কিছু মানুষ এর হার্ট ডান পাশে থাকে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
4,503 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

2 উত্তর

+7 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
এ সমস্যাটিকে ডেক্সট্রোকার্ডিয়া বলা হয় ৷ ডেক্সট্রোকার্ডিয়া হ'ল একটি বিরল হৃদয়ের অবস্থা যেখানে আপনার হৃদয়টি বাম পাশের পরিবর্তে আপনার বুকের ডান দিকে নির্দেশ করে। ডেক্সট্রোকার্ডিয়া জন্মগত, যার অর্থ এই অস্বাভাবিকতা নিয়ে মানুষ জন্মগ্রহণ করে। এর চেয়ে কম ৫০ শতাংশ সাধারণ জনগণের ডেক্সট্রোকার্ডিয়া সহ জন্ম হয়।
করেছেন (105,560 পয়েন্ট)
+1
ডেক্সট্রোকার্ডিয়ার কারণ :

ডেক্সট্রোকার্ডিয়ার কারণ অজানা। গবেষকরা জানেন যে এটি ভ্রূণের বিকাশের সময় ঘটে। হার্টের এনাটমিতে অনেকগুলি প্রকরণ থাকতে পারে। উদাহরণস্বরূপ, বিচ্ছিন্ন ডেক্সট্রোকার্ডিয়ায় আপনার হৃদয় সম্পূর্ণ অক্ষত তবে বামের পরিবর্তে ডান দিকে মুখ করে। ডেক্সট্রোকার্ডিয়ার অন্যান্য ফর্মগুলিতে আপনার হৃদয়ের চেম্বার বা ভালভগুলির মধ্যে ত্রুটি থাকতে পারে।


 
কখনও কখনও, আপনার হৃদয়টি ভুল উপায়ে নির্দেশ করে কারণ অন্যান্য শারীরবৃত্তীয় সমস্যা বিদ্যমান। আপনার ফুসফুস, পেট বা বুকে ত্রুটিগুলি আপনার হৃদয়ের বিকাশ ঘটাতে পারে যাতে এটি আপনার শরীরের ডান দিকে চলে যায়। এই ক্ষেত্রে, আপনার অন্যান্য হৃদরোগের ত্রুটি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলির সাথে সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি। মাল্টি-অর্গান ত্রুটিগুলি হিটারোট্যাক্সি সিনড্রোম হিসাবে পরিচিত।

ডেক্সট্রোকার্ডিয়ার লক্ষণ
বিচ্ছিন্ন ডেক্সট্রোকার্ডিয়া সাধারণত কোনও লক্ষণ সৃষ্টি করে না। যখন আপনার বুকের একটি এক্স-রে বা আপনার এমআরআই আপনার বুকের ডানদিকে আপনার হৃদয়ের অবস্থান দেখায় তখন অবস্থাটি সাধারণত পাওয়া যায়।

বিচ্ছিন্ন ডেক্সট্রোকার্ডিয়াযুক্ত কিছু লোকের ফুসফুস সংক্রমণ, সাইনাস ইনফেকশন বা নিউমোনিয়া হওয়ার ঝুঁকি বেড়ে যায়। বিচ্ছিন্ন ডেক্সট্রোকার্ডিয়া সহ, আপনার ফুসফুসে সিলিয়া সাধারণত কাজ করতে পারে না। সিলিয়া খুব সূক্ষ্ম কেশ যা আপনার শ্বাস প্রশ্বাসের বায়ু ফিল্টার করে। যখন সিলিয়া সমস্ত ভাইরাস এবং জীবাণু ফিল্টার করতে অক্ষম হয়, আপনি আরও প্রায়ই অসুস্থ হয়ে পড়তে পারেন।

আপনার হার্টের ফাংশনকে প্রভাবিত করে ডেক্সট্রোকার্ডিয়া বিভিন্ন লক্ষণ তৈরি করতে পারে। এর মধ্যে শ্বাসকষ্ট, নীল ঠোঁট এবং ত্বক এবং ক্লান্তি অন্তর্ভুক্ত। ডেক্সট্রোকার্ডিয়ায় আক্রান্ত শিশুদের সঠিকভাবে বৃদ্ধি বা বিকাশ হতে পারে না এবং ত্রুটি সংশোধন করার জন্য হার্ট সার্জারির প্রয়োজন হতে পারে।


 
আপনার হৃদয়ে অক্সিজেনের অভাব আপনাকে ক্লান্ত করে তুলতে এবং স্বাভাবিকভাবে বাড়তে বাধা দিতে পারে। আপনার লিভারকে প্রভাবিত করে এমন অস্বাভাবিকতাগুলি জন্ডিসের কারণ হতে পারে যা আপনার ত্বক এবং চোখের হলুদ।

