শীতল রক্তের প্রানি কোনটি? [poll] - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
5,203 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (310 পয়েন্ট)
### no choices found for poll!

7 উত্তর

+3 টি ভোট
করেছেন (2,850 পয়েন্ট)
টিকটিকি
+2 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
শীতল রক্ত বিশিষ্ট প্রাণী তাদেরকে বলা হয়, যাদের দেহের তাপমাত্রা শারীরবৃত্তীয়ভাবে নিয়ন্ত্রিত না হয়ে বাহ্যিক পরিবেশের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। তার অর্থ হচ্ছে, পরিবেশের তাপমাত্রা বাড়লে এদের দেহের তাপমাত্রা বাড়ে, পরিবেশের তাপমাত্রা কমলে তাদের দেহের তাপমাত্রা কমে। সকল অমেরুদন্ডী প্রাণী এবং, পাখি ও স্তন্যপায়ী ছাড়া সকল মেরুদন্ডী প্রাণী। যেমন— অমেরুদণ্ডী প্রাণীদের মধ্যে চিংড়ি, শামুক, ঝিনুক, তারামাছ, সাপ ইত্যাদি এবং, মেরুদন্ডীদের মাঝে মাছ, ব্যাঙ, কুমির ইত্যাদি।
+2 টি ভোট
করেছেন (5,630 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
প্রাণীজগতের উভচর ও সরীসৃপ শ্রেণির প্রাণীরা শীতল রক্তের প্রাণী । যেমন ঃ ব্যাঙ , টিকটিকি , সাপ , গুইসাপ ইত্যাদি ।
+2 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
শীতল রক্ত বিশিষ্ট প্রাণী তাদেরকে বলা হয়, যাদের দেহের তাপমাত্রা শারীরবৃত্তীয়ভাবে নিয়ন্ত্রিত না হয়ে বাহ্যিক পরিবেশের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। তার অর্থ হচ্ছে, পরিবেশের তাপমাত্রা বাড়লে এদের দেহের তাপমাত্রা বাড়ে, পরিবেশের তাপমাত্রা কমলে তাদের দেহের তাপমাত্রা কমে।

উদাহরণঃঃ সকল অমেরুদন্ডী প্রাণী এবং, পাখি ও স্তন্যপায়ী ছাড়া সকল মেরুদন্ডী প্রাণী। যেমন— অমেরুদণ্ডী প্রাণীদের মধ্যে চিংড়ি, শামুক, ঝিনুক, তারামাছ, সাপ ইত্যাদি এবং, মেরুদন্ডীদের মাঝে মাছ, ব্যাঙ, কুমির ইত্যাদি।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
যাদের দেহের তাপমাত্রা শরীরবৃত্তীয়ভাবে (physiologically) নিয়ন্ত্রিত না হয়ে বাহ্যিক পরিবেশ দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে তাদেরকে শীতল রক্ত বিশিষ্ট প্রাণী বলে।

বাহ্যিক পরিবেশ দ্বারা নিয়ন্ত্রিত হয় বিধায় এদের দেহের তাপমাত্রা সুনির্দিষ্ট থাকে না। অর্থাৎ পরিবেশের তাপমাত্রা বাড়লে এদের দেহের তাপমাত্রা বাড়ে আবার পরিবেশের তাপমাত্রা কমলে এদের দেহের তাপমাত্রা কমে। দেহের তাপমাত্রা শরীরবৃত্তীয়ভাবে নিয়ন্ত্রণ করার সক্ষমতা না থাকার কারণেই এদের দেহের তাপমাত্রা বাহ্যিক পরিবেশ দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে।

উদাহরণ: সকল অমেরুদণ্ডী প্রাণী এবং পাখি ও স্তন্যপায়ী ছাড়া সকল মেরুদণ্ডী প্রাণী। যেমন- অমেরুদণ্ডীর মধ্যে চিংড়ি, শামুক, ঝিনুক, তারামাছ ইত্যাদি এবং মেরুদণ্ডীর মধ্যে মাছ, ব্যাঙ, কুমির ইত্যাদি।

ক্রেডিট: ডিকশনারি ডট বিডি ফিশ
0 টি ভোট
করেছেন (1,630 পয়েন্ট)
টিকটিকি হল শীতল রক্ত বিশিষ্ট প্রাণী এছাড়া ও ব্যাঙ, সাপ ও শীতল রক্ত বিশিষ্ট প্রাণী হিসেবে পরিচিত
0 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
শীতল রক্তের প্রাণী হচ্ছে সাপ টিকটিকি গিরগিটি ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 171 বার দেখা হয়েছে
+10 টি ভোট
1 উত্তর 563 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 231 বার দেখা হয়েছে
22 জুন 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nusaiba Nahia Tiasha (5,800 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 215 বার দেখা হয়েছে
13 ডিসেম্বর 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন HM Hasnain (190 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 416 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,204 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 39 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. AntonettaErn

    100 পয়েন্ট

  3. IYJElsie740

    100 পয়েন্ট

  4. SherylZ79168

    100 পয়েন্ট

  5. LanoraTurney

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...