সাধারণত, বিমান বিধ্বস্ত হলে বিস্ফোরিত হয় না তবে ফুয়েল ট্যাঙ্ক ফেটে গেলে যে তেল বেরিয়ে আসে তা আগুনের সৃষ্টি করে। যখন বিমানটি মাটিতে আঘাত করে বিচ্ছিন্ন হতে শুরু করে তখন তেলের 'বাষ্প' জ্বলে ওঠে যার ফলে অবশিষ্ট তেল দ্রুত বাষ্পে পরিণত হয় এবং বড় অগ্নিকাণ্ডের সৃষ্টি করে।
বিশেষ করে যদি মাটিতে আঘাতের গতিবেগের হার বেশি হয় তবে বিমানটির উপর প্রচণ্ড চাপ তৈরি হয়। যখন বিমানটি একটি হাই-জি(High-G) প্রভাব অনুভব করে। তখন এটি বিচ্ছিন্ন হতে শুরু করে এবং একবার ফুয়েল ট্যাঙ্ক ফেটে গেলে, ট্যাংকের ভেতরের তেল আগুনের উৎসের সংস্পর্শে আসে।
যদি একটি বিমান বিধ্বস্ত হয় এবং তার ফুয়েল ট্যাঙ্কটি অক্ষত থাকে তবে এটি একটি বড়, তীব্র অগ্নিকাণ্ডের সৃষ্টি করবে না। যদি ট্যাংকের হাইড্রোলিক লাইন ফেটে যায় এবং অল্প তেল ছড়ায় তবে ছোট করে আগুনের সূত্রপাত হতে পারে।
বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় ফুয়েল ট্যাংক ফেটে যায় কিংবা লিক করে, এ কারণেই বিমান মাটিতে আঘাত করার প্রায় সাথে সাথেই বিষ্ফোরণ ঘটে।