চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করার কি কোনো উপায় আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
485 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (6,760 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (6,760 পয়েন্ট)
আপনার দৃষ্টিশক্তি কী কারণে কমে গিয়েছে সেটি উল্লেখ করেননি আপনি।

 

যদি আপনার চোখে ছানি (চোখের ভেতরের লেন্স ঘোলা হয়ে যাওয়া) থাকার কারণে কম দেখেন আপনি, তাহলে আপনার চোখে ছানি অপারেশন করতে হবে। তাহলেই আপনি আবার ভালো দেখতে পারবেন।

 

যদি আপনার চোখে কোনো ধরনের কর্ণিয়াল অপাসিটি (কর্ণিয়া ঘোলা হয়ে যাওয়া) থাকে, তাহলে আপনাকে কর্ণিয়া প্রতিস্থাপন এর দিকে যেতে হতে পারে। আপনি একজন কর্ণিয়া বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

যদি আপনার চোখে রিফ্র‍্যাক্টিভ এরোর (চোখের পাওয়ারজনিত সমস্যা) থাকে এবং সে কারণে কম দেখে থাকেন, তাহলে আপনার বয়স ২১ হওয়া পর্যন্ত আপনাকে চশমা/কন্ট্যাক্ট লেন্স পরা চালিয়ে যেতে হবে এবং বয়স ২১ হয়ে গেলে ও চোখের পাওয়ার পরপর ৩ বছর স্ট্যাবল থাকলে ল্যাসিক নামে একটি ছোট অপারেশনের মাধ্যমে আপনি স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পাবেন।

 

যদি আপনার চোখে কোনো কর্ণিয়ার সমস্যা (যেমনঃ কেরাটোকোনাস) থাকে, তাহলে আপনাকে এর জন্য চিকিৎসা নিতে হবে। আপনি দ্রুত একজন কর্ণিয়া বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

যদি আপনার চোখের রেটিনায় কোনো সমস্যা থেকে থাকে এবং এর কারণে আপনি কম দেখে থাকেন, তাহলে দুঃখিত। আপনার দৃষ্টিশক্তিকে কোনো উপায়েই আর স্বাভাবিক করা যাবে না। তবে, দৃষ্টিশক্তি যেন আর না কমে সেই ব্যবস্থা করা যাবে অবশ্যই। আপনি এক্ষেত্রে দ্রুত কোনো রেটিনা বিশেষজ্ঞের পরামর্শ নিন। মনে রাখবেন, এক্ষেত্রে যত দেরি করবেন, দৃষ্টিশক্তি তত কমবে, কোনো চিকিৎসায়ই হারানো দৃষ্টিশক্তি ঠিক করা যাবে না।

 

যদি আপনার চোখে গ্লুকোমা (চোখের অভ্যন্তরীণ চাপ বৃদ্ধি পাওয়া) থেকে থাকে, তাহলে আপনি দ্রুত একজন গ্লুকোমা বিশেষজ্ঞের পরামর্শ নিন। গ্লুকোমার কারণে হারানো দৃষ্টিশক্তি আর কোনোদিন ফিরে পাওয়া যায় না। তবে, এই রোগটি যেন আর দৃষ্টিশক্তি কমাতে না পারে, তার ব্যবস্থা অবশ্যই করা যায়।

 

চোখের দৃষ্টি কমে যাওয়ার পেছনে বেশিরভাগ দায়ী কিছু কারণ এবং তার প্রতিকার উল্লেখ করলাম। আশা করছি এগুলো আপনাকে সাহায্য করবে।
0 টি ভোট
করেছেন (6,760 পয়েন্ট)
যে সব খাবার দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে

১) সবুজ শাক-সবজি

বর্তমান প্রজন্মের অনেকেই শাক-সবজি খেতে তেমন একটা পছন্দ করেন না। কিন্তু শাক না খেলে চোখের স্বাস্থ্যের উন্নতি ঘটা সম্ভব নয় ।আর চোখে যদি আলো না থাকে, তাহলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় অন্ধত্বও দেখা দিতে পারে। এ সমস্যা সমাধানে অনেকেই প্রথমে চশমা ব্যবহার করে থাকেন। কিন্তু চশমা ব্যবহার করাটাই মূল সমাধান নয়।কেননা বয়স যত বাড়তে থাকবে চোখের দৃষ্টি শক্তি তত কমতে থাকবে। তাই তো প্রতিদিন নিয়ম করে সবুজ শাক সবজি খেতে পারেন। কারণ এই ধরনের শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং জিয়াক্সেনথিন নামে বেশ কিছু উপকারি উপাদান থাকে। এ উপাদানগুলো ছানি ছাড়াও একাধিক চোখের রোগ থেকে আপনাকে মুক্তি দেবে।

