কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে প্রোগ্রামিং শেখা শুরু করা উচিত এবং কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
161 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (6,150 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)
কোন ল্যাঙ্গুয়েজ দিয়ে শেখা শুরু করবো এটা নিয়ে অনেকে দ্বিধার মধ্যে থাকে আর এটা ভাবতে ভাবতে দেখা যায় সে শেখা শুরুই করেনা। এতো চিন্তা না করে আপনি যেকোনো ল্যাঙ্গুয়েজ দিয়েই শুরু করতে পারেন, সব ল্যাঙ্গুয়েজের বেসিক কনসেপ্ট একই। তবে শুরু করার জন্য সাধারণত C বা Python কে বেশি সাজেস্ট করা হয়।

আমি বলবো Python দিয়ে শুরু করা উচিত, কারণ এর সিনট্যাক্সগুলো সহজ, তাই সিনট্যাক্স মনে রাখা নিয়ে খুব একটা ঝামেলা হবেনা, বেসিকের দিকে বেশি মনোযোগ দিতে পারবেন। আপনি চাইলে C দিয়েও শুরু করতে পারেন, এটাও বিগিনারদের জন্য আরেকটি আদর্শ ল্যাঙ্গুয়েজ। একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভালোভাবে আয়ত্ত করতে পারলে পরবর্তীতে খুব সহজেই অন্য কোনো ল্যাঙ্গুয়েজ শিখে ফেলতে পারবেন, তাই বেশি চিন্তা না করে এর যেকোনো একটা দিয়ে শুরু করে দিন। শুভকামনা রইলো।
0 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)

প্রোগ্রামিং শুরু করার জন্য কোন প্রোগ্রামিং ভাষা দিয়ে শুরু করা উচিত তা নির্ভর করে আপনার লক্ষ্য এবং আগ্রহের উপর। যদি আপনি কম্পিউটার বিজ্ঞানে ক্যারিয়ার গড়তে চান, তাহলে সি, সি++, বা জাভা দিয়ে শুরু করা যেতে পারে। এই ভাষাগুলি কম্পিউটারের মৌলিক বিষয়গুলি শিখতে এবং জটিল অ্যাপ্লিকেশন তৈরি করতে আপনাকে প্রস্তুত করবে।

যদি আপনি দ্রুত প্রোগ্রামিং শিখতে চান, তাহলে পাইথন দিয়ে শুরু করা যেতে পারে। পাইথন একটি উচ্চ-স্তরের ভাষা যা শিখতে সহজ এবং ব্যবহার করা সহজ। এটি বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, যেমন ওয়েবসাইট, মোবাইল অ্যাপ, এবং ডেটা সায়েন্স অ্যাপ্লিকেশন।

এখানে কিছু প্রোগ্রামিং ভাষার একটি সংক্ষিপ্ত বিবরণ রয়েছে যা আপনি প্রোগ্রামিং শুরু করার জন্য বিবেচনা করতে পারেন:

  • সি: একটি কম্পিউটারের মৌলিক বিষয়গুলি শিখতে একটি দুর্দান্ত ভাষা। এটি একটি শক্তিশালী ভাষা যা বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
  • সি++: সি ভাষার একটি উন্নত সংস্করণ যা আরও শক্তিশালী এবং বৈশিষ্ট্যপূর্ণ।
  • জাভা: একটি জনপ্রিয় ভাষা যা ওয়েব অ্যাপ্লিকেশন, মোবাইল অ্যাপ্লিকেশন এবং অন্যান্য ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়।
  • পাইথন: একটি উচ্চ-স্তরের ভাষা যা শিখতে সহজ এবং ব্যবহার করা সহজ। এটি বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।
  • জাভাস্ক্রিপ্ট: একটি স্ক্রিপ্টিং ভাষা যা ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়।

আপনার জন্য কোন ভাষাটি সেরা তা নির্ধারণ করতে, আপনি বিভিন্ন ভাষার সংক্ষিপ্ত বিবরণ পড়তে পারেন এবং বিভিন্ন অনলাইন কোর্স এবং টিউটোরিয়াল পরীক্ষা করতে পারেন। আপনি একটি বন্ধু বা পরিবারের সদস্যের কাছ থেকে পরামর্শও নিতে পারেন যিনি প্রোগ্রামিংয়ে দক্ষ।

এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে প্রোগ্রামিং শুরু করতে সাহায্য করবে:

  • একটি ভাল পাঠ্যপুস্তক বা অনলাইন কোর্স খুঁজুন যা আপনাকে প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলি শেখাবে।
  • প্রতিদিন অনুশীলন করুন। প্রোগ্রামিংয়ের মতো একটি দক্ষতা অর্জনের জন্য প্রচুর অনুশীলনের প্রয়োজন হয়।
  • একটি প্রোগ্রামিং কমিউনিটিতে যোগ দিন। অন্যান্য প্রোগ্রামারদের সাথে যোগাযোগ করা আপনাকে শিখতে এবং উৎসাহিত করতে সাহায্য করতে পারে।

প্রোগ্রামিং শুরু করা একটি চ্যালেঞ্জিং অভিজ্ঞতা হতে পারে, তবে এটি একটি অত্যন্ত ফলপ্রসূও হতে পারে। ধৈর্য ধরুন এবং অনুশীলন করুন, এবং আপনি শিখতে এবং আপনার লক্ষ্য অর্জন করতে সক্ষম হবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 80 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 71 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 75 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 43 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 398 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,751 জন সদস্য

25 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 25 জন গেস্ট অনলাইনে
  1. Ahnaf_Tahmid

    450 পয়েন্ট

  2. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  4. Vuter Baccha

    150 পয়েন্ট

  5. Hasan rafi

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...