মানুষ চাঁদে গিয়েছিল? [poll] - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
155 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (4,440 পয়েন্ট)
Choices:
নিঃসন্দেহে। (3 টি ভোট)
অবশ্যই না! (0 টি ভোট)
আমি সন্দিহান! (0 টি ভোট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (510 পয়েন্ট)
হ্যাঁ, মানুষ চাঁদে পৌঁছেছে। ১৯৬৯ এবং ১৯৭২ সালের মধ্যে নাসা দ্বারা পরিচালিত অ্যাপোলো মিশন সফলভাবে নভোচারীদের চন্দ্র পৃষ্ঠে অবতরণ করেছিল। প্রথম মনুষ্যবাহী চাঁদে অবতরণ ঘটেছিল ২০ জুলাই, ১৯৬৯ এ, অ্যাপোলো ১১ মিশনের সময়, নভোচারী নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিন চাঁদে হাঁটার জন্য প্রথম মানুষ হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। অ্যাপোলো প্রোগ্রামটি ১৯৬০-এর দশকে নাসা দ্বারা চাঁদে মানুষকে অবতরণ এবং তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার লক্ষ্য নিয়ে শুরু হয়েছিল। Apollo 11 থেকে Apollo 17 পর্যন্ত মোট ছয়টি মনুষ্যবাহী মিশন ১৯৬৯ থেকে ১৯৭২ সালের মধ্যে পরিচালিত হয়েছিল।

 অ্যাপোলো 11: এই ঐতিহাসিক মিশনটি, 16 জুলাই, 1969 সালে চালু হয়েছিল, যা মহাকাশচারী নীল আর্মস্ট্রং, বাজ অলড্রিন এবং মাইকেল কলিন্সকে বহন করেছিল। আর্মস্ট্রং এবং অলড্রিন চাঁদের পৃষ্ঠে হাঁটার প্রথম মানুষ হয়ে ইতিহাস তৈরি করেছিলেন, যখন কলিন্স কমান্ড মডিউলে চন্দ্রের কক্ষপথে ছিলেন। এবং অ্যাপোলো 12 থেকে অ্যাপোলো 17: এই মিশনগুলি চাঁদে মহাকাশচারীদের উৎক্ষেপণ, মুনওয়াক পরিচালনা এবং নিরাপদে পৃথিবীতে ফিরে আসার অনুরূপ প্যাটার্ন অনুসরণ করেছিল। প্রতিটি মিশন চন্দ্র ভূতত্ত্ব, ভূমিকম্পবিদ্যা এবং অন্যান্য ক্ষেত্রে মূল্যবান বৈজ্ঞানিক তথ্য এবং অন্তর্দৃষ্টি প্রদান করেছে।

অ্যাপোলো প্রোগ্রামটি ১৯৭২ সালের ডিসেম্বরে অ্যাপোলো ১৭ এর সাথে সমাপ্ত হয়। তারপর থেকে, কোনো মানুষ চাঁদে পুনরায় ফিরে আসেনি, যদিও নাসা সহ বিভিন্ন মহাকাশ সংস্থার পরিকল্পনা রয়েছে, অন্বেষণের প্রচেষ্টার অংশ হিসাবে অদূর ভবিষ্যতে  চাঁদে অভিযান পরিচালনা করার এবং  চন্দ্র পৃষ্ঠে টেকসই মানুষের উপস্থিতি স্থাপন করার।

সোর্চ:- ইন্টারনেট এবং নিজেই

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 153 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 281 বার দেখা হয়েছে
13 ডিসেম্বর 2020 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rumman (190 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 213 বার দেখা হয়েছে
+7 টি ভোট
4 টি উত্তর 37,042 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 467 বার দেখা হয়েছে
23 সেপ্টেম্বর 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,130 পয়েন্ট)

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,979 জন সদস্য

32 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 31 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...