ভিটামিন এ জাতীয় খাবার খেতে হবে বেশি করে যথা: মিষ্টি পেঁপে, কাঁঠাল, কুমড়া, কালো কচু শাক, হেলেঞ্চা শাক, পুঁই শাক, লাউ শাক, ধনিয়া পাতা, পাট শাক, গাজর, মিষ্টি আলু, ডিম, কলিজা, মলাঢেলা ছোট্ট মাছ।

এছাড়া ফ্লাক্স সিডস, ওয়ালনাটস, পেশতা ও বাঁধাকপিতে পাওয়া যায় এধরনের চর্বি। আর বিটা ক্যারোটিন পাওয়া যায় গাজর এবং সবুজ শাক-সবজি, ফলমূলে। লিউটিন পাওয়া যায় ডিমের সাদা অংশে। চোখের জ্যোতি বাড়াতে এই লিউটিন সহায়ক।

২) ডিম

ডিমের সাদা অংশ ছাড়াও সবুজ শাক-সবজিতেও থাকে প্রচুর লিউটিন।ডিমে থাকা উপকারী পদার্থ শরীরে লুউটিন, জিয়াক্সেনথিন এবং জিঙ্কের পরিমাণ বাড়াতে সহায়তা করে। এই উপাদানগুলি চোখের স্বাস্থ্যের উন্নতিতে দারুন ভাবে সাহায্য করে থাকে।

৩) লেবু জাতীয় ফল

মৌসম্বি লেবু , কমলা লেবু এবং পাতি লেবু বেশি করে খাওয়া শুরু করুন। এই সব ফলে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। এই ভিটামিগুলো ছানি প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। সেই সঙ্গে দৃষ্টিশক্তিরও উন্নতি ঘটায়।

৪) বাদাম

বদামে থাকা উপস্থিত ভিটামিন চোখের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । তাই যদি চশমা ব্যবহার করতে না চান, তাহলে আজ থেকেই রোজ ডায়েটে বাদামকে অন্তর্ভুক্ত করুন। দেখবেন উপকার পাবেন।

৫) মাছ

পুষ্টিবিদদের মতে চোখের জ্যোতি বা দৃষ্টিশক্তি বাড়াতে ওমেগা থ্রি ফ্যাটি এসিড, বিটা ক্যারোটিন ও লিউটিন দৃষ্টিশক্তি বাড়াতে উপকারী। ওমেগা-৩ ফ্যাটি এসিড প্রধানত আসে মাছ থেকে। ছোট মাছ তো বটেই সেই সঙ্গে সামদ্রিক মাছও খেতে হবে। আসলে সামুদ্রিক মাছে উপস্থিত ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে।

৬) ভূট্টা

ভূট্টাতে প্রচুর পরিমাণ লুটেইন এবং জিয়াক্সেনথিন রয়েছে। এই দুটি উপাদান শরীরের জন্য খুবই উপকারী । তাই ভুট্টা নিয়মিত খেলে চোখের উন্নতি ঘটবে।

ব্যায়াম, যা চোখের ক্লান্তি দূর করার পাশাপাশি দৃষ্টিশক্তির উন্নতিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসুন জেনে নেওয়া যাক কী সেই ব্যায়ামগুলি...

১. হাতের তালু আর চোখ

খুব ব্যস্ত নাকি কম্পিউটারে। তাহলে বন্ধু একটু সময় বের করে কয়েক মিনিট হাতের তালুটা চোখের উপর রাখুন দেখি! তবে চোখের উপর চাপ দেবেন না যেন! এমনটা কয়েক মিনিট করে রাখলেই দেখবেন মন এবং চোখের স্ট্রেস কমতে থাকবে। সেই সঙ্গে চোখের ক্লান্তিও দূর হবে। আর চাখের ক্লান্তি দূর হলে চোখের কোনও ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা যেমন কমবে, তেমনি দৃষ্টিশক্তি কমে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না।

২. কথায় কথায় চোখ পিটপিট করতে ভুলবেন না যেন!

