ফাঁসি দিলে মানুষের মৃত্যু কিভাবে হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
430 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
ফাঁসি দিলে এমন কিছু শারীরিক পরিস্থিতির সৃষ্টি হয় যার কারণে মানুষ মারা যায়।সেগুলো হচ্ছেঃ

১)মানবশরীরে ৭ টা সারভাইকাল ভার্টিব্রা থাকে(বাংলা গ্রীবাদেশীয় কশেরুকা সম্ভবত)। তো ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় এই সারভাইকাল ভার্টিব্রাগুলোর দ্বিতীয় নম্বরটির একটি গুরুত্বপূর্ণ অংশ ক্ষতিগ্রস্ত হয়,যার ফলে মেডুলা অবলংগাটা(সুষুম্না শীর্ষক)র শেষঅংশে চাপ পড়ে।এতে শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ নিয়ন্ত্রণ করার সেন্টার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

২)ক্যারোটিড ধমনি আমাদের মস্তিষ্কে রক্তসঞ্চালন করে থাকে।ফাঁসি দেওয়াতে এই ধমনি চাপের কারণে রক্তসঞ্চালন বন্ধ হয়ে যায়।আর মানবশরীরের কোন টিস্যুই অক্সিজেন এর সরবরাহ ছাড়া বাঁচতে পারে না।ফলে সেরেব্রাল হাইপোক্সিয়া হয়(মস্তিষ্কে অক্সিজেন এর অভাব)। মস্তিষ্কের টিস্যুগুলো মারা যেতে শুরু করে।

৩)এয়ারওয়ে(বাতাস সঞ্চালনের পথ) বন্ধ হয়ে যায়।কারণ,ফাঁসি দেওয়ার সময় মাথা এমন এক অবস্থানে থাকে যেখান থেকে শ্বাস নেওয়া দুরূহ ব্যাপার।

৪)সারভাইকাল ফ্রাকচার হয়(বাংলায় ঘাড় ভেঙে যাওয়া সম্ভবত)। এতে স্পাইনাল কর্ড মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

৫)ঘাড়ের কাছে ক্যারোটিড সাইনাস নামক একটি গুরুত্বপূর্ণ জায়গা থাকে.…...এটি থেকে মানুষের হৃদপিন্ডকে নিয়ন্ত্রণ করার নার্ভ এর উত্তেজনা আসে।এতে যখন চাপ পড়ে তখন হার্টের এর রক্তসঞ্চালন করার একটি গুরুত্বপূর্ণ ভেসেল এর ওপরেও অনেক চাপ পড়ে।ফলে মানুষের কার্ডিয়াক এরেস্ট হয়( হৃদপিন্ড কাজ করা বন্ধ করে দেয়)।

৬)জুগুলার শিরা মস্তিষ্ক থেকে কার্বন ডাইঅক্সাইড জোগাড় করে নিয়ে আসে।ফাঁসিতে ঝোলানো হলে এই শিরাও ক্ষতিগ্রস্ত হয়।এজন্য মস্তিষ্কে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যায়।এতে টিস্যু ক্ষতিগ্রস্ত হয়ে মারা যেতে শুরু করে।

collected

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 255 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 229 বার দেখা হয়েছে
+5 টি ভোট
3 টি উত্তর 220 বার দেখা হয়েছে
27 জানুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahabubur Rahman (1,480 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 847 বার দেখা হয়েছে
19 অক্টোবর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 300 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,876 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. RomaineGrazi

    100 পয়েন্ট

  2. BettinaSchul

    100 পয়েন্ট

  3. DaltonButten

    100 পয়েন্ট

  4. VerlaFitzhar

    100 পয়েন্ট

  5. YIEAlta32237

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...