ল্যাটিস এনথলপি ,অয়নের হাইডে‌শন কি??? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
274 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (140 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

ল্যাটিস এনথালপি হল একটি শক্ত অবস্থায় আয়নিক যৌগের গঠনের জন্য প্রয়োজনীয় শক্তি। এটি একটি ঋণাত্মক মান, যার অর্থ এটি একটি শক্তিশালী আকর্ষণীয় শক্তি যা আয়নগুলিকে একসাথে ধরে রাখে। ল্যাটিস এনথালপির মান যৌগের আয়নিক চার্জ এবং আয়নের আকার দ্বারা প্রভাবিত হয়।

আয়নের হাইড্রেশন হল একটি দ্রবণে আয়নগুলিকে জল দ্বারা ঘিরে রাখার জন্য প্রয়োজনীয় শক্তি। এটি একটি ইতিবাচক মান, যার অর্থ এটি একটি আকর্ষণীয় শক্তি যা আয়নগুলিকে জলের অণুগুলির সাথে আকর্ষিত করে। আয়নের হাইড্রেশনের মান আয়নের চার্জ এবং আয়নের আকার দ্বারা প্রভাবিত হয়।

ল্যাটিস এনথালপি এবং আয়নের হাইড্রেশনের মধ্যে সম্পর্কঃ

ল্যাটিস এনথালপি এবং আয়নের হাইড্রেশনের মধ্যে একটি বিপরীত সম্পর্ক রয়েছে। অর্থাৎ, ল্যাটিস এনথালপির মান যত বেশি হবে, আয়নের হাইড্রেশনের মান তত কম হবে। এর কারণ হল, যখন একটি আয়নিক যৌগ দ্রবীভূত হয়, তখন ল্যাটিস এনথালপির মান শূন্য হয়ে যায়। এই শক্তির পরিবর্তনটিকে দ্রবণের এনথালপি বলা হয়।

ল্যাটিস এনথালপি এবং আয়নের হাইড্রেশনের উদাহরণঃ

নাওসিএল একটি শক্ত লবণ যাতে Na+ এবং Cl- আয়ন থাকে। নাওসিএল-এর ল্যাটিস এনথালপির মান 772 kJ/mol। যখন নাওসিএল পানিতে দ্রবীভূত হয়, তখন NaCl-এর আয়নগুলি জলের অণু দ্বারা ঘিরে থাকে। এই প্রক্রিয়াটির জন্য প্রয়োজনীয় শক্তি হল আয়নের হাইড্রেশন। নাওসিএল-এর জন্য আয়নের হাইড্রেশনের মান -787 kJ/mol।

এই উদাহরণ থেকে দেখা যায় যে নাওসিএল-এর ল্যাটিস এনথালপির মান তার আয়নের হাইড্রেশনের মান থেকে বেশি। এর মানে হল যে ল্যাটিস এনথালপির পরিবর্তনটি দ্রবণের এনথালপির জন্য নেতিবাচক, যার মানে হল যে দ্রবণটি শীতল হয়।

ল্যাটিস এনথালপি এবং আয়নের হাইড্রেশনের ধারণাগুলি রসায়নের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ল্যাটিস এনথালপির মানগুলি আয়নিক যৌগের দ্রাব্যতা এবং গলনাঙ্ক নির্ধারণ করতে ব্যবহৃত হয়। আয়নের হাইড্রেশনের মানগুলি আয়নিক যৌগের রাসায়নিক বৈশিষ্ট্য নির্ধারণ করতে ব্যবহৃত হয়।

ল্যাটিস এনথালপি এবং আয়নের হাইড্রেশনের মধ্যে পার্থক্যঃ

ল্যাটিস এনথালপি এবং আয়নের হাইড্রেশনের মধ্যে অনেক গুলো পার্থক্য রয়েছে। তার মধ্যে প্রধান পার্থক্যগুলি নিচে উল্লেখ করার চেষ্টা করছিঃ

ল্যাটিস এনথালপি হল একটি শক্ত অবস্থায় আয়নিক যৌগের গঠনের জন্য প্রয়োজনীয় শক্তি। আয়নের হাইড্রেশন হল একটি দ্রবণে আয়নগুলিকে জল দ্বারা ঘিরে রাখার জন্য প্রয়োজনীয় শক্তি।

ল্যাটিস এনথালপির মান একটি ঋণাত্মক মান। আয়নের হাইড্রেশনের মান একটি ইতিবাচক মান।

ল্যাটিস এনথালপি এবং আয়নের হাইড্রেশনের মধ্যে একটি বিপরীত সম্পর্ক রয়েছে।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 88 বার দেখা হয়েছে
10 ফেব্রুয়ারি "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asniya Ayub Ava (1,430 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 377 বার দেখা হয়েছে
12 সেপ্টেম্বর 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asniya Ayub Ava (1,430 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 317 বার দেখা হয়েছে
12 সেপ্টেম্বর 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Asniya Ayub Ava (1,430 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,002 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 42 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. BetseyLetter

    100 পয়েন্ট

  3. BrendaP56083

    100 পয়েন্ট

  4. TreyEarnhard

    100 পয়েন্ট

  5. HeribertoLle

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...