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে কম্পিউটার, মোবাইল বা যে কোনও ডিজিটাল স্ক্রিনে কাজ করার সময় আমাদের চোখের পাতা একেবারেই পড়তে চায় না। ফলে চোখের উপর চাপ বাড়তে শুরু করে। সে কারণেই যারা দিনের বেশিরভাগ সময় কম্পিউটারে কাজে করেন, তাদের কিছু সময় পরপর চোখ পিট পিট করার পরামর্শ দেন চিকিৎসকেরা। এমনটা করলে চোখের ক্লান্তি দূর তো হয়ই। সেই সঙ্গে চুলকানি এবং ড্রাই আইয়ের মতো সমস্যাও দূর হয়। এখন প্রশ্ন হল কতবার চোখ পিট পিট করতে হবে? চিকিৎসকেরা বলে থাকেন কম করে ৫ সেকেন্ড যদি এমনটা করা যায় তাহলে চোখের উপকার পাওয়া যাবে।

৩. বলের মতো ঘোরাতে থাকুন চোখের মণি

আপনি কি চান বয়স বাড়লেও চোখ তরতাজা থাকুক? তাহলে বন্ধু দিনের মধ্যে কম করে ২ মিনিট খরচ তো করতেই হবে! আর এই দু মিনিটে করবেন কী? তেমন কিছু না! প্রথমে ঘড়ির কাঁটার দিকে এবং তারপর ঘড়ির কাঁটার বিপরীতে চোখের মণিকে ঘোরাতে হবে। তবে পুরো ব্যায়ামটা খুব ধীরে ধীরে করবেন। এমনটা প্রতিদিন ২-৩ মিনিট করলেই দেখবেন দৃষ্টিশক্তির উন্নতি ঘটতে শুরু করেছে। সেই সঙ্গে মনযোগও বৃদ্ধি পাবে।

৪. ঠান্ডা-গরম পানিতে সেক দিতে ভুলবেন না

একটা বাটিতে গরম পানি আর আরেকটা বাটিতে ঠাণ্ডা পানি নিয়ে নিন। তারপর একটা তোয়ালে গরম পানিতে ডুবিয়ে কিছু সময় চোখের ওপর রাখুন। তারপর পানি দিয়ে একই ভাবে চোখে সেক দিন। এমনটা কয়েক মিনিট করলে সারা দিন ধরে কাজ করতে করতে চোখের যে ক্ষতি হয়েছে, তা ঠিক হতে শুরু করবে। সেই সঙ্গে কান্তি দূর হবে এবং দৃষ্টিশক্তির উন্নতি ঘটবে।

৫. ফোকাস শিফটিং এক্সারসাইজ

চোখের পেশির ক্ষমতা বাড়াতে এই ব্যায়ামটি দারুন কাজে আসে। এক্ষেত্রে চোখের একেবারে সামনে যে বস্তুটি আছে তার দিকে তাকান। ৫ সেকেন্ড তাকিয়ে থাকার পর তার থেকে একটু দূরে রয়েছে এমন কিছুর দিকে এক দৃষ্টিতে পুনরায় ৫ সেকেন্ড তাকিয়ে থাকুন। এমনটা করতে থাকলে চোখের পেশির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। আর এমনটা হলে স্বাভাবিকভাবেই দৃষ্টিশক্তিও বাড়তে শুরু করে।

চোখে সমস্যা দেখা দিলে দ্রুত ডাক্তার এর পরামর্শ নিন।চোখের অসুখ থাকলে তো সময় অনুযায়ী চিকিৎসকের কাছে যেতেই হবে। অসুখ না থাকলেও বছরে দু’বার চক্ষুবিশেষজ্ঞের কাছে যাওয়া খুবই প্রয়োজন। এই কাজে অবহেলা করবেন না।

পুনরায় আগের মত দৃষ্টিশক্তি ফেরত না পেলেও কিছু ব্যায়াম ও খাদ্যভ্যাস পরিবর্তন করে দৃষ্টি শক্তি কিছুটা বৃদ্ধ ও ভাল রাখা সম্ভব

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 272 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 259 বার দেখা হয়েছে
03 ডিসেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ismot Rahman (28,740 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 241 বার দেখা হয়েছে
21 অগাস্ট 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Petter Parker (170 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,962 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...