বিড়ালরা অনেক বেশি সময় ধরে ঘুমায় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
2,393 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (7,560 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,560 পয়েন্ট)

বিড়ালরা সারা দিন ধরে দীর্ঘ সময়ের জন্য ঘুমাতে বিবর্তিত হয়েছে। বন্য বিড়ালদের তাদের পরবর্তী খাবার শিকার, তাড়া এবং হত্যা করার জন্য তাদের শক্তি সংরক্ষণের জন্য ঘুমাতে হবে।

যদিও আমাদের বাড়ির বিড়ালদের শিকারের প্রয়োজন নাও হতে পারে, তবে ঘুমানোর এবং শিকারের জন্য প্রস্তুতি নেওয়ার প্রবৃত্তি চলতে থাকে।

 

একটি বিড়ালের জন্য ঘুমের স্বাভাবিক পরিমাণ কত?

আপনার বিড়ালের কত ঘন্টা ঘুমাতে হবে এবং আপনার বিড়ালের সাধারণ ঘুমের ধরণটি বয়স বাড়ার সাথে সাথে পরিবর্তিত হবে:

বিড়ালছানারা সম্ভবত দিনের বেশিরভাগ সময় ঘুমাতে পারে, খাবারের মধ্যে অল্প অল্প শক্তির বিস্ফোরণ সহ।

বয়ঃসন্ধিকালীন বিড়ালদের ঘুমের অনিয়মিত ধরণ থাকতে পারে এবং তীব্র খেলাধুলার সময়কালের সাথে মিলিত হতে পারে।

প্রাপ্তবয়স্ক বিড়ালদের ঘুমের সময়সূচী বেশি থাকে যা প্রতিদিন গড়ে প্রায় 12 - 20 ঘন্টা ঘুমায়।

বয়স্ক বিড়ালদের কম শক্তি এবং গতিশীলতা হ্রাস করার প্রবণতা থাকবে যার অর্থ তারা ছোট বিড়ালের চেয়ে বেশি ঘুমাবে।

আপনি সম্ভবত দেখতে পাবেন যে একবার আপনার বিড়াল প্রাপ্তবয়স্ক হয়ে উঠলে তারা ঘুম এবং জাগ্রততার একটি স্বীকৃত প্যাটার্ন তৈরি করতে শুরু করবে। উদাহরণস্বরূপ, আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার বিড়ালটি সকালে আপনার ঠিক আগে জেগে ওঠে, আপনার সাথে এক বা দুই ঘন্টা খাওয়া এবং সামাজিকতা উপভোগ করে, তারপর আপনার ব্যস্ত দিনের সাথে সাথে ঘুমাতে ফিরে আসে।

বিড়াল গভীরভাবে ঘুমায় তবে সবসময় নয়। অনেকটা মানুষের মতো, বিড়াল প্রায়শই স্নুজিং করে। হালকা ঘুম আপনার বিড়ালের ঘুমের সময়ের প্রায় 3/4 করে, তাদের ঘুমের সময়ের মাত্র 1/4 গভীর ঘুমের জন্য নিবেদিত হয়।

বিড়ালরা যখন হালকাভাবে স্নুজিং করে তখন তারা তাদের প্রয়োজনীয় বিশ্রাম পায় তবে তারা এখনও সতর্ক থাকে। যখন আপনার বিড়াল শুয়ে বা ঘুমাচ্ছে তখন আপনি লক্ষ্য করতে পারেন যে তাদের চোখ সামান্য খোলা থাকে বা তাদের কান এখনও কাঁপছে এবং শব্দের দিকে ঘোরে। 

স্বাস্থ্য সমস্যা বা স্বাস্থ্যের জরুরি অবস্থা নির্দেশ করার জন্য ঘুমের নির্দিষ্ট পরিমাণ নেই, পরিবর্তে এটি আপনার বিড়ালের স্বাভাবিক ঘুমের ধরণগুলি জানা এবং সেই প্যাটার্নটি উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হলে তা সনাক্ত করা।

যদি আপনার বিড়াল স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বা অনেক কম ঘুমাতে শুরু করে তবে তার স্বাস্থ্যের সমস্যা হতে পারে, এটি আপনার পশুচিকিৎসকের সাথে দেখা করার সময়।

বিড়াল যারা স্বাভাবিকের চেয়ে বেশি ঘুমাতে শুরু করে তারা অসুস্থ বা ব্যথা অনুভব করতে পারে। অন্যদিকে, যদি আপনার বিড়াল স্বাভাবিকের চেয়ে কম ঘুমাতে শুরু করে তবে তারা হাইপারথাইরয়েডিজম বা অন্যান্য রোগে আক্রান্ত হতে পারে।

0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)
টাইমস অফ ইন্ডিয়া বিড়ালের ঘুমের বিষয়ে কিছু তথ্য তুলে ধরেছে। তারা জানায়, বিড়ালের এই বেশি ঘুমের প্রবলতা জিনগতভাবেই। বিড়াল দিনে ১৬ ঘণ্টা ঘুমাতে পারে এবং বয়স্ক বিড়াল দিনে ১৮ থেকে ২০ ঘণ্টা পর্যন্ত ঘুমাতে পারে।

ঘুম বিড়ালের শক্তি সংরক্ষণে সহায়তা করে। তবে, তারা ততটা ”ঘুমায়” না যতটা আমরা ভাবি। আসলে তাদের ঘুম, তন্দ্রা ভাব বা বিশ্রাম প্রায় একই রকম। প্রায় ৭৫ শতাংশ বিড়ালের ঘুম হলো ”হালকা ঘুম”। তাদের যখন প্রয়োজন তখনই জেগে উঠতে পারে। যেমন নিজেদের রক্ষা করা বা খাবারের জন্য তারা প্রয়োজনমতো জেগে উঠতে পারে।আপনি সহজেই বুঝতে পারবেন যে বিড়ালটি গভীর ঘুম না হালকা ঘুমে আছে। হালকা ঘুমের সময় চোখ বন্ধ থাকলেও শব্দ পেলে তাদের কান নড়ে ওঠে। বিড়াল বসা অবস্থাতেও ঘুমাতে পারে। তাদের ঘুমের মোট ২৫ শতাংশ হলো গভীর ঘুম। আর বয়স্ক বিড়াল তাদের ঘুমের সর্বোচ্চ ৪০ শতাংশ গভীর ঘুমে থাকে।
0 টি ভোট
করেছেন (5,210 পয়েন্ট)
বিড়ালরা শক্তি সংরক্ষণের জন্য ঘুমায়। অবশ্যই, অন্যান্য পশম-আচ্ছাদিত স্তন্যপায়ী প্রাণীরা প্রতি চক্রে 8 ঘন্টা (বা কম) ঘুমায়, তবে বিড়ালরা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে এবং সেইসাথে আনন্দের জন্য ঘুমাতে পারে।

 

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
2 টি উত্তর 302 বার দেখা হয়েছে
21 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 202 বার দেখা হয়েছে
03 মে 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohiuddin Alamgir Ka (7,980 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 1,401 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 392 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 179 বার দেখা হয়েছে
05 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ismot Rahman (28,740 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,381 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...