মানুষের চোখ কি সরাসরি ফোটন (photon) দেখতে পায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
263 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (2,670 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (2,350 পয়েন্ট)

হ্যাঁ. আসলে, ফোটনগুলি কেবলমাত্র এমন জিনিস যা মানুষ সরাসরি দেখতে পারে। একটি ফোটন কিছুটা হালকা। মানুষের চোখ বিশেষভাবে আলো সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি তখন ঘটে যখন কোনও ফোটন চোখে প্রবেশ করে এবং কোনও রড বা শঙ্কু কোষ দ্বারা শোষিত হয় যা চোখের অভ্যন্তরের পৃষ্ঠের রেটিনাটি কভার করে দেয়। আপনি যখন চেয়ারের দিকে তাকান, আপনি আসলে চেয়ারটি দেখছেন না। আপনি এমন এক ফোটন দেখতে পাচ্ছেন যা চেয়ার থেকে সরিয়ে প্রতিফলিত হয়েছে। চেয়ার থেকে দূরে প্রতিবিম্বিত করার প্রক্রিয়াতে, এই ফোটনগুলি চেয়ারের অনুরূপ একটি বিন্যাসে সাজানো হয়েছে। ফোটনগুলি যখন আপনার রেটিনাকে আঘাত করে, তখন আপনার শঙ্কু এবং রড কোষগুলি এই প্যাটার্নটি সনাক্ত করে এবং এটি আপনার মস্তিষ্কে প্রেরণ করে। এইভাবে, আপনার মস্তিষ্ক মনে করে যে এটি একটি চেয়ারের দিকে তাকিয়ে আছে যখন এটি সত্যই চেয়ারের ধরণে সাজানো ফোটনগুলির একটি গোছা দেখছে।

0 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)
না, মানুষের চোখ সরাসরি ফোটন দেখতে পায় না। চোখের রেটিনায় অবস্থিত আলোকসংবেদী কোষগুলি ফোটনগুলিকে শোষণ করে এবং এই শক্তিকে স্নায়বিক সংকেতে রূপান্তর করে। এই স্নায়বিক সংকেত মস্তিষ্কে প্রেরণ করা হয়, যেখানে সেগুলিকে দর্শন হিসাবে ব্যাখ্যা করা হয়।

অর্থাৎ, চোখ ফোটনগুলিকে সরাসরি দেখার পরিবর্তে, সেগুলিকে শোষণ করে এবং তারপর শোষিত শক্তিকে দর্শন হিসাবে রূপান্তরিত করে।

চোখের রেটিনায় দুটি ধরণের আলোকসংবেদী কোষ রয়েছে: রড কোষ এবং শঙ্কু কোষ। রড কোষগুলি কম আলোতে ভালো কাজ করে, এবং শঙ্কু কোষগুলি উজ্জ্বল আলোতে ভালো কাজ করে। রড কোষগুলি দৃশ্যমান আলোর নীল এবং সবুজ অংশে সবচেয়ে সংবেদনশীল, এবং শঙ্কু কোষগুলি লাল, সবুজ এবং নীল অংশে সমানভাবে সংবেদনশীল।

মানুষের চোখ দৃশ্যমান আলোর একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের ফোটনগুলিকে শোষণ করতে পারে। দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্য প্রায় 400 থেকে 700 ন্যানোমিটার। এর বাইরে যে কোনও তরঙ্গদৈর্ঘ্যের ফোটনগুলি মানুষের চোখ দ্বারা দেখা যায় না।

উদাহরণস্বরূপ, এক্স-রে এবং গামা রশ্মি হল উচ্চ শক্তির তড়িৎ চৌম্বক বিকিরণ যা মানুষের চোখ দ্বারা দেখা যায় না। এগুলি এমন তরঙ্গদৈর্ঘ্যের ফোটনগুলি দিয়ে তৈরি যা মানুষের চোখ দ্বারা শোষণ করা যায় না।

সুতরাং, উত্তর হল না, মানুষের চোখ সরাসরি ফোটন দেখতে পায় না। চোখ ফোটনগুলিকে শোষণ করে এবং তারপর শোষিত শক্তিকে দর্শন হিসাবে রূপান্তরিত করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 232 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 146 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 203 বার দেখা হয়েছে
+1 টি ভোট
3 টি উত্তর 215 বার দেখা হয়েছে
09 নভেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 133 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,851 জন সদস্য

27 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 26 জন গেস্ট অনলাইনে
  1. ColleenWeinm

    100 পয়েন্ট

  2. KayleighMcAn

    100 পয়েন্ট

  3. NiklasDorsch

    100 পয়েন্ট

  4. MinnaLeachma

    100 পয়েন্ট

  5. WilsonRutter

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...