পৃথিবী যদি কোন ব্ল্যাক হোলে পতিত হয় তাহলে আমাদের কি ঘটবে ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
259 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (65,620 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
পৃথিবীর পাশের কোথাও যদি কোনও ব্ল্যাকহোল উপস্থিত হয়, তবে অনুমানযোগ্যভাবে কী হবে? স্প্যাগেটিফিকেশন উত্পাদন করে একই মহাকর্ষীয় প্রভাবগুলি এখানে কার্যকর হতে শুরু করবে। কৃষ্ণগহ্বরের নিকটতম পৃথিবীর প্রান্তটি দূরের দিকের চেয়ে অনেক বেশি শক্তিশালী বল অনুভব করবে। যেমন, পুরো গ্রহের দোযখ হাতের মুঠোয়। আমরা আলাদা টানা হবে।

একইভাবে, আমরা এমনকি খেয়ালও করতে পারি না যে সত্যিকারের একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোল যদি আমাদের ইভেন্ট দিগন্তের নীচে আমাদের গ্রাস করে তবে সবকিছু একবারে যেমন প্রদর্শিত হত ততটা অন্তত স্বল্প সময়ের জন্য প্রদর্শিত হবে। এক্ষেত্রে বিপর্যয় নেমে যাওয়ার আগে কিছুটা সময় হতে পারে। তবে খুব বেশি ঘুমোবেন না, প্রথমে একটি ব্ল্যাক হোলকে "আঘাত" করার জন্য আমাদের দুর্ভাগ্য হতে হবে - এবং যেভাবেই হোক আমরা ক্রাচ পরেও होলোগ্রাফিকভাবে বেঁচে থাকতে পারি।

বিকিরণ মনে

মজার বিষয় হল, ব্ল্যাক হোলগুলি অগত্যা কালো নয়। কোয়ারস - ব্ল্যাক হোল দ্বারা চালিত দূরবর্তী গ্যালাক্সির হৃদয়ে অবজেক্টগুলি - চূড়ান্তভাবে উজ্জ্বল। তারা সহজেই তাদের বাকী হোস্ট গ্যালাক্সির সংযুক্ত করে আউটসাইন করতে পারে। ব্ল্যাকহোল যখন নতুন উপাদানগুলিতে ভোজ খাচ্ছে তখন এ জাতীয় বিকিরণ উত্পন্ন হয়। পরিষ্কার হতে হবে: এই উপাদানটি এখনও ইভেন্ট দিগন্তের বাইরে রয়েছে যার কারণে আমরা এখনও এটি দেখতে পারি। ইভেন্ট দিগন্তের নীচে যেখানে হালকা কিছুই নয়, পালাতে পারে। উত্সবটি থেকে সমস্ত বিষয় পাইলস হওয়ার সাথে সাথে এটি আলোকিত হবে। পর্যবেক্ষকরা কোয়ার্সের দিকে তাকালে এটি এই আভা দেখা যায়।

তবে এটি কোনও ব্ল্যাকহোল প্রদক্ষিণকারী (বা কাছাকাছি) কোনও কিছুর জন্য সমস্যা, কারণ এটি সত্যই খুব গরম। আমরা স্প্যাগিটাইফাইয়েড হওয়ার অনেক আগে, এই বিকিরণের নিখুঁত শক্তি আমাদের ভাজবে।

ব্ল্যাক হোলের আশেপাশে জীবন

যারা ক্রিস্টোফার নোলানের ফিল্টার ইন্টারস্টেলার দেখেছেন তাদের জন্য, কোনও কৃষ্ণগহ্বরের চারদিকে ঘুরতে গ্রহের সম্ভাবনা আকর্ষণীয় হতে পারে। জীবন সাফল্যের জন্য, শক্তির উত্স বা তাপমাত্রার পার্থক্য থাকা দরকার। এবং একটি ব্ল্যাক হোল সেই উত্স হতে পারে। যদিও একটা ধরা আছে। ব্ল্যাকহোলকে যে কোনও উপাদানগুলিতে ভোজ খাওয়া বন্ধ করা দরকার - অথবা এটি যে কোনও প্রতিবেশী বিশ্বের জীবনকে সমর্থন করার জন্য অত্যধিক রেডিয়েশন নির্গত হবে।

এ জাতীয় পৃথিবীতে জীবন কেমন হবে (ধরে নেওয়া খুব সম্ভবত এটি স্প্যাগেটাইফাইড হওয়ার খুব কাছে নয়) অন্য একটি বিষয়। পৃথিবী সূর্যের কাছ থেকে প্রাপ্ত ক্ষমতার পরিমাণের তুলনায় সম্ভবত গ্রহটির দ্বারা প্রাপ্ত ক্ষমতার পরিমাণ খুব কম হবে এবং এই জাতীয় গ্রহের সামগ্রিক পরিবেশ সমান উদ্ভট হতে পারে। প্রকৃতপক্ষে, ইন্টারস্টেলার তৈরিতে, ব্ল্যাকহোলের বৈশিষ্ট্যযুক্ত চিত্রের যথার্থতা নিশ্চিত করার জন্য কিপ থর্নের পরামর্শ নেওয়া হয়েছিল। এই কারণগুলি জীবনকে হ্রাস করে না, এটি কেবল একটি শক্ত সম্ভাবনা তৈরি করে এবং এটি কী রূপগুলি গ্রহণ করতে পারে তা ভবিষ্যদ্বাণী করা খুব কঠিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 129 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 295 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 6,910 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,945 জন সদস্য

81 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 81 জন গেস্ট অনলাইনে
  1. ShellaLiu552

    100 পয়েন্ট

  2. LouieEei1913

    100 পয়েন্ট

  3. EfrenAndrzej

    100 পয়েন্ট

  4. AbbyRow76451

    100 পয়েন্ট

  5. Chet54H15568

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...