কারেন্ট না থাকলে LED লাইটসমূহ জ্বলার সাথে সুইচ On- Off এর কী সম্পর্ক? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
530 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (3,190 পয়েন্ট)
পূনঃট্যাগযুক্ত করেছেন
মানে কারেন্ট না থাকলে লাইট জ্বললে তো এমনিতেই জ্বলার কথা। সুইচ দিলে জ্বলে কেন আর অফ করলে নিভে কীভাবে? তাহলে কী কারেন্ট গেলেও কারেন্ট থাকে বা এরকম কিছু নাকি অন্য কিছু?

1 উত্তর

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
আপনার কি এমন এলইডি বাল্ব আছে যা আপনি পাওয়ার বন্ধ করার পরেও ম্লান আলো নির্গত করে? আচ্ছা, তুমি একা নও। এটি একটি খুব সাধারণ সমস্যা (বিশেষ করে সস্তা, নিম্ন মানের LED এর সাথে)। ভাল অংশ হল আপনি সমস্যাটি সহজেই সমাধান করতে পারেন—এবং এই পোস্টের শেষে আপনি ঠিক বুঝতে পারবেন আপনাকে কী করতে হবে। তাই রোলিং পেতে দিন. LED বাল্ব বন্ধ হলে কেন জ্বলে? হ্যালোজেন বাতি বা ভাস্বর বাল্বের তুলনায় একটি এলইডি বাল্বের সমন্বিত পাওয়ার সাপ্লাই ইউনিটের গণনায় অনেক বেশি প্রতিরোধ ক্ষমতা রয়েছে। কি হয় যে গ্লো ল্যাম্পের সিরিয়াল কানেকশন সার্কিটকে আটকে রাখে এমনকি আপনি যখন সুইচ বন্ধ করেন তখনও। এর ফলে, LED ড্রাইভারের কাছে একটি কম ভোল্টেজ ড্রপ দেখা দেয় এবং ফলস্বরূপ LED বাল্বটি দুর্বলভাবে জ্বলতে থাকে। এটি ছাড়াও, আরও দুটি কারণ রয়েছে যার কারণে LED বাল্বগুলি বন্ধ থাকলেও জ্বলতে পারে। এইগুলো: নিম্ন মানের LED বাল্ব মানের অনেক পরিবর্তিত হয়. একটি নিম্ন-মানের LED সুইচ অফ থাকা সত্ত্বেও জ্বলতে পারে, বাজতে পারে বা ঝাঁকুনি দিতে পারে বিদ্যুৎ সার্কিটে সমস্যা অনেক সময় সমস্যাটি বাল্ব নয়, বিদ্যুতের সার্কিটের সাথে থাকে। এই ধরনের ক্ষেত্রে যা ঘটে তা হল আলোর সুইচটি বিদ্যুতের অবশিষ্টাংশ দিয়ে যেতে দেয় এমনকি আপনি যখন সুইচটি বন্ধ করেন তখনও। এটি, ঘুরে, নিম্নলিখিত দুটি কারণের কারণে ঘটতে পারে: আর্থ ওয়্যারটি অত্যন্ত উচ্চ রেজিস্ট্যান্সে থাকে বা নিরপেক্ষ তারটি পৃথিবীর সাথে সঠিকভাবে আবদ্ধ হয় না। একটি ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন একে অপরের সাথে চলমান তারগুলি থেকে একটি ছোট পিক-আপ বিদ্যুতের কারণ হতে পারে। সুইচ অফ হয়ে গেলে কীভাবে আপনার LED বাল্বকে জ্বলতে থাকা বন্ধ করবেন? এলইডি বাল্ব প্রতিস্থাপন করুন আপনি কি সম্প্রতি ভাস্বর বাল্বগুলিকে LED দিয়ে প্রতিস্থাপন করেছেন শুধুমাত্র বন্ধ থাকা অবস্থায় জ্বলজ্বল করার জন্য? যদি হ্যাঁ, আমরা আপনাকে আমাদের মতো একটি স্বীকৃত এবং স্বনামধন্য ব্র্যান্ড থেকে একটি প্রতিস্থাপন কেনার পরামর্শ দিই৷ তারের সাথে কোন সমস্যা নেই তা নিশ্চিত করুন আপনার ইলেকট্রিশিয়ানকে আপনার বাড়ির ওয়্যারিং দেখতে বলুন। খুব কাছাকাছি তারের প্যাকিং বা অন্য কোনো তারের সমস্যার কারণে "এলইডি বাল্ব জ্বলে উঠলে সমস্যা" ঘটছে কিনা সে বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য তিনি বা তিনি সর্বোত্তম অবস্থানে থাকবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 108 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 516 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,104 জন সদস্য

80 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...