ঈল মাছ কেন আর লিভাবে বিদ্যুৎ উৎপন্ন করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
360 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (16,190 পয়েন্ট)

ইলেকট্রিক ঈল একটি রহস্যময় এবং বিপজ্জনক মাছ যা দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তর-পূর্ব অংশের অগভীর কর্দমাক্ত নদীতে বাস করে। সাধারণ ঈলের সাথে এর কোন সম্পর্ক নেই, এটি একটি স্তবকের মত মাছ। এর প্রধান বৈশিষ্ট্য হল বিভিন্ন শক্তি এবং উদ্দেশ্যগুলির বৈদ্যুতিক চার্জ তৈরি করার ক্ষমতা, সেইসাথে বৈদ্যুতিক ক্ষেত্রগুলি সনাক্ত করার ক্ষমতা।

বাসস্থান

বিবর্তনের সহস্রাব্দ ধরে, বৈদ্যুতিক ঈলগুলি অতিবৃদ্ধ ও পলিযুক্ত জলাশয়ের অত্যন্ত প্রতিকূল পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য অভিযোজিত হয়েছে। তার অভ্যাসগত আবাসস্থল হল স্থবির, ​​উষ্ণ এবং কর্দমাক্ত মিষ্টি জল যেখানে প্রচুর অক্সিজেনের ঘাটতি রয়েছে।

ঈল বায়ুমণ্ডলীয় বাতাসে শ্বাস নেয়, তাই প্রতি ত্রৈমাসিক ঘন্টা বা তার বেশি সময়ে, এটি বাতাসের একটি অংশ ক্যাপচার করতে জলের পৃষ্ঠে উঠে আসে। এই সুযোগ থেকে তাকে বঞ্চিত করলে তার দম বন্ধ হয়ে যায়। কিন্তু কোন ক্ষতি ছাড়া, ব্রণ কয়েক ঘন্টার জন্য জল ছাড়া করতে পারেন যদি তার শরীর এবং মুখ আর্দ্র করা হয়।

বর্ণনা

বৈদ্যুতিক ঈলের একটি প্রসারিত শরীর রয়েছে, পাশ এবং পিছনের দিক থেকে কিছুটা সংকুচিত, সামনে গোলাকার। বড়দের রং সবুজাভ বাদামি। চ্যাপ্টা মাথার গলা এবং নিচের অংশ উজ্জ্বল কমলা রঙের। একটি চরিত্রগত বৈশিষ্ট্য হল আঁশের অনুপস্থিতি, ত্বক শ্লেষ্মা দিয়ে আচ্ছাদিত।

0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
ইলেকট্রিক ইলের দেহের পেশি আর স্নায়ুকোষ বিশেষ ভাবে গঠিত এবং এর মাধ্যমেই ইলেকট্রিক ফিল্ড তৈরী করে। লেজের বিশেষ অঙ্গে বিদ্যুৎ উৎপন্ন হয়। কোন শত্রু বা শিকারের আভাস সে পায় তখন তার স্নায়ুর ক্রিয়ার দরুন নেগেটিভ, পজেটিভ বর্তনী তৈরি হয় এবং বিদ্যুৎ উৎপন্ন হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 284 বার দেখা হয়েছে
04 জুলাই 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nishat Tasnim (7,950 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 195 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,410 বার দেখা হয়েছে
21 জানুয়ারি 2023 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ahnaf Jahin (1,780 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 1,754 বার দেখা হয়েছে

10,754 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,765 জন সদস্য

174 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 174 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. PauletteJ501

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...