গিরগিটি কিভাবে রং বদলায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
1,653 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
গিরগিটি কিভাবে রং বদলায়?

কিভাবে গিরগিটি রং বদলায় তা জানতে চান? আচ্ছা কোনো প্রাণী কি রং পরিবর্তন করতে পারে? এ প্রশ্ন যদি আপনাকে করা হয় তবে আপনার মনে কোন প্রাণীর কথা আসবে?

অনেকের মনেই প্রথমেই গিরগিটির কথা আসবে। কারও কারও মনে আবার অক্টোপাসের কথা আসতে পারে। প্রাণীজগতে শুধুমাত্র গিরগিটি এবং অক্টোপাসরাই  রং পরিবর্তন করে না। এছাড়া বিভিন্ন ধরনের পোকামাকড়, ব্যাঙ, টিকটিকি এমনকি মাছেরা পর্যন্ত নিজেদের গায়ের রং পরিবর্তন করতে পারে। বিভিন্ন প্রয়োজনে তারা তাদের রং পরিবর্তন করে। যখন পরিবেশ ঠান্ডা থাকে তখন তাপ ধারণ করার জন্য তারা গাঢ়ো রং ধারণ করে। আবার পরিবেশ গরম থাকলে তারা হালকা রঙ ধারণ করে। আবার স্ত্রী গিরগিটিরা পুরুষদের আকর্ষণ করার জন্য আকর্ষণীয় রঙে সেজে থাকে।

আপনি জানেন কি? গিরগিটিরা তাদের দেহে তাপমাত্রা উৎপাদন করতে পারে না।অনেক সময় দেখা যায় তারা দেহে রং পরিবর্তনের মাধ্যমে তাদের দেহে প্রয়োজনীয় তাপমাত্রা বজায় রাখে। যখন আবহাওয়া শীতল থাকে তখন গিরগিটি তার দেহে তাপমাত্রা ধরে রাখার জন্য গাঢ়ো রং ধারণ করে। আবার যখন আবহাওয়া বেশ গরম বা উত্তপ্ত থাকে এরা দেহের তাপ বের করে দেওয়ার জন্য হালকা বর্ণ ধারন করে। হালকা বর্ন ধারণ করার গিরগিটিকে অনেকটা ফ্যাকাশে দেখায়। গিরগিটিরা শুধুমাত্র তাপ পরিবর্তনের জন্যই তাদের দেহের রং বদলায় না। তারা একে অপরের সাথে যোগাযোগ করার জন্যও রঙ পরিবর্তন করে। আবার তারা তাদের বিক্রম দেখানর জন্যও তাদের দেহের রঙ বদলায়। স্ত্রীরা পুরুষদের মন পাওয়ার জন্যও তাদের দেহের রঙ বদলায়।

যে সকল প্রাণীরা নিজেদের দেহে তাপ উৎপাদন করতে পারেনা তাদেরকে বলা হয় Ectotherms। এই সমস্ত ectotherms প্রজাতিদের রয়েছে রঙ পরিবর্তন করার বিশেষ ক্ষমতা রয়েছে। তাদের বিশেষ কিছু কোষ থাকে যা তাদের রং পরিবর্তনের ব্যাপারে সাহায্য করে। প্রাণীদের রং পরিবর্তনের ব্যাপারটির সাথে আলোর একটি বিশেষ সম্পর্ক রয়েছে। আলোর সংশ্লেষণ এবং প্রতিফলন প্রাণীদের রং পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গিরগিটি রং পরিবর্তনের জন্যও আলোর ভূমিকা রয়েছে। রং সৃষ্টির জন্য দায়ী বিশেষ  কোষগুলোতে আলোর সংশ্লেষণ ও প্রতিফলনের মাধ্যমে এরা রঙিন হয়ে উঠে।

Ectothermes দের রং সমৃদ্ধ কোষ গুলোকে বলা হয় ক্রোমাটোফোর। আর এই ক্রোমাটোফোর গুলোই গিরগিটির গায়ের এবং চোখের রং পরিবর্তনের জন্য দায়ী। গিরগিটির রং পরিবর্তনের জন্য প্রধানত তিন ধরনের ক্রোমাটোফোর রয়েছে। এগুলো হলো:

Xanthophores : এটি গিরগিটির হলুদ এবং লাল রং ধারণ করে।
Iridophores : এটি মূলত গিরগিটির স্ফটিকাকার কোষ। যা আলোর প্রতিফলন বা সংশ্লেষণ মাধ্যমে কিছু রং সৃষ্টি করে। যার ভিতর রয়েছে নীল, বেগুনি ও সাদা। এই তিনটি রং এর জনএ এই স্তরটি দায়ী।
Melanophores : এটি গিরগিটির কালো রঙ ধারন কারী ক্রোমাটোফোর।এটি দেখতে অনেকটা তারকা আকৃতির।

গিরগিটি রং পরিবর্তনএই ক্রোমাটোফোর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।যখন গিরগিটি হালকা রঙ ধারণ করতে চায় তখন মেলানিন রঞ্জক গুলি তারকাকার আকৃতির আকারের এক্কেবারে মাঝে চলে আসে। এর ফলে এদের গায়ের রং হালকা বর্ণ ধারণ করে। আবার যখন এরা গাঢ় রঙ ধারণ করতে চায় তখন মেলানিন গুলি তারকা আকৃতির আকারের সর্বত্র ছড়িয়ে পড়ে। যার ফলে গিরগিটির গায়ের রং গাঢ়ো হয়ে যায়।

