বাচ্চাদের দাঁতের ব্যাথা প্রতিকারে কি করা যেতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
1,798 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (110,320 পয়েন্ট)
পূনঃট্যাগযুক্ত করেছেন

1 উত্তর

+3 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)

শিশুর মুখে বা দাঁতে ব্যথা হলে অবশ্যই একজন দাঁতের চিকিৎসককে দেখাতে হবে। এ সময় শিশুকে বেশি ঠান্ডা বা গরম ও মিষ্টিজাতীয় খাবার দেওয়া যাবে না। ব্যথা উপশমে তাৎক্ষণিক কয়েকটি পদক্ষেপ নেওয়া যেতে পারে:

  • ডেন্টাল ফ্লস ব্যবহার করে দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্য বের করতে হবে।

  • কুসুম গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে মুখে ৩০ সেকেন্ড রেখে কুলি করলে মুখ ও আক্রান্ত স্থান পরিষ্কার হবে। ব্যথাও অনেকটা কমে যাবে।

প্রতিকার ও প্রতিরোধ

প্রতিটি দুধদাঁত একটি নির্দিষ্ট সময়ে পড়ে নতুন দাঁত ওঠে। ৬ বছর থেকে ১৩ বছর বয়সের মধ্যেই এসব ঘটে। কোন দাঁত কখন নড়ে, সেটা খেয়াল রাখতে হবে। দাঁতে ক্যাভিটি হলে দ্রুত ফিলিং করতে হবে। ক্যাভিটি বড় হয়ে গেলে প্রয়োজনীয় চিকিৎসা নিতে হবে। শিশুর প্রথম এক বছরে প্রতিবার খাবারের পর পরিষ্কার কাপড় বা তুলা দিয়ে মাড়ি ও জিব মুছে দিন। এর ফলে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর হবে। জিবে ছত্রাকের সংক্রমণও হবে না। শিশুর ৬ মাস বয়স থেকে বিভিন্ন রকমের ফল ও পুষ্টিকর খাবার দিতে হবে। এতে অ্যাপথাস আলসার হওয়ার ঝুঁকি কমে যাবে।

শিশুর দাঁত ওঠা শুরু করলে ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট খুব অল্প পরিমাণে নরম টুথব্রাশে নিয়ে দিনে দুবার ব্রাশ করাতে হবে। মাড়ির দাঁতগুলো ভালোভাবে পরিষ্কার করতে হবে। শিশুকে বোতলে না খাওয়ানোই ভালো। প্রতি ছয় মাসে একবার দাঁতের চিকিৎসকের পরামর্শ নিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 2,433 বার দেখা হয়েছে
+10 টি ভোট
1 উত্তর 752 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 3,552 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 5,883 বার দেখা হয়েছে
24 সেপ্টেম্বর 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mila Hoque (1,260 পয়েন্ট)
+10 টি ভোট
3 টি উত্তর 5,308 বার দেখা হয়েছে

10,733 টি প্রশ্ন

18,381 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,513 জন সদস্য

30 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    300 পয়েন্ট

  2. shuvosheikh

    180 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ #science পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...