কিছু লেন্স সাদা হয় কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
350 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (7,980 পয়েন্ট)
সিঙ্গেল লেন্স রিফ্লেক্স বা এসএলআর ক্যামেরার লেন্স সাধারণত কালো দেখেই অভ্যস্ত আমরা। কিন্তু ক্যানন ও সনির মতো প্রতিষ্ঠানের কিছু কিছু লেন্স কেন সাদা হয়, সে প্রশ্ন কি কখনো মনে জেগেছে? এর পেছনে কি শুধুই বিপণন কাজ করে? তা কিছুটা বটে, তবে প্রযুক্তিগত বিষয়ও জড়িত আছে এর সঙ্গে। আর তা হলো তাপমাত্রা হ্রাস।

ক্যানন লেন্সের কথা ধরা যাক। প্রতিষ্ঠানটির পেশাদার ‘এল’ সিরিজের কিছু লেন্সের রং সাদা। বেশির ভাগই বড় আকারের টেলিফটো জুম লেন্স। রংটা ঠিক সাদাও নয়, কিছুটা চাপা সাদা (অফ হোয়াইট) রঙেরও বলা চলে। ক্যাননের ইউরোপীয় ওয়েবসাইটে লেখা আছে, লেন্সে কাচের উপাদান (গ্লাস এলিমেন্ট) থাকে। অত্যধিক তাপে কাচের প্রসারণ হতে পারে।

ছোট আকারের কমপ্যাক্ট লেন্সের ক্ষেত্রে এটা কোনো সমস্যা নয়, কারণ তাপে এগুলো খুব কম প্রসারিত হয়। কিন্তু বড় লেন্সগুলোতে প্রসারণ হলে লেন্সের নকশার সহনশীলতা মাত্রার বাইরে চলে যেতে পারে। সাদা তল সূর্যালোক প্রতিফলিত করে, যা লেন্স ঠান্ডা রাখতে সাহায্য করে।

অন্যভাবে বলতে গেলে, দীর্ঘ সময় প্রখর সূর্যতাপে থেকে যেসব আলোকচিত্রী কাজ করেন, তাঁদের ক্ষেত্রে লেন্সে হালকা রং জরুরি। খেলাধুলা কিংবা বন্য প্রাণীর ছবি যাঁরা তোলেন, তাঁদের উল্লেখ এখানে করা যেতে পারে। হালকা এই রং লেন্সের ভেতরের কাচ এবং ছবির শার্পনেস ধরে রাখে। ১৯৭৬ সালে সাদা রঙের লেন্স প্রথম বাজারে নিয়ে আসে ক্যানন।

তবে কিছু কিছু কালো লেন্সেও তাপ থেকে গ্লাস এলিমেন্ট বাঁচানোর প্রযুক্তি থাকে। যে লেন্সগুলোতে ওভার-ফোকাসিং সুবিধা থাকে, অর্থাৎ ইনফিনিটি চিহ্নের পরও যেগুলোতে ফোকাস রিং ঘোরানো যায়, সেই লেন্সগুলো এই বিভাগে পড়ে।
(Collected from Daily Protom Alo)
0 টি ভোট
করেছেন (28,310 পয়েন্ট)
বর্ণবৈষম্য শুধু মানুষ না, ক্যামেরার লেন্সের মধ্যেও আছে। যেখানে কালো রঙ নিয়ে অধিকাংশ লেন্স দিব্যি বেঁচেবর্তে আছে, সেখানে কিছু কিছু লেন্সের আলাদা করে সাদা হওয়ার দরকারটা কী?

বিশেষ করে ক্যানন এবং অধুনা সনির সিঙ্গেল লেন্স রিফ্লেক্ট (এসএলআর) ক্যামেরার জন্য তৈরি বড় আকারের লেন্সগুলোর বাইরে সাদা রঙের প্রলেপ থাকে। বড় এই লেন্সগুলোকে বলা হয় টেলিফটো লেন্স। দূরের বিষয়বস্তুর ছবি তোলায় ব্যবহার করা হয়।

সাদা লেন্সগুলো সাধারণত বন্যপ্রাণী বা ওয়াইল্ড লাইফ এবং ক্রীড়া আলোকচিত্রীদের দখলে দেখা যায়। এই বেচারা আলোকচিত্রীরা দেখবেন দীর্ঘ সময় কড়া রোদের মধ্যে বসে থাকেন।

এবার আসি আমাদের প্রশ্নের উত্তরে। ক্যাননের ওয়েবসাইট ঘেঁটে দেখলাম এর একটা যুতসই ব্যাখ্যা দেওয়া আছে। বলা হয়েছে, লেন্সে কাচের উপাদান (গ্লাস এলেমেন্ট) থাকে। কাচ তাপে প্রসারিত হয়। ছোট লেন্সগুলোর বেলায় তেমন সমস্যা হয় না। আকার ছোট হওয়ায় প্রসারণও অল্প হয়।

বড় লেন্সগুলোতে প্রসারণ হয় বেশি। অনেক সময় সহনশীলতার মাত্রা ছাড়িয়ে যেতে পারে। সাদা রঙে তাপ প্রতিফলিত হয় বলে লেন্সের ভেতরটা ঠাণ্ডা থাকে। এই হলো লেন্সে সাদা রঙের প্রলেপ দেওয়ার স্বপক্ষে ক্যাননের ব্যাখ্যা।

এদিকে নাইকন বা সিগমা যে কালো রঙ দিয়ে দিব্যি চালিয়ে যাচ্ছে? সেটার ব্যাখ্যাও ক্যাননই দিয়েছে। কিছু কিছু কালো লেন্সে ইনফিনিটি চিহ্নের পরও ফোকাস করা যায়। কেউ কেউ বলে ‘ওভার-ফোকাসিং’। মূলত প্রসারণের সুযোগ করে দিতেই এই ব্যবস্থা।

১৯৭৬ সালে ‘এফডি ৬০০এমএম এফ৪.৫ এসএসসি’ এবং ‘এফডি ৮০০এমএম এফ৫.৬ এসএসসি’ মডেলের দুটি বড়সড় টেলিফটো লেন্স বাজারে আনে ক্যানন। এই লেন্সদুটিতেই প্রথম সাদা রঙের প্রলেপ দেখা যায়। পরবর্তীতে পেশাদারদের জন্য ক্যানন লেন্সের প্রতীক হয়ে ওঠে এই সাদা রঙ। আর লেন্সগুলো পরিচিত পেয়েছে ‘হোয়াইট লেন্স’ হিসেবে।

- ট্যাবলয়েড

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
4 টি উত্তর 1,961 বার দেখা হয়েছে
+6 টি ভোট
2 টি উত্তর 7,305 বার দেখা হয়েছে
02 ফেব্রুয়ারি 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,840 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 819 বার দেখা হয়েছে
08 এপ্রিল 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD Shahin Hossan (130 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 237 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,418 টি উত্তর

4,734 টি মন্তব্য

246,588 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Preetom Porbo

    110 পয়েন্ট

  4. nahidemon

    110 পয়েন্ট

  5. Soyfa chakma

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...