA তৈরি হয় যার থেকে টাইরোসিনেস তৈরি হয়। এই এনজাইমের সঙ্গে DOPA, একটি এমাইনো এসিড এর রিয়াকশনের ফলে DOPA quinone তৈরি হয় যা ইউমেলানিন উৎপাদন করে। আবার এই DOPA quinone এর সঙ্গে Cystein যা আরেকটি এমাইনো এসিড, রিয়াকশন করে উৎপাদন করে ফিয়োমেলানিন। যার শরীরে যত বেশি cystein উৎপাদন হয় এবং DOPA quinone এর সঙ্গে বিক্রিয়া করে ফিয়োমেলানিন তৈরি করে তার বর্ণ তত উজ্জ্বল। এটি প্রায় সম্পূর্ণ নির্ভর করে আমাদের DNA এর উপর।

 

আর বাকি কিছু ফ্যাক্টর যার জন্য আমাদের বর্ণ উজ্জ্বল কিংবা শ্যামলা হয় তা হলো ভৌগোলিক অবস্থান। কোনো শ্যামলা মানুষ যদি অনেক বছর ইউরোপের কোনো বরফ শীতল দেশে থাকে তার গায়ের রং কিছুটা উজ্জ্বল হলেও সম্পূর্ণ ইউরোপিয়ানদের মত হয়ে যাবে না। আবার কোনো উজ্জ্বল বর্ণের মানুষ আফ্রিকার কোনো দেশে বহুবছর থাকলেও তার গায়ের রং একদম গাঢ় হয়ে যাবে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
2 টি উত্তর 631 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 440 বার দেখা হয়েছে
30 জানুয়ারি 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,210 পয়েন্ট)

10,772 টি প্রশ্ন

18,451 টি উত্তর

4,741 টি মন্তব্য

259,708 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 43 জন গেস্ট অনলাইনে
  1. RTasfiat

    340 পয়েন্ট

  2. Be_Shafkat

    160 পয়েন্ট

  3. シャリア アミン

    110 পয়েন্ট

  4. Shanto Hasan

    110 পয়েন্ট

  5. mdsabbirahmmed

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান চোখ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী রোগ রাসায়নিক শরীর রক্ত #ask আলো মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা #science পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য #biology এইচএসসি-আইসিটি বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা শব্দ মাছ ঠাণ্ডা মস্তিষ্ক ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত কান্না আম হরমোন বাংলাদেশ
...