বাস্তবতার কাছাকাছি একটি পদক্ষেপ নিতে চলেছে এলন মাস্কের নকশা করা হাইপারলুপ, যা একটি ভ্যাকুয়াম-সিলড পড ট্রানজিট সিস্টেম।
বৃহস্পতিবার, টেসলা এবং স্পেসএক্সের সিইও পঞ্চম হাইপারলুপ ডিজাইন প্রতিযোগিতার জন্য তাঁর পরিকল্পনাটি ব্যাখ্যা করেছিলেন। ক্যালিফোর্নিয়ার হাথর্নের স্পেসএক্স ক্যাম্পাসে অনুষ্ঠিত এই ইভেন্টটি তে ট্রানজিট সিস্টেমের জন্য সেরা পোড ডিজাইন করার জন্য একে অপরের বিরুদ্ধে প্রতিযোগিতায় দলগুলো অংশগ্রহণ করে। প্রথম চারটি ইভেন্ট ০.৮ মাইল-লম্বা ও ৭২-ইঞ্চি-প্রশস্ত স্ট্রেইট টেস্ট টিউব ব্যবহার করে হয়েছিল যেটিতে কোনও বক্ররেখা ছিল না।
মাস্ক টুইটারে লিখেছেন যে, পঞ্চম প্রতিযোগিতাটি রিয়েল-ওয়ার্ল্ডের পরিস্থিতির সাথে আরও ভালভাবে এই সেটআপটিকে সামঞ্জস্যপূর্ণ করবে, পাশাপাশি আরও দীর্ঘ ট্র্যাক ব্যবহারের সুযোগ দিবে। হাইপারলুপ দলগুলো বলেছিল, সম্ভাব্য শীর্ষ গতিতে পৌঁছানোর জন্য লম্বা ট্র্যাকগুলি অনেক গুরুত্বপূর্ণ।
মাস্ক জুলাই ২০১৭ তে একটি বক্ররেখা সহ ১০ কিলোমিটার ট্র্যাকের পরিকল্পনা ঘোষণা দিয়েছিলেন। এই সপ্তাহের ঘোষণায় বোঝা যায় যে, এই পরিকল্পনাটির জটিলতা বেড়েছে, এবং এটি রিয়েল-ওয়ার্ল্ডের পরিস্থিতির জন্য জরুরি। মাস্কের পোস্টে বোরিং কোম্পানির সুড়ঙ্গ-খনন উদ্যোগকে আরও উৎসাহিত করা হয়েছে , যারা জুলাই ২০১৮ এর প্রতিযোগিতায় মাস্কের পোডিয়ামের জন্য ইট সরবরাহ করেছিল।
এটি পোড ট্রানজিট সিস্টেমের জন্য একটি বড় পদক্ষেপ হতে পারে যেটি প্রথমে ২০১৩ হোয়াইট পেপারে প্রকাশিত হয়েছিল। হোয়াইট পেপারে এমন একটি সিস্টেমের বিবরণ দেওয়া হয়েছে যেখানে বাতাসের প্রতিরোধ ক্ষমতা হ্রাস করার জন্য পোডগুলো ৭৬০ মাইল প্রতি ঘন্টা পর্যন্ত যেতে পারে।
যেটা লস অ্যাঞ্জেলেস এবং সান ফ্রান্সিস্কোর মধ্যে প্রায় ৩৫ মিনিট সময়ের ৩৮০ মাইলের যাত্রা হতে পারে। এই ধরনের ট্র্যাক ও দুটি ওয়ান-ওয়ে টিউবগুলির জন্য 6 বিলিয়ন ডলার খরচ হতে পারে এবং প্রতি ২৮ জন ব্যক্তির সাথে ৪০ টি ক্যাপসুল এবং 20 ডলার টিকিটের দাম পড়তে পারে।
মাস্ক এমনও পরামর্শ দিয়েছিল যে এটি শূন্য-নির্গমন পরিবহনের প্রস্তাব দিতে পারে; যদি টিউবের উপরে সোলার প্যানেল রেখে হাইপারলুপটি অপারেট করার জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদন করতে পারে তাহলে এটি সম্ভব।
২০১৭ সালে স্পেসএক্সের প্রথম হাইপারলুপ পোডিয়াম ডিজাইন প্রতিযোগিতায় প্রত্যেকে ধীরে ধীরে দ্রুত ভ্রমণের গতি সেট করেছে:
