হার্প (HAARP)- কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
104 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (450 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (1,140 পয়েন্ট)

হার্প (HAARP) - কী?
শুধুই কী একটি সাইন্স প্রজেক্ট নাকি কোন বিধ্বংসী অস্ত্র?

ভেনেজুয়েলার সাবেক রাষ্ট্রপতি
হুগো শ্যাভেজ এর বদৌলতে জানুয়ারি ১২,২০১০ সালে হায়াতির সেই ৭ মাত্রার মারাত্মক ভূমিকম্প পর থেকে "হার্প(HAARP)" এর সম্পর্কে অনেকেই অনেক কিছু শুনেছেন কিংবা জেনেছেন।যদিও বেশ কয়েক বছর ধরে মানুষ এর সম্পর্কে আগ্রহ হারাতে শুরু করেছিল তবে চলতি বছরের তুরস্কের মারাত্মক ভুমিকম্পের পর যেটি পুনরায় সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে এসেছিল।

হার্প(HAARP):-
যার পূর্ণ রুপ হচ্ছে "উচ্চ-ফ্রিকোয়েন্সি অ্যাক্টিভ অরোরাল রিসার্চ প্রোগ্রাম(High-frequency Active Auroral Research Program)"।১৯৯৩ সালে যুক্তরাষ্টের আলাস্কা অঙ্গরাজ্যের গেলোকা অঞ্চলে এটিকে স্থাপন করা হয়। এটিকে মূলত তৈরি করা হয়েছিল আয়নোস্ফিয়ারের বৈশিষ্ট্য এবং আচরণ অধ্যয়ন করার লক্ষ্যে। পৃথিবীতে আয়নোস্ফিয়ারের অধ্যয়নের জন্য বিশ্বের সবচেয়ে সক্ষম ও উচ্চ-শক্তি, উচ্চ-ফ্রিকোয়েন্সি ট্রান্সমিটার এটি।আইআরআই বৈজ্ঞানিক অধ্যয়নের জন্য আয়নোস্ফিয়ারের সীমিত অঞ্চলকে অস্থায়ীভাবে উত্তেজিত করতে ব্যবহার করা যেতে পারে। বৈজ্ঞানিক বা ডায়াগনস্টিক যন্ত্রগুলির একটি পরিশীলিত স্যুট যা উত্তেজিত অঞ্চলে ঘটে যাওয়া শারীরিক প্রক্রিয়াগুলি পর্যবেক্ষণ করতে এটিকে ব্যবহার করা যেতে পারে। নিয়ন্ত্রিত পদ্ধতিতে আইআরআই ব্যবহারের ফলে প্রাপ্ত প্রক্রিয়াগুলির পর্যবেক্ষণ বিজ্ঞানীদের সূর্যের প্রাকৃতিক উদ্দীপনার অধীনে অবিচ্ছিন্নভাবে ঘটে যাওয়া প্রক্রিয়াগুলি আরও ভালভাবে বুঝতে সাহায্য করে। এছাড়াও এর মধ্যে রয়েছে 'স্যাটেলাইট বীকন' যা ব্যবহার করে আয়নোস্ফেরিক বৈশিষ্ট্য, অরোরার সূক্ষ্ম কাঠামোর দূরবীণ পর্যবেক্ষণ এবং ওজোন স্তরটিতে দীর্ঘমেয়াদী পরিবর্তনের ডকুমেন্টেশন।নাসা এর গবেষণার সুবিধা কার্যক্রম হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী থেকে ১১ ই আগস্ট, ২০১৫ এ আলাস্কা ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হয়েছে।

অনেকে মতে এটি প্রচুর পরিমাণে উৎপাদন শক্তি উৎপাদন করতে সক্ষম! যার সাহায্যে নাকি পৃথিবীর যেকোন দেশে কৃত্রিম দুর্যোগ তৈরি করা সক্ষম?

এখন প্রশ্ন হচ্ছে,আসলেই কী?
তবে এর উত্তর হচ্ছে "না"।

হ্যাঁ,নিকোলা টেসলার তৈরি করা প্রটোটাইপ কিছু আবিষ্কার এবং কিছু তত্ত্ব রয়েছে যার সাহায্যে কৃত্রিম ভাবে দুর্যোগ তৈরি করা সম্ভব?তবে এর সাহায্যে নয়।এর কারণ হিসেবে এর বিজ্ঞানীরা বলছেন যে "পৃথিবীর সকল প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হয় ট্রপোস্ফিয়ার ও স্ট্রাটোস্ফিয়ার অঞ্চলে আর সেখানে তারা কাজ করছে
আয়নোস্ফেরিক অঞ্চল নিয়ে।
তাছাড়াও কিছু বিজ্ঞানী এবং পদার্থবিদেরা দাবী করেন যে ৩.৬মেগাওয়াট শক্তি খরচ করে ৫.৮ গিগাওয়াট শক্তি উৎপাদন করা পদার্থ বিজ্ঞানের ভাষায় অসম্ভব।যদিনা এর সাথে (ERP) যুক্ত থাকে।
এখন প্রশ্ন হচ্ছে (ERP) কী?
ERP - এটি হচ্ছে একটি ফিকশনাল পরিমাপক যেটাকে ব্যবহার করা হয় কোন মেশিন তার গন্তব্য যেতে কত পরিমাণ শক্তির প্রয়োজন হবে তার একটি আনুমানিক সংখ্যা নির্ধারণ করবে।
তাই বলা যেতেই পারে এটা একটি অসহায় বিজ্ঞান প্রজেক্ট ছাড়া আর কিছুই না।যেটির কঠোর গোপনীয়তার ফলাফল সেটিকে এখনও ভোগ করতে হচ্ছে।

 

Shah Sultan Nur


Source: University of Alaska fairbanks.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 217 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 138 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 8,472 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 658 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,071 জন সদস্য

55 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. BertReeves18

    100 পয়েন্ট

  3. WilliePogue

    100 পয়েন্ট

  4. MindyFredric

    100 পয়েন্ট

  5. LynnMackerse

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...