একজন স্বাভাবিক ব্যক্তি দৈনিক কী পরিমাণ অক্সিজেন গ্রহণ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
223 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,150 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)
একজন মানুষ প্রতিদিন ঠিক কতটুকু অক্সজিনের গ্রহণ করে সেটার সঠিক হিসাব বের করা কঠিন। গড় প্রাপ্তবয়স্ক মানুষের ফুসফুস সর্বাধিক ৬ লিটার বায়ু ধারণ করতে পারে । স্বাভাবিক অবস্থায় একজন মানুষ প্রতিদিন প্রায় ৭৫৭০ লিটার বায়ু গ্রহণ করে। প্রশ্বাসের সাথে গ্রহণ করা বাতাসের প্রায় ২০% অক্সিজেন থাকে এবং ত্যাগ করা বাতাসের প্রায় ১৫% অক্সিজেন থাকে। তাই আমাদের শরীর কর্তৃক গৃহীত  অক্সিজেনের পরিমাণ মোট গ্রহণ করা বাতাসের প্রায় ৫%। তাই গড়ে প্রতিদিন একজন স্বাভাবিক ব্যক্তি প্রায় ৩৭৮ লিটার অক্সিজেন গ্রহণ করে। এই পরিমাণ আরও কম বা বেশি হতে পারে। ব্যায়াম, খেলাধুলা, পরিশ্রম বা অন্যান্য পরিস্থিতে অক্সিজেন গ্রহণের পরিমাণ আরও বেড়ে যায়।

সোর্সঃ হেলথ ডট হাউস্টাফওয়ার্কস ডট কম
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

একজন স্বাভাবিক ব্যক্তি দৈনিক প্রায় 6-8 লিটার অক্সিজেন গ্রহণ করে। এই পরিমাণটি ব্যক্তির বয়স, লিঙ্গ, ওজন, শারীরিক কার্যকলাপের মাত্রা এবং অন্যান্য বিষয়গুলির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

একজন প্রাপ্তবয়স্ক পুরুষের দৈনিক অক্সিজেনের চাহিদা প্রায় 6.5 লিটার, একজন প্রাপ্তবয়স্ক মহিলার প্রায় 5.5 লিটার এবং একজন শিশুর প্রায় 2.5 লিটার। শারীরিকভাবে সক্রিয় ব্যক্তিদের অক্সিজেনের চাহিদা বেশি থাকে, কারণ তাদের শরীরকে আরও বেশি অক্সিজেন প্রয়োজন যাতে তারা শক্তি উৎপন্ন করতে পারে।

অক্সিজেনের চাহিদাকে প্রভাবিত করে এমন অন্যান্য বিষয়গুলির মধ্যে রয়েছে:

  • উচ্চতা: উচ্চতায় বায়ুমণ্ডলে অক্সিজেনের ঘনত্ব কম থাকে, তাই উচ্চতায় থাকা ব্যক্তিদের অক্সিজেনের চাহিদা বেশি থাকে।
  • তাপমাত্রা: ঠান্ডা আবহাওয়ায় শরীরকে আরও বেশি অক্সিজেন প্রয়োজন যাতে তাপ উৎপন্ন করতে পারে।
  • রোগ: কিছু রোগ, যেমন ফুসফুসের রোগ, অক্সিজেনের চাহিদা বাড়াতে পারে।

অক্সিজেন গ্রহণের পরিমাণ পরিমাপ করার জন্য একটি যন্ত্র ব্যবহার করা হয় যাকে অক্সিমিটার বলা হয়। অক্সিমিটার একটি ছোট ডিভাইস যা একটি আঙুলে বা পায়ের আঙুলে লাগানো হয় এবং রক্ত ​​​​প্রবাহে অক্সিজেনের মাত্রা পরিমাপ করে। আপনিও চাইলে আপনারটা পরিমাপ করে দেখতে পারেন।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 314 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,060 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. BrittneyShaf

    100 পয়েন্ট

  3. licenses3

    100 পয়েন্ট

  4. FrancinePalu

    100 পয়েন্ট

  5. KGYNelly642

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...