Limited মানে কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
1,602 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (980 পয়েন্ট)
প্রাইভেট প্রতিষ্ঠান যেমন হাসপাতাল অথবা ব্যাংকের নামের পাশে সংক্ষেপে ltd ba লিমিটেড লেখা থাকে কেনো?

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (7,560 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

লিমিটেড ইন্ডাস্ট্রি বলতে আপনি কোম্পানির গঠন কি রকম তা বুঝতে পারেন। একটি কোম্পানির গঠন কয়েক রকম হতে পারে। ‌‌‌‌‌‌‌তার মধ্যে রয়েছে -

প্রোপ্রাইটার কোম্পানী: ধরুন আপনি একটি ব্যবসা করেন। তাতে আপনি নিজের টাকা লগ্নী করেছেন, কর্মচারী রেখেছেন, পরিশ্রম করেন। উপার্জন করেন, খরচ করেন। সরকারকে ট্যাক্স দেন। এটি হলো আপনার মালিকানা। আপনি একাই তার মালিক। এমন কোম্পানি হবে, প্রোপরাইটার কোম্পানী। এমন কোম্পানীতে আপনি নিজের সমকক্ষ কাউকে আর আনতে পারবেন না। লাভ, ক্ষতি, সব আপনার। দায় দায়ীত্ব সব আপনার।

 

এবার ধরুন আপনার ব্যবসা উন্নতি করতে পারে, এমন সুযোগ আছে, কিন্তু তার জন্য আপনি চান আরো টাকা। এখন আপনি এমন কাউকে পাচ্ছেন না যে আপনাকে লগ্নী করার টাকা দেবে। শুধু investor হতে কেউ রাজী নয়। সে বা তারা টাকা দিতে রাজী, কিন্তু তারাও কোম্পানীর তত্বাবধানে থাকতে চায়। এই সময় আপনার কোম্পানী আর প্রোপরাইটার কোম্পানী থাকতে পারবে না। এবার আপনাকে প্রাইভেট লিমিটেড কোম্পানী করতে হবে। তাহলে আপনার কোম্পানীর গঠন পরিবর্তিত হয়ে গেল।

 

প্রাইভেট লিমিটেড কোম্পানী: একটি প্রাইভেট লিমিটেড কোম্পানীতে অন্তত পক্ষে দুজন মালিক হবে। এরা দুজন মিলে নিজেদের কাছ থেকে অন্তত পক্ষে ১ লক্ষ টাকা লগ্নী করবে। এমন কোম্পানীতে কম পক্ষে দুজন ও সর্বাধিক ৫০ জন ডায়রেক্টর হতে পারবে। এই কোম্পানীর শেয়ার সব নিজস্ব ব্যক্তির হাতে হবে। এই কোম্পানীর শেয়ার হস্তান্তর যখন খুশী, যাকে খুশী করা যাবে না। শেয়ার হস্তান্তর করার সময়, প্রত্যেক শেয়ার হোল্ডারকে জানাতে হবে, তার সমর্থন থাকতে হবে। বোর্ড অফ ডায়রেক্টরের মিটিং হতে হবে। তার মিনিটস রেকর্ডে থাকতে হবে। এই কোম্পানীর লাভ ক্ষতি সব আনুপাতিক ভাবে সবার মধ্যে থাকবে। এই কোম্পানীকে স্টক এক্সচেঞ্জে লিস্ট করা যাবে না। মানে এইরকম কোম্পানী সবার কাছ থেকে লগ্নী করার টাকা নিতে পারবে না। শুধু ঐ দুই জন ডায়রেক্টর থেকে ৫০ জন ডায়রেক্টর টাকা লগ্নী করবেন। তারা টাকা কোথা থেকে আনলেন ইত্যাদির হিসাব থাকতে হবে। এমন কোম্পানীকে বাধ্যতামূলক নিজের নামের পরে প্রাইভেট লিমিটেড লিখতে হবে।

 

পাব্লিক লিমিটেড কোম্পানী: ধরুন আপনার কাছে আরো বড় কোম্পানী করার সুযোগ আছে। আপনি বা আপনারা আরো অনেক টাকা লগ্নী করতে চান। বাজারে অনেক রকম গ্রাহক আপনাকে তখনই এত বড় কাজ দেবে, বা বিশ্বাস করবে যদি তারা নিশ্চিত হন যে কোম্পানী শুধু দু তিনজনের হাতে নেই।ইত্যাদি । এমন সময় আপনি লিমিটেড কোম্পানী করবেন। এতে অন্তত পক্ষে সাতজন ডায়রেক্টর হবে, আর সর্বাধিক ডায়রেক্টরের কোনো সীমা নেই। যতখুশী ডায়রেক্টর হতে পারে। এতে অন্তত পক্ষে ৫লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। এমন কোম্পানী নিজেকে স্টক এক্সচেঞ্জে লিস্ট করাতে পারে। নিজের শেয়ার ছেড়ে লগ্নী করার টাকা তুলতে পারে। তাই এমন কোম্পানীকে পাব্লিক লিমিটেড কোম্পানী বলা হয়। কথ্য ভাষায় সবাই লিমিটেড কোম্পানী বলে। এমন কোম্পানীকে নিজের নামের পরে বাধ্যতামূলক ভাবে লিমিটেড কোম্পানী লিখতে হবে।

 

এছাড়া গত কিছু বছরে একটি কোম্পানীর গঠন খুব চলনে এসেছে। LLP কোম্পানী। এটি এমন প্রোফেশনালদের জন্য ভালো একটি ব্যবস্থা যেখানে তাদের প্রাইভেট লিমিটেড বা পাব্লিক লিমিটেড কোম্পানীর জটিলতা বহন করতে হয় না, আবার প্রোপরাইটার কোম্পানীর মতন একা ঝুঁকি নিতে হয় না। এটি হলো লিমিটেড লায়ব্লিটি পার্টনারশিপ কোম্পানী। এতে ডায়েরেক্টর হয়না। এতে ম্যানেজিং পার্টনার হয়।অন্তত পক্ষে দুজন। সর্বাধিকের কোনো সীমা নেই।নিজের টাকা লগ্নী করুন, পার্টনারশিপ করুন। বছরের শেষে লাভ ক্ষতির আনুপাতিক হিসাব করুন। কিন্তু এটি তাতেই সীমিত নয়। এর বিভিন্ন সুবিধা আছে। তবে এতে আপনি অন্য লিমিটেড কোম্পানীর মতন লাভাংশ ইত্যাদি ধরে রাখতে পারবেন না। যা উপার্জন হবে, তা আপনার উপার্জন হবে, সেই হিসাবে ট্যাক্স দিতে হবে.. ইত্যাদি।

তথ্য - Quora

0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)

শেয়ার দারা সীমিত দায়বদ্ব একটি প্রাইভেট বা পাবলিক কোম্পানি বুঝাতে কোম্পানি নামের শেষে লিমিটেড লেখা হয়। যেমন: কখগ লিমিটেড কোম্পানী, কখগ (প্রা:) লিমিটেড কোম্পানি।

 
লিমিটেড কে সংক্ষেপে 'লিঃ' লেখা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 196 বার দেখা হয়েছে
05 জুলাই 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Simum (980 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 488 বার দেখা হয়েছে
29 জানুয়ারি 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 534 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 528 বার দেখা হয়েছে
23 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 1,417 বার দেখা হয়েছে
31 অক্টোবর 2020 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৪ (15,710 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,772 জন সদস্য

69 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 69 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...