বাতাসে ১০০ ভাগ অক্সিজেন থাকলে কি হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
402 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
Nishat Tasnim -

বাতাসে ৭৮.০৯% নাইট্রোজেন,২০.৯৫% অক্সিজেন, ০.৯৩% আর্গন, ০.০৩% কার্বন ডাইঅক্সাইড এবং সামান্য পরিমাণে অন্যান্য গ্যাস থাকে। বাতাসে এছাড়াও জলীয় বাষ্প রয়েছে যার প্রায় ১%।
বাতাসে অতিরিক্ত অক্সিজেন বা ১০০% অক্সিজেন থাকলে তা মানুষের জন্য বিষাক্ত হতে পারে। বাতাসে ১০০% অক্সিজেন থাকলে আমাদের কোষের মেমব্রেন নষ্ট হয়ে যাবে, ফুসফুসের অ্যালভিওলিতে সমস্যা হবে, রেটিলান বিচ্ছিন্নতা দেখা দিবে, খিঁচুনি, ফুসফুসে পানি জমে যাবে। তাছাড়া বাতাসে ১০০% অক্সিজেন থাকলে অক্সিডাইজড উপাদান গুলোতে খুব সহজে আগুন লেগে যাবে। যেমন: কাগজ, তোয়ালে সবকিছুতে।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)

অক্সিজেন বিষাক্ততা একটি অবস্থা যা শ্বাস প্রশ্বাসের আণবিক অক্সিজেনের ক্ষতিকারক প্রভাবের ফলে ( O2) বর্ধিত আংশিক চাপে । গুরুতর ক্ষেত্রে কোষের ক্ষতি এবং মৃত্যু হতে পারে, যার প্রভাব প্রায়শই কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র, ফুসফুস এবং চোখে দেখা যায়।

0 টি ভোট
করেছেন (250 পয়েন্ট)

যদি পৃথিবীর বায়ুমণ্ডল 100% অক্সিজেন হয়, তাহলে অনেক কিছুই ঘটবে। যেমন:

  • উদ্ভিদ এবং সায়ানোব্যাকটেরিয়ার ক্ষেত্রে: এই জীবগুলোর বেঁচে থাকার জন্য কার্বন ডাই অক্সাইড প্রয়োজন এবং অক্সিজেন তাদের শ্বাস-প্রশ্বাসের একটি উপজাত। তাই এসব জীব থাকবে না। এই জীবগুলি ছাড়া, তাদের উপর নির্ভরশীল প্রাণী এবং কীটপতঙ্গগুলিও সম্ভবত থাকবে না।
 
  • মহাসাগর: অক্সিজেন বেশি থাকার ফলে গ্রীনহাউজ গ্যাস থাকবে না।  গ্রিনহাউস গ্যাস ছাড়া, মহাসাগরগুলি কঠিন বরফে পরিণত হবে।
 
  • অগ্নিকাণ্ড: আগুন আরও সাধারণ এবং আরও প্রচণ্ডভাবে জ্বলবে। বজ্রপাত সহজেই বাতাসে 21% অক্সিজেন দিয়ে আগুন শুরু করতে পারে।
 
  • মরিচা: লোহায় দ্রুত মরিচা পড়বে।
 
  • জীবন: বেশিরভাগ জীবন হাইপারভেন্টিলেটেড হবে এবং শীঘ্রই মারা যাবে।
 
  • পানি: পৃথিবী ধীরে ধীরে পানির জন্য হাইড্রোজেন হারাবে। 100% অক্সিজেনের সাথে, শূন্য আর্দ্রতা থাকবে, যার অর্থ সবকিছু বাষ্প হয়ে যাবে।
 
  • মানুষ: অত্যধিক অক্সিজেন খুব দ্রুত শ্বাস নিলে  বিষাক্ততা (oxygen toxicity ) হতে পারে। যা মানুষের জন্য মারাত্মক ক্ষতিকর। অক্সিজেন বিষাক্ততা হচ্ছে এমন কিছু ক্ষতিকারক প্রভাব যা অত্যধিক আংশিক চাপের উপস্থিতিতে অক্সিজেন শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে গ্রহণ করার ফলে সৃষ্টি হয়। সাধারণত ডুবুরী, অক্সিজেন গ্রহণরত immature (অপূর্ণকালিক) নবজাতক এবং অধিক চাপে অক্সিজেন থেরাপিতে থাকা ব্যক্তিরা এই বিষাক্ততার শিকার হয়ে থাকেন। শরীরের বিভিন্ন মেটাবলিক প্রক্রিয়ার উপজাত হিসেবে প্রায় প্রতিদিনই ফ্রি র‍্যাডিকেল তৈরি হয়। অতিরিক্ত অক্সিজেনের উপস্থিতিতে শ্বাস নিলে ফ্রি  র‍্যাডিকেলের মাত্রা আরো বৃদ্ধি পায়। এই ছোট্ট র‍্যাডিকেল হলো অক্সিজেন পরমাণু। অতিরিক্ত এই অক্সিজেন পরমাণু কোষ এবং টিস্যুর ক্ষতি করে। উচ্চ ঘনত্বে অক্সিজেন ক্রমাগত গ্রহণের ফলে ফ্রি র‍্যাডিকেল উৎপাদন বৃদ্ধি পায়। ফ্রি র‍্যাডিকেল ফুসফুসের টিস্যুর ক্ষতি করে, এর ফলে আলভিওলাস চুপসে যায় (সার্ফ্যাক্ট্যান্টকে নিষ্ক্রিয় করে), আলভিওলাসকে ক্ষতিগ্রস্ত করে (ফাইব্রোসিস) এবং ফুসফুস পুরোপুরি প্রসারিত হতে পারে না (অ্যাটেলেক্টাস)।

তথ্যসূত্র: NCBI 

লেখা: আল মুয়াজ খন্দকার 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 971 বার দেখা হয়েছে
0 টি ভোট
4 টি উত্তর 408 বার দেখা হয়েছে
05 জানুয়ারি 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (16,190 পয়েন্ট)

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,775 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...