গিরগিটি তাদের এই ক্রোমাটোফোর গুলির আকার এবং আকৃতির পরিবর্তনকে নিয়ন্ত্রণ করতে পারে। আর এই ক্রোমাটোফোর গুলির সাহায্যেই গিরগিটি তাদের দেহের রং বদলায়। এছাড়াও অন্যান্য রংগুলি তৈরি করার জন্য গিরগিটি বিভিন্ন ক্রোমাটোফোর এর আকার ও রঞ্জক এর নিঃসরণ নিয়ন্ত্রণ করতে পারে। যার ফলে লাল নীল সবুজ হলুদ বা অন্যান্য রংগুলি গিরগিটি ধারণ করতে পারে।

এতক্ষণ তো আমরা কিভাবে গিরগিটি রং বদলায় তা জানলাম। চলুন জেনে আসি কেন তারা তাদের গায়ের রং বদলায়। গিরগিটি গায়ের রং বদলানোর বিভিন্ন কারণ রয়েছে। এরমধ্যে বড় দুটি কারণ হচ্ছে ছদ্মবেশ ধারণ করা এবং দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করা। এছাড়াও আরো নানান কারণে গিরগিটির তাদের দেহের রং পরিবর্তন করে। যখন দুই প্রেমিক মজনু গিরগিটির মধ্যে একটি স্ত্রীকে নিয়ে যুদ্ধ বাজে তখন তারা তাদের রংবাজি দেখায়। গিরগিটিরা প্রথমেই মারামারি-কাটাকাটি দিতে যায় না। তাদের যুদ্ধের প্রথম ধাপ হলো রং পরিবর্তন করা। যে গিরগিটি রং যত বেশি রংচঙে হবে তার যুদ্ধে জয় হওয়ার একটা সম্ভাবনা থাকে। যুদ্ধের সময় এরা রেগে গেলে গাঢ়ো লাল রং ধারণ করতে পারে।

অনেক সময় বিপক্ষের গিরগিটি শুধুমাত্র এই রঙিন চমক দেখেই রণে ভঙ্গ দিতে পারে।আবার যুদ্ধে সন্ধি করার জন্য এরা সাদা রং বা হালকা নীল বর্ণ ধারণ করতে পারে। যার মানে হচ্ছে আমি যুদ্ধ চাইনা, শান্তি চাই। এছাড়া এরা নিজেদের মধ্যে বিভিন্ন তথ্য আদান প্রদানের জন্য নিজের গায়ের রং বদলায়। স্ত্রী গিরগিটিরা তাদের প্রেমিকের মনোরঞ্জন করার জন্য রঙিন মেকআপ নিয়ে থাকে। তবে তাদের যেহেতু মেকআপ বক্স থাকে না তাই তারা তাদের ক্রোমাটোফোরের উপর নির্ভর করে। গিরগিটি রং পরিবর্তনের জন্য তাদের শারীরিক অনেক কারণ দায়ী থাকে।

[তথ্যসূত্র : বাংলা রিমাইন্ডার]
©আয়েশা আক্তার
0 টি ভোট
করেছেন (9,000 পয়েন্ট)
গিরগিটি প্রাণী জগতের এক বিস্ময়কর প্রাণী। এদের কিছু কিছু প্রজাতি ইচ্ছামত রং বদলাতে পারে। শিকারির হাত থেকে রক্ষা পেতে কিংবা লুকিয়ে শিকার করতে তারা ছদ্মবেশ ধারণ করে প্রকৃতির সাথে মিশে থাকতে পারে।কিন্তু গিরগিটি কিভাবে শরীরের রং পাল্টায়। বহু বছর ধরেই এটি মানুষের মনে ঘুরপাক খাচ্ছে। এর উত্তর জানার জন্য মানুষের কৌতূহলের যেন অন্ত নেই। এই প্রতীক্ষার উত্তর জানাতেই যেন সুইস বিজ্ঞানীরা গবেষণার ফলাফল প্রকাশ করেছেনত্বকের কিছু ক্রিস্টালের বিন্যাসের পরিবর্তন ঘটিয়েই গিরগিটির রং পাল্টায় বলে জানিয়েছেন সুইস বিজ্ঞানীরা। এর আগে মনে করা হতো শরীরের পিগমেন্ট একত্র করে ও ছড়িয়ে দিয়েই সরীসৃপের দেহের রঙের পরিবর্তন ঘটে। কিন্তু নতুন গবেষণা বলছে ক্রিস্টালের বিন্যাসের ফলে আশেপাশের আলোর প্রতিফলনের উপর ভিত্তি করেই গিরগিটির শরীরের রং পাল্টায়। এটি তাদের শরীর ঠান্ডা রাখতেও সহায়তা করে।
0 টি ভোট
করেছেন (340 পয়েন্ট)
এদের skin-এ কিছু receptors থাকে যারা বাইরের তাপমাত্রা অনুভব করে এমন কিছু neuronal বা hormonal signal central nervous system-কে পাঠায়,সেখান থেকে রং পরিবর্তনের সংকেত আসে, যার বহিঃপ্রকাশ এই রং পরিবর্তন।”

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
3 টি উত্তর 254 বার দেখা হয়েছে
01 নভেম্বর 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+4 টি ভোট
1 উত্তর 123 বার দেখা হয়েছে
22 জুন 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nusaiba Nahia Tiasha (5,800 পয়েন্ট)
+6 টি ভোট
1 উত্তর 372 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 149 বার দেখা হয়েছে
26 ডিসেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 522 বার দেখা হয়েছে
05 মে 2021 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,916 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. JunkoWelsh20

    100 পয়েন্ট

  2. StanleyFinck

    100 পয়েন্ট

  3. RustyBpv6011

    100 পয়েন্ট

  4. Russel76G989

    100 পয়েন্ট

  5. Zita54466474

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...