মেয়েরা ফুল বেশি পছন্দ করে কেন ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,029 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (3,220 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (3,220 পয়েন্ট)

১.

মূল উত্তরের আগে একটু ইতিহাস ঘুরে আসে যাক। ফুলের ব্যবহারের ইতিহাসের নিদর্শন মেলে প্রাচীন মিশরীয় সময়ে। ১২০,০০০ বছর আগে প্রাচীন মিশরীয় কবরে পাথরের দেয়ালে ফুলের অঙ্কন পাওয়া গেছে। তখন ফারাওরা টেবিল সাজানোর জন্যও ফুলদানিতে ফুল রাখত। আবার যুদ্ধে যাওয়ার আগে তাদের যুদ্ধযান সাজাতে ব্যবহার করতো ফুল।

 

অন্যদিকে, মিশরীয় নারীরাও ফুল পছন্দ করত কারণ ফুল তাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ উপাদান ছিল যেহেতু ফুল আভিজাত্যের প্রতীক হিসাবে বিবেচিত হতো। এছাড়া তারা তাজা ফুল পূজা করতে ব্যবহার করতো। মিশরীয় নারীরাই প্রথম যারা তাজা ফুলের প্রতিকৃতি হিসাবে কৃত্রিম ফুল তৈরি করেছিলো।

 

মধ্যযুগে নারীরা ফুল পছন্দ করত তাদের ঘ্রাণের কারণে; সাজসজ্জার পরিবর্তে সুগন্ধি হিসাবে তারা ফুল ব্যবহার করতো। সেই সময়ে, গোসল প্রচলন ছিলো না, বলতে গেলে তখন গোসল এক ধরনের বিলাসিতা ছিল। সাধারণত নিয়মিত গোসল করত না কেউ, ফলে শরীরে দূর্গন্ধের সৃষ্টি হতো। শরীরের গন্ধ কমানোর জন্য, নারীরা তাদের বিয়ের দিনে তাজা এবং সুন্দর গন্ধ পেতে সুগন্ধি ফুলের তোড়া ব্যবহার করতো।

 

ফুলের মানসিক প্রভাব অনেক বেশি নারীদের ওপর পুরষের তুলনায়। বর্তমান ব্যস্ত বিশ্বে আমাদের চাকরি-বাকরি, পরিবার, বন্ধু-বান্ধব, শখ-আগ্রহের মধ্যে সবসময়ই মনে হয় যে আমরা দৌড়ের ওপর আছি। এই ব্যাস্ত সময় যেকোনো নারীকে এক গুচ্ছ ফুল দিলে সে যে অনুভুতি অনুভব করবে তা হয়তো বেশিরভাগ পুরুষ করবে না। সেই এক গুচ্ছ ফুল জীবনটাকে উপভোগ করার কথা মনে করিয়ে দিবে।

 

২.

এখন প্রশ্ন হচ্ছে কেন? দ্য স্টেট ইউনিভার্সিটি অফ নিউ জার্সি দ্বারা প্রকাশিত এই সমীক্ষা অনুসারে, ফুল মানুষের, বিশেষ করে নারীদের সুখী আবেগ, স্মৃতি, সন্তুষ্টির অনুভূতি বৃদ্ধি এবং ভাল এবং স্বাস্থ্যকর সামাজিক আচরণের প্রচারের মাধ্যমে মানসিক স্বাস্থ্যের উন্নতি করার একটি সহজ উপায় সরবরাহ করে। নারীরা প্রচীন কাল থেকে পুরুষের তুলনায় ফুল সম্পর্কৃত বিষয়ে বেশি জরিত ছিলো বিধায় তাদের মধ্যে পুরষের তুলনায় ফুল সম্পর্কৃত অনুভূতি তুলনামূলক বেশি কাজ করে।

 

দ্য স্টেট ইউনিভার্সিটি অফ নিউ জার্সি করা গবেষণায় গবেষক দলটি ১০ মাস মেয়াদে মস্তিষ্কের সাথে ফুলের সম্পর্ক খোঁজ করেছে, ফুলের সংস্পর্শে থাকার সময় গবেষণায় অংশগ্রহণকারীর আচরণগত এবং মানসিক প্রতিক্রিয়ার উপর ফোকাস করে। অংশগ্রহণকারীদের বেশিরভাগই নারী ছিলেন, তবে কিছু নির্দিষ্ট গবেষণার ক্ষেত্রে, নারী এবং পুরুষ উভয়কেই মূল্যায়ন করা হয়েছিল। গবেষণার কিছু ফলাফল পয়েন্ট আকারে তুলে ধরলাম:

 

১. ফুলের বিভিন্ন রং ক্রোমোথেরাপি বা কালার থেরাপির মাধ্যমে আমাদের মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এই ধরনের থেরাপিতে আবেগ এবং সুখী চিন্তাকে উদ্দীপিত করতে রং ব্যবহার করা হয়।

 

