কিছু ছবি আছে যেগুলো স্বাভাবিক ভাবে দেখলে একরকম দেখায় আর ৭০% চোখ বনটধ করলে অথবা ফোনের এংগেল পরিবর্তন করলে দৃশ‍্যটা অন‍্যরকম দেখায়। কিন্তু কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
103 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (710 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

এই ধরনের ছবিগুলোকে "ট্রিক ছবি" বা "অপটিক্যাল ইলিউশন" বলা হয়। এই ছবিগুলোতে এমনভাবে লাইন, রঙ এবং আকৃতি ব্যবহার করা হয় যাতে আমাদের মস্তিষ্ককে ভুল তথ্য দেওয়া হয়। ফলে আমরা ছবিটিকে অন্যরকমভাবে দেখি।

সাধারণত, আমাদের মস্তিষ্ক ছবিটিকে একটি পরিপূর্ণ দৃশ্য হিসাবে বুঝতে চায়। তাই, যখন আমরা একটি ট্রিক ছবি দেখি, তখন আমাদের মস্তিষ্ক ছবিটিকে অর্থবহ করে তোলার জন্য একটি ব্যাখ্যা খুঁজে বের করার চেষ্টা করে। এই ব্যাখ্যাটি প্রায়শই ভুল হয়, যার ফলে আমরা ছবিটিকে অন্যরকমভাবে দেখি।

উদাহরণস্বরূপ, একটি ট্রিক ছবিতে একটি মুখ এবং একটি ঘরের জানালা উভয়ই দেখা যেতে পারে। স্বাভাবিকভাবে দেখলে আমরা মুখটি দেখতে পারি। কিন্তু ৭০% চোখ বন্ধ করলে বা ফোনের এংগেল পরিবর্তন করলে আমরা জানালাটি দেখতে পাই।

এই ধরনের ছবিগুলো আমাদের মস্তিষ্কের কাজ করার প্রক্রিয়া সম্পর্কে আমাদের কিছু ধারণা দেয়। এগুলো আমাদেরকে বুঝতে সাহায্য করে যে আমরা কীভাবে দৃশ্যগুলিকে বুঝি এবং ব্যাখ্যা করি।

এখানে কিছু নির্দিষ্ট কারণ রয়েছে যা এই ধরনের ছবিগুলোকে অন্যরকম দেখাতে পারে:

  • লাইন: লাইনগুলিকে এমনভাবে ব্যবহার করা যেতে পারে যাতে তারা আমাদের মস্তিষ্ককে একটি বস্তু বা দৃশ্যের ভুল ধারণা দেয়। উদাহরণস্বরূপ, একটি ট্রিক ছবিতে একটি লাইনকে এমনভাবে আঁকা যেতে পারে যাতে এটি একটি পৃষ্ঠের উচ্চতা বা দূরত্ব সম্পর্কে ভুল তথ্য দেয়।
  • রঙ: রঙগুলিকে এমনভাবে ব্যবহার করা যেতে পারে যাতে তারা আমাদের মস্তিষ্ককে একটি বস্তু বা দৃশ্যের ভুল ধারণা দেয়। উদাহরণস্বরূপ, একটি ট্রিক ছবিতে একটি রঙকে এমনভাবে ব্যবহার করা যেতে পারে যাতে এটি একটি বস্তু বা দৃশ্যের আকার বা বক্রতা সম্পর্কে ভুল তথ্য দেয়।
  • আকৃতি: আকৃতিগুলিকে এমনভাবে ব্যবহার করা যেতে পারে যাতে তারা আমাদের মস্তিষ্ককে একটি বস্তু বা দৃশ্যের ভুল ধারণা দেয়। উদাহরণস্বরূপ, একটি ট্রিক ছবিতে একটি আকৃতিকে এমনভাবে ব্যবহার করা যেতে পারে যাতে এটি একটি বস্তু বা দৃশ্যের অবস্থান বা দৃষ্টিকোণ সম্পর্কে ভুল তথ্য দেয়।

এই ধরনের ছবিগুলো আমাদেরকে মজার এবং চ্যালেঞ্জিং উভয়ই হতে পারে। এগুলো আমাদের মস্তিষ্কের কাজ করার প্রক্রিয়া সম্পর্কে আমাদের কিছু ধারণা দেয় এবং আমাদেরকে নতুনভাবে দৃশ্যগুলিকে দেখতে সাহায্য করে।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 298 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 2,219 বার দেখা হয়েছে

10,734 টি প্রশ্ন

18,383 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,553 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    360 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত #science মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...