The grandfather paradox কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
552 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (2,630 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (950 পয়েন্ট)

“Paradox” শব্দটার বাংলা হলো “আপাতদৃষ্টিতে স্ববিরোধী”। মানে যা কোনো কিছুর সম্ভাবনা নাকচ করে দেয়। এই গ্র্যান্ডফাদার প্যারাডক্সকে এভাবে বর্ণনা করা হয়েছে যে – বর্তমানের কোনো ব্যক্তি যদি টাইম ট্রাভেল করে অতীতে ফিরে গিয়ে দাদা-দাদীর পরিচয় প্রতিহত করে দেয়, তাহলে ভ্রমণকারী ব্যক্তিটির বাবার জন্ম হবার সম্ভাবনা শেষ হয়ে যায়। তার ফলে টাইম ট্রাভেলার ব্যক্তিরও জন্ম হবার সুযোগ থাকে না। বড় হয়ে টাইম টাইম ট্রাভেল করে অতীতে ফিরে দাদাকে হত্যা করার সুযোগও থাকে না। কারণ তার তো জন্মই হয়নি। তাহলে প্রশ্ন হলো – তার দাদাকে কে হত্যা করলো? তার তো জন্মই হয়নি। বা দাদাকে হত্যা করার পর তার অস্তিত্বের কী হবে? তার কি আদৌ কি কোনো অস্তিত্ব থাকবে? দাদাকে হত্যা করার পর পর কি সে হাওয়ায় মিলিয়ে যাবে? টাইম ট্রাভেলের এই যে স্ববিরোধী ঘটনা, এটাকে বলা হয় গ্র্যান্ডফাদার প্যারাডক্স।

আশা করি আপনার উত্তর পেয়েছেন!! 

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
টাইম ট্রাভেল বা সময় পরিভ্রমণ কল্পবিজ্ঞানের একটি জনপ্রিয় অংশ। কিন্তু সময় পরিভ্রমণ যদি সম্ভব হতো, তাহলে বিভিন্ন ধরনের জটিলতা সৃষ্টি হতো। সময় পরিভ্রমণ সংক্রান্ত একাধিক প্যারাডক্স আছে, যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে গ্র্যান্ডফাদার প্যারাডক্স। এতে বলা হয়, যদি কেউ টাইম ট্রাভেল করে নিজের অতীতে ফিরে গিয়ে বাবার জন্মের আগেই দাদাকে হত্যা করে ফেলে, তাহলে তার নিজের অস্তিত্বই থাকার কথা না। গ্র্যান্ডফাদার প্যারাডক্স দ্বারা মূলত এই ধারণাটিই বোঝানো হয় যে, অতীতে ফিরে গিয়ে যেকোনো ক্ষুদ্র পরিবর্তন ঘটালে বর্তমান পৃথিবীতে তার যে বিশাল প্রভাব পড়বে, তা পরস্পরের সাথে সামঞ্জস্যপূর্ণ না।

গ্র্যান্ডফাদার প্যারাডক্সেরও অনেকগুলো ভিন্ন ভিন্ন রূপ আছে। তার মধ্যে একটি হচ্ছে হিটলারকে হত্যা করার প্যারাডক্স। অনেকেই বলে টাইম ট্রাভেল সম্ভব হলে প্রথমেই হিটলারের শিশুকালে গিয়ে তাকে হত্যা করে ফেলা উচিত, যেন সে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে না পারে। কিন্তু এটা সম্ভব না। কারণ হিটলারকে যদি আগেই হত্যা করে ফেলা হয়, তাহলে তার পরবর্তী প্রজন্মের মানুষের হিটলার সম্পর্কে কোনো ধারণাই থাকবে না, ফলে তাকে হত্যা করার জন্য কেউ অতীতে ফিরে যেতে চাইবে না।
0 টি ভোট
করেছেন (350 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
The Grand Father paradox হলো একটি ধাঁধা। বা আপনি এটিকে সাইন্স ফিকশন থিউরিও বলতে পারেন।

প্যারাডক্সটি হলো : মনে করুন, আপনি কোনো ভাবে সময় যন্ত্র তৈরি করে অতীত পৌঁছালেন (যা বৈজ্ঞানিক ভাবে এখনো অসম্ভব)। এমন একটি সময়ে আপনি পৌঁছালেন, যখন আপনার দাদা বিয়ে করেন নি। এবং আপনি আপনার দাদাকে হত্যা করলেন। যেহেতু আপনার দাদা বিয়ে করেন নি, তাই আপনার বাবা-রও জন্ম হয়নি। এবং যেহেতু আপনার বাবার জন্ম হয়নি, তাই আপনারও জন্ম হয়নি।

এখন কথা হলো, আপনার জন্ম না হলে আপনি কিভাবে সময় যন্ত্র দিয়ে অতীতে গেলেন? এবং কিভাবেই বা আপনার দাদাকে হত্যা করলেন?

এ বিষয়ে অনেকে অনেক উত্তর দিয়েছেন, তবে সবচেয়ে জনপ্রিয় উত্তরটি হলো : "আপনি অতীতে গেলেও কোনো কিছু পরিবর্তন করতে পারবেন না।”

কিন্তু এই উত্তরটি আমার কাছে গ্রহণযোগ্য মনে হয় নি। কারণ আপনি যখন অতীতে অবস্থান করবেন, তখন আপনার উপস্থিতিই পরিবেশ বা পরিস্থিতি পরিবর্তন করে দিবে। (এর সহজ উদাহরণ হলো আপনার শ্বাস কার্য পরিচালনার জন্য পরিবেশে অক্সিজেন এবং কার্বন-ড্রাই-অক্সাইড গ্যাসের এবং আপনার দেহে তাপের জন্য তাপমাত্রার তারতম্য সৃষ্টি হবে। এই তারতম্য অতি সামান্য হলেও তারতম্য হবেই। অর্থাৎ আপনি অতীত পরিবর্তন করছেন। কিন্তু উত্তরে বলা হয়েছে আপনি কিছুই পরিবর্তন করতে পারবেন না।)

আসলে প্যারাডক্স হলো এমন একটি বিষয় যা আমাদের নতুন করে এবং গভীর ভাবে ভাবতে বাধ্য করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
3 টি উত্তর 299 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
0 টি ভোট
4 টি উত্তর 244 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 206 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 340 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 290 বার দেখা হয়েছে
24 ফেব্রুয়ারি 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Priom Chowdhury (2,630 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,194 জন সদস্য

58 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 58 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...