ডেক্সট্রোকার্ডিয়ায় আক্রান্ত বাচ্চার হৃদয়ের সেপটামেও গর্ত থাকতে পারে। সেপটামটি বাম এবং ডান হার্ট কক্ষগুলির মধ্যে বিভাজক। সেপ্টাল ত্রুটিগুলি শিশুর হৃদয়ে যেভাবে রক্ত ​​প্রবাহিত করে তা নিয়ে সমস্যা তৈরি করতে পারে। এটির ফলে সাধারণত হার্টের বচসা হয়।

ডেক্সট্রোকার্ডিয়ায় আক্রান্ত বাচ্চারাও প্লীহা ছাড়াই জন্মগ্রহণ করতে পারে। প্লীহা প্রতিরোধ ব্যবস্থাটির একটি প্রধান অঙ্গ। প্লীহা ছাড়াই আপনার শিশুর সারা শরীরে সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।

ডেক্সট্রোকার্ডিয়া চিকিত্সা
ডেক্সট্রোকার্ডিয়া অবশ্যই চিকিত্সা করা উচিত যদি এটি গুরুত্বপূর্ণ অঙ্গগুলি সঠিকভাবে কাজ করতে বাধা দেয়। সেপটাল ত্রুটিগুলি মেরামত করার জন্য পেসমেকারস এবং সার্জারি হৃদয়কে স্বাভাবিকভাবে কাজ করতে সহায়তা করে।

আপনার যদি ডেক্সট্রোকার্ডিয়া হয় তবে আপনার গড় ব্যক্তির চেয়ে সংক্রমণ হতে পারে। ওষুধগুলি আপনার সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে। আপনার যদি প্লীহা না থাকে বা এটি সঠিকভাবে কাজ না করে তবে আপনার ডাক্তার সংক্রমণ রোধ করতে অ্যান্টিবায়োটিক ationsষধগুলি লিখে দেবেন। শ্বাসকষ্টজনিত অসুস্থতা থেকে রক্ষা পেতে আপনার দীর্ঘমেয়াদে অ্যান্টিবায়োটিক গ্রহণের প্রয়োজন হতে পারে।


 
আপনার হৃদয় আপনার ডান দিকে নির্দেশ করে আপনার হজম সিস্টেমে আরও বাধা তৈরি করে। এর কারণ এটি ডেক্সট্রোকার্ডিয়া কখনও কখনও অন্ত্রের ম্যালোটেশন নামক অবস্থার সৃষ্টি করতে পারে, এতে আপনার অন্ত্রে সঠিকভাবে বিকাশ হয় না। সেই কারণে, আপনার ডাক্তার পেটের বাধার জন্য নজর রাখবেন, একে অন্ত্র বা অন্ত্রের বাধাও বলে। একটি বাধা আপনার শরীর ছেড়ে যাওয়া থেকে অপচয় রোধ করে।

অন্ত্রের অন্তরায় বাধা বিপজ্জনক, এবং যদি এটির চিকিত্সা না করা হয় তবে এটি প্রাণঘাতী হতে পারে। কোনও বাধা সংশোধন করতে আপনার শল্য চিকিত্সার প্রয়োজন হতে পারে।

তথ্যসূত্র : oldmedic , medicaldivicetrend , drderamus , healthline ,  ,
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
এই সমস্যাকে ডেক্সট্রোকার্ডিয়া বলা হয় ডেক্সট্রোকার্ডিয়া হ'ল একটি বিরল হৃদয়ের অবস্থা যেখানে আপনার হৃদয়টি বাম পাশের পরিবর্তে আপনার বুকের ডান দিকে নির্দেশ করে। ডেক্সট্রোকার্ডিয়া জন্মগত, যার অর্থ এই অস্বাভাবিকতা নিয়ে মানুষ জন্মগ্রহণ করে। এর চেয়ে কম ৫০ শতাংশ সাধারণ জনগণের ডেক্সট্রোকার্ডিয়া সহ জন্ম হয়।
করেছেন (100 পয়েন্ট)
আমার হার্ট ডান পাসে! শুধু হার্ট না বাকি অনেক কিছুই বিপরীত পাসে! ডাক্তার একবার আমার আল্ট্রাসনোগ্রাম করা শেষ করে বলতেছে তোমার পেটের ভিতরে সবকিছু ওলটপালট হয়ে আছে।

২০১৮ সালে প্রথম এক্স-রে করানোর সময় জানতে পারি! আমি অল্প একটু পরিশ্রমের কাজ করলেই নিজেকে স্বভাবিকের তুলনায় অনেক বেশি ক্লান্ত অনুভব করি! আর মাঝে মাঝে বুকের বাম পাসে অসহ্য যন্ত্রণা অনুভব করি!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+8 টি ভোট
1 উত্তর 2,088 বার দেখা হয়েছে
17 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abu Reza (10,660 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 903 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 1,009 বার দেখা হয়েছে
+9 টি ভোট
3 টি উত্তর 991 বার দেখা হয়েছে
11 ডিসেম্বর 2020 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zubayer Mahmud (11,220 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 313 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,438 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...