২. ফুল সুখের উপর সরাসরি প্রভাব ফেলে। গবেষণায় অংশগ্রহণকারী সকল বয়সের বয়সের নারী পুরুষ ফুল পেয়ে আনন্দ এবং কৃতজ্ঞতা প্রকাশ করে সত্য এবং উত্তেজনাপূর্ণ হাসি প্রকাশ করেছিল। তবে ফুল পেয়ে নারীদের মধ্যে আনন্দ বেশি ফুটে উঠেছিলো।

 

৩. ফুলের দিকে তাকানো লং-টার্ম মুডের জন্যও উপকারী প্রমাণিত হয়েছে। গবেষণায় অংশগ্রহণকারীরা ফুল গ্রহণ বা দেখার পরে কম ডিপ্রেসড, কম অ্যাংশাস এবং কম স্ট্রেসড অনুভূতি প্রকাশ করেছে।

 

৪. ফুল তাদের আরও ‘কানেকটেড’ করেছে। গবেষণার ফলাফলে এটিও বিশ্বাস করা হচ্ছে যে ফুল ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করে, পরিবার এবং বন্ধুদের সাথে মিথস্ক্রিয়া বৃদ্ধি করে। এই কারণেই আমাদের বাড়িতে ফুল রাখা উপকারী, বিশেষ করে যখন আমাদের অতিথি থাকে।

 

৫. ফুল পুরুষ এবং মহিলা উভয়ের জন্য স্মৃতিশক্তির প্রভাবকে বাড়িয়ে তুলতে পারে। যখন বয়স্ক অংশগ্রহণকারীদের (৫৫+ বছর বয়সী), ফুল তাদের সাধারণভাবেই মুড ভালো করে দেয় এবং ফুল তাদের এপিসোডিক স্মৃতি উন্নতি কাজে প্রভাব ফেলতে দেখা গেছে।

 

ফুল নারী জীবন, অনুভূতি এবং আবেগে সত্যিকারের এবং ইতিবাচক প্রভাব ফেলতে পারে, যা প্রকৃতপক্ষে সুখী অনুভব করাতে সক্ষম। এমনকি ইতিহাস জুড়ে এটি প্রতিষ্ঠিত হয়েছে যে নারীরা ফুল বেশি পছন্দ করে। তবে এই গবেষণায় দেখা গেছে যে পুরুষরাও ফুলের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে বিবর্তনের ধারা কারণে সেই অনুভূতিটা নারীদের মধ্যে বেশি, সেজন্য দেখা যায় তুলনামূলক নারীরা ফুল একটু বেশি পছন্দ করে।

 

রেফারেন্সঃ

J Haviland-Jones, H H Rosario, P Wilson, T R. McGuire, Evolutionary Psychology. 2005; 3(1)

DOI: 10.1177/147470490500300109

http://dx.doi.org/10.1177/147470490500300109

 

Huss E, Bar Yosef K, Zaccai M. Humans’ Relationship to Flowers as an Example of the Multiple Components of Embodied Aesthetics. Behavioral Sciences. 2018; 8(3):32. https://doi.org/10.3390/bs8030032

 

লেখা : Sabrina Badhon

0 টি ভোট
করেছেন (1,360 পয়েন্ট)
লিঙ্গের উপর ভিত্তি করে সমস্ত মেয়ে বা সমস্ত লোকের পছন্দ সম্পর্কে সাধারণীকরণ করা সঠিক বা উপযুক্ত নয়। প্রতিটি ব্যক্তির নিজস্ব অনন্য পছন্দ এবং আগ্রহ রয়েছে এবং এটি অনুমান করা সঠিক বা সঠিক নয় যে একটি নির্দিষ্ট লিঙ্গের সমস্ত লোক একটি নির্দিষ্ট উপায় অনুভব করে বা চিন্তা করে।

যদিও কিছু মেয়েরা অন্য মানুষের তুলনায় ফুল বেশি পছন্দ করতে পারে, তবে এটা বলা সঠিক নয় যে সব মেয়েই ফুল বেশি পছন্দ করে। ব্যক্তিগত অভিজ্ঞতা, সাংস্কৃতিক এবং সামাজিক প্রত্যাশা এবং ব্যক্তিগত ব্যক্তিত্বের বৈশিষ্ট্য সহ একজন ব্যক্তির পছন্দকে প্রভাবিত করতে পারে এমন অনেক কারণ রয়েছে।

অন্যদের ব্যক্তিত্বকে স্বীকৃতি দেওয়া এবং সম্মান করা এবং তাদের লিঙ্গ বা অন্য কোনও বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাদের পছন্দ সম্পর্কে অনুমান করা এড়ানো গুরুত্বপূর্ণ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
4 টি উত্তর 431 বার দেখা হয়েছে
30 জানুয়ারি 2023 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fariha akther (1,800 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 2,422 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 2,263 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 909 বার দেখা হয়েছে
20 এপ্রিল 2022 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো:নাসরিন আক্তার (120 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,747 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 54 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...