প্রথম প্রতিযোগিতা, জানুয়ারী ২০১৭ঃ নেদারল্যান্ডস-ভিত্তিক ডেলফ্ট হাইপারলুপ শীর্ষ পুরস্কার পেয়েছিল। এই প্রতিযোগিতাটি বেশ কয়েকটি মানদণ্ডে বিচার করা হয়েছিল, এটি মিউনিখ-ভিত্তিক টিউএমের পূর্বসূরী ওয়ার হাইপারলুপ (৫৬ মাইল) থেকে আরও দ্রুত গতিতে পৌঁছেছিল।
দ্বিতীয়টি, আগস্ট ২০১৭ঃ
যেখানে ওয়ার আবার দ্রুততম গতি অর্জন করেছিল ২০১ মাইল প্রতি ঘন্টা।
তৃতীয়, জুলাই ২০১৮ঃ
যেখানে ওয়ার আবারও তৃতীয়বারের মত দ্রুত গতি অর্জন করেছিল ২৮৪ মাইল প্রতি ঘণ্টা।
চতুর্থ এবং অতি সাম্প্রতিক প্রতিযোগিতা, জুলাই ২০১৯ঃ
ওয়ারের উত্তরসূরি টিউএম হাইপারলুপ চতুর্থ দ্রুত গতি, ২৮৮ মাইল প্রতি ঘন্টায় অর্জন করেছে।
একটি দীর্ঘতর বক্র ট্র্যাক টিমকে সর্বোচ্চ বেগ অর্জন করতে সহায়তা করতে পারে। ২০১৮ সালে ডেলফ্ট হাইপারলুপ ইনভার্সকে বলেছিল যে, একটি দল ৪৪ মাইলের ট্র্যাক দিয়ে শীর্ষ গতিতে পৌঁছে যেতে পারে। ২০১৯ সালে টিউএম হাইপারলুপ ইনভার্সকে জানিয়েছিল যে, এটি মাত্র ৯ মাইল ট্র্যাক দিয়ে করা সম্ভব।
কিন্তু বড় প্রশ্নটি ছিল ত্বরণের হার এবং যাত্রীদের জন্য একটি আরামদায়ক ট্রিপকে ঘিরে। টিউএম এ সময় যুক্তি দিয়েছিল যে, বাস এবং ট্রেনগুলি 0.3g গতিবেগে চলাচল করে, যেখানে g মাধ্যাকর্ষণজনিত কারণে পড়ন্ত অবজেক্টের ত্বরণ হার। একটি ছোট g প্রতি সেকেন্ডে 9.8 মিটার বেগের কারন। টিউএম হাইপারলুপের আগের পোডিয়াম 2g গতিবেগ অর্জন করতে পারে। সেক্ষেত্রে একটি দীর্ঘ ট্র্যাক মানে আরও ধীরে ধীরে ত্বরণ এবং উচ্চ গতিতে পৌঁছানোর সুযোগ হবে।
করোনাভাইরাস মহামারীর কারণে স্পেসএক্স অদূর ভবিষ্যতে এমন কোনও প্রতিযোগিতার আয়োজন করার সম্ভাবনা কম বলে ধারণা করা হচ্ছে। এর পরিবর্তে, ডেলফ্ট হাইপারলুপ জুনে একটি স্বল্প এবং দীর্ঘ পরীক্ষার ট্র্যাকের মাধ্যমে নিজস্ব পরীক্ষা চালাচ্ছে। লম্বা ট্র্যাকটি ০.৪ কিলোমিটার বা মাইলের চতুর্থাংশ পরিমান। যেটি মাস্কের প্রস্তাবিত ট্র্যাকের মতো একই দৈর্ঘ্যের নয়, তবে কোনো পরীক্ষা না হবার চেয়ে ভালো।
হাইপারলুপটি সর্বজনীনভাবে উপভোগ্যের ট্র্যাক হয়ে উঠতে কয়েক দশক সময় নিতে পারে । তবে স্পেসএক্সের প্রতিযোগিতাগুলি প্রমাণ করেছে যে, এটি দীর্ঘ সময় ব্যাপী বলে মনে হলেও, এমন কিছু প্রকৃত প্রকৌশলী রয়েছে যাঁরা এই ধারণাটি জীবনে ফিরিয়ে আনতে আগ্রহী। পঞ্চম প্রতিযোগিতাটি যখনই হবে, তখন দলগুলো আগের চেয়ে বেশি গতিতে পৌঁছাতে পারার সম্ভবনা রয়েছে।
মাইশা আমিন/ নিজস্ব প্রতিবেদক
+1
+1
+1
+1
+1
+1
+1