আপনার বয়স কত? ১৩,১৪ বা ১৬ বছর? তাহলে ফেসবুক ও ইন্সটাগ্রাম-এর এই বয়স ভিত্তিক নীতিমালার পরিবর্তন আপনাদের জন্যেই শুরু। খুব শীঘ্রই ইন্সটাগ্রাম ১৬ বছর কিংবা তার চেয়ে কম বয়সের অ্যাকাউন্ট অটোমেটিক প্রাইভেট করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যাতে করে শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক ফলোয়ার্সরাই লাইক কমেন্ট করতে পারে। আর বর্তমানে যেসব ইউজার রয়েছেন যাদের বয়স ১৬ কিংবা তার নিচে, তাদের জন্য একটি হাইলাইটিং বেনেফিটস সহ অ্যাকাউন্ট প্রাইভেট করার নোটিফিকেশন চলে যাবে। মূলত, ইন্সটাগ্রাম কিডস ফ্রেন্ডলি করার জন্য এই উদ্যোগ যাতে করে ইউজাররা যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত সমস্যা এড়িয়ে যেতে পারে।
কিন্তু এর আগে ইন্সটাগ্রাম সিদ্ধান্ত নিয়েছিলো Instagram-Under 13 কিংবা Instagram For kids বানানোর জন্যে। এতে করে অপ্রাপ্তবয়স্করা যেমন বিভিন্ন অ্যাডাল্ট কন্টেন্ট থেকে বিরত থাকবে তেমনি সন্তানদের সোশ্যাল সাইট নিয়ন্ত্রণ করতে বাবা-মায়ের জন্যেও সুবিধা হবে। কিন্তু এই আইডিয়া বাস্তবায়নের আগেই যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়ে যায়। রাতারাতি লাইমলাইটে এসে যায় ইন্সটাগ্রামের এই প্ল্যান, আর শুরু হয় আলোচনা- সমালোচনা। এর পর ৪০ এর ও বেশি অ্যাটর্নি জেনারেল ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ এর কাছে পত্র পাঠায় এই আইডিয়া পাল্টানোর জন্য।
কোম্পানি মুখপাত্র এ ব্যাপারে বলেন যে, ইন্সটাগ্রামে অনাকাঙ্ক্ষিত সমস্যা এড়ানোর জন্য ও প্যারেন্টাল কন্ট্রোল এর সুবিধার জন্যে এমন আইডিয়া তারা নিয়ে এসেছে। ইতোমধ্যে বিভিন্ন প্লাটফর্ম এই ফিচার এনেছে, যেমনঃ YouTube for Kids.
ইন্সটাগ্রাম ফেসবুক সহ এমন সোশ্যাল সাইটে বয়স ভেরিফিকেশন অনেক কষ্টসাধ্য একটা ব্যাপার, এবং প্রায়শই তারা আন্ডার এইজ অ্যাকাউন্ট গুলো রিমুভ করতে ব্যর্থ হয়। একটি ব্লগ পোস্টে ফেসবুক হেড অফ ইয়োথ প্রোডাক্টস, Pavni Diwanji বলেন, এই অ্যাকাউন্ট রিমুভের কাজে কিছু আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কাজ করছে, এবং তাদের ভেরিফিকেশনের সক্ষমতা বাড়ানোর জন্যেও কাজ চলছে।
এ তো গেলো ইন্সটাগ্রামের কথা, এবার ফেসবুকে আসা যাক। ফেসবুক খুব শীঘ্রই ১৮ বছর বা তার কম বয়সীদের ইন্টারেস্ট আর এক্টিভিটির ভিত্তিতে অ্যাডভার্টাইজার দের টার্গেট করা বন্ধ করতে যাচ্ছে।
এই ফিচারটির মানে হলো অ্যাডভার্টাইজার রা ১৮ র নিচের বয়সের জেন্ডার, বয়স ও লোকেশন এর মাধ্যমে টার্গেট করতে পারবে, কিন্তু তারা কি বিষয়ে আগ্রহ প্রকাশ করছে বা অনলাইনে কি সার্চ করছে, তার ভিত্তিতে প্রোডাক্টের অ্যাড দেখাতে পারবেনা। এই ফিচার এর মূল কারণ হচ্ছে যে কম বয়সী ছেলে মেয়েরা নিজেদের সিদ্ধান্ত তারা নিজে নিতে পারবে না, আর তাই এই টার্গেটিং এর মাধ্যমে কমবয়সীরা নিজেদের জন্য সহজলভ্য কিংবা ক্ষতিকর নয় এমন প্রোডাক্ট দেখতে পারবে, কিনতে পারবে। ফেসবুক মুখপাত্র জানিয়েছে, এতে করে কোম্পানি যে ইনফরমেশন কালেক্ট করে তাতে কোনো পরিবর্তন আসবে না৷
মিথিলা ফারজানা মেলোডি/ নিজস্ব প্রতিবেদক