অনেক সমাজেই প্রচলিত আছে যে, মেয়েরা প্রকৃতগতভাবেই STEM (Science, Technology, Engineering, Mathematics) এর ফিল্ডগুলোতে পিছিয়ে থাকে। ধারণাটি কতটুকু সত্যি সেটা জানার জন্যে Carnegie Mellon University তে
বাচ্চাদের ব্রেইন ডেভেলপমেন্টের উপর গবেষণা চালানো হয়।
প্রফেসর Jessica Cantlon এই গবেষণায় নেতৃত্ব দেন। তিনি বলেন, “বাচ্চাদের ব্রেন এর কার্যকলাপ তাদের লিঙ্গের উপর নির্ভর করে না। আশা করা যায়, আমরা আমাদের আগেকার ধারণা থেকে সরে আসতে পারবো।”
গবেষণাটি পরিচালনা করা হয় ৩-১০ বছর বয়সী ১০৪ জন বাচ্চার উপর। তাদের মধ্যে ৫৫ জন ছিলো মেয়ে। তাদের ব্রেন এর কার্যবিধির উপর নজর রাখা হয় MRI এর সাহায্যে। আর এসময় তাদের গণনা করা বা যোগ করার মতো বিভিন্ন শিক্ষামূলক ভিডিও দেখানো হয়। এরপর গবেষকরা ছেলে আর মেয়েদের স্ক্যান এর মধ্যে তুলনা করেন।
এছাড়াও একই ভিডিওগুলো প্রাপ্তবয়স্কদেরও (৩৮ জন পুরুষ, ২৫ জন মহিলা) দেখানোর মাধ্যমে গবেষকরা বাচ্চাদের ম্যাচুরিটি নিয়েও ধারণা পান। অনেকগুলো নমুনা দেখার পর নিশ্চিত হওয়া যায় যে, ছেলে বা মেয়েদের গাণিতিক দক্ষতার মধ্যে কোনো পার্থক্য নেই। এমনকি ভিডিওগুলো দেখার সময়ও তাদের ব্রেন এর কার্যকলাপ একই রকম ছিল।
Cantlon এর মতে, মেয়েদের STEM থেকে দূরে রাখার জন্যে সমাজ আর সংস্কৃতি অনেকাংশে দায়ী। আগেকার গবেষণায় দেখা যায়, চিন্তা করার মত ক্ষেত্রগুলোতে পরিবার মেয়ে সন্তানদের তুলনায় ছেলে সন্তানদের বেশি উৎসাহ দেয়।
এই মনোভাব অনেক সময় শিক্ষকদের মধ্যেও দেখা যায়। পরবর্তীতে বাচ্চাদের বিভিন্ন দক্ষতা বৃদ্ধিতে তাদের প্রতি বাবা-মাদের এই প্রত্যাশাও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
এই প্রজেক্টে বেসিক অ্যারিথমেটিক সমস্যার সমাধানে বাচ্চাদের মস্তিষ্কের কর্মদক্ষতার উপর গবেষণা করা হয়েছিল। ভবিষ্যতে আরো জটিল সমস্যার সমাধানে মস্তিষ্কের কার্যপ্রলাপ নিয়ে কাজ করার আশা ব্যক্ত করেছে গবেষণা দলটি।
জার্নাল রেফারেন্স: https://www.nature.com/articles/s41539-